২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

মুক্তিযুদ্ধের লক্ষ্য ছিল গণতন্ত্র-বাক স্বাধীনতা, বাংলাদেশের চিত্র আজ ভিন্ন : সেলিম উদ্দিন

-

রামপুরা সাউথ পয়েন্ট ইয়ুথ সোসাইটির উদ্যোগে এক সমাবেশ ও ফুটবল টুর্নামেন্টের পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের আমীর মুহাম্মদ সেলিম উদ্দিন।

রামপুরা দক্ষিণ থানা জামায়াতের আমীর ফজলে আহমেদ ফজলুর সভাপতিত্বে সমাবেশে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় মজলিশে শুরা সদস্য ডা. ফখরুদ্দীন মানিক। উপস্থিত ছিলেন সোসাইটির সেক্রেটারি জহিরুল আলম স্বাধীন ও জামায়াত নেতা মাওলানা মহিউদ্দীন প্রমূখ। এর আগে তিনি স্থানীয় খেলার মাঠে রামপুরা-বাড্ডা জোন আয়োজিত আন্তঃওয়ার্ড বিজয় দিবস ফাইনাল খেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার বিতরণ করেন।

মুহাম্মদ সেলিম উদ্দিন তার বক্তব্যের শুরুতে মহান বিজয় দিবস উপলক্ষ্যে নগরবাসীরকে শুভেচ্ছা জ্ঞাপন করেন এবং মহান স্বাধীনতা সংগ্রামে বীর মুক্তিযোদ্ধা ও শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন এবং আহত ও পঙ্গুত্ববরণকারী বীর মুক্তিযোদ্ধাদের সুস্থ্যতা কামনা করে বলেন, মহান মুক্তিযুদ্ধের অন্যতম লক্ষ্য ছিল গণতন্ত্র, বাক স্বাধীনতা, আইনের শাসন ও অর্থনৈতিক মুক্তি। কিন্তু আজকের বাংলাদেশের চিত্র সম্পূর্ণ ভিন্ন। এখানে মিছিল, মিটিং ও সমাবেশসহ রাজনৈতিক কার্যক্রম কার্যত নিষিদ্ধ রয়েছে। মানুষের কথা বলার অধিকারকে শাসক গোষ্ঠী অপরাধ হিসেবেই বিবেচনা করে থাকে। তাই মুক্তিযুদ্ধের লক্ষ্য বাস্তবায়ণে তরুণ ও যুব সমাজকে দেশপ্রেমে উজ্জীবিত হয়ে সকল বাধা-প্রতিবন্ধকতা উপেক্ষা করে মানুষের মৌলিক অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে সাহসীকতার সাথে এগিয়ে আসতে হবে।

তিনি আরো বলেন, গোটা বিশ্বেই ইসলামী আন্দোলনের ক্রান্তিকাল চলছে। আমাদের প্রিয় জন্মভূমিও তা থেকেই মোটেই আলাদা নয়। তাই সকল বাধা-প্রতিবন্ধকতা ও বিপদসঙ্কুল পথ অতিক্রম করেই ইসলামী আন্দোলনকে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানোর জন্য কর্মীদেরকে আপোষহীন ভূমিকা পালন করতে হবে।

সেলিম উদ্দিন বলেন, বিশ্বময় সভ্যতার সংঘাত শুরু হয়েছে। আর এই সংঘাতটা জ্ঞান ও প্রজ্ঞাভিত্তিক। তাই একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় ইসলামী আন্দোলনের কর্মীদের জ্ঞানের পরিসর বাড়াতে হবে। এজন্য একজন দায়িকে বেশী বেশী কুরআন, হাদিস ও ইসলামী সাহিত্য অধ্যয়ন করতে হবে। মানুষের সকল সমস্যার সাধ্যমত সমাধান দেয়ার যথাসাধ্য চেষ্টা করতে হবে। ইসলামের দাওয়াত মানুষের ঘরে ঘরে পৌঁছাতে হবে। জ্ঞান, প্রজ্ঞা ও হেকমতের সাথে মানুষের কাছে দাওয়াত পৌঁছাতে পারলে তা অবশ্যই মানুষের কাছে গ্রহণযোগ্য হবে ও ইসলামের বিজয় তরান্বিত হবে-ইনশা আল্লাহ। তিনি দাওয়াত সম্প্রসারণের জন্য ইসলামী আন্দোলনের কর্মীদের নিরলসভাবে কাজ করার আহবান জানান।

তিনি আরো বলেন, সরকার দেশ পরিচালনায় সার্বিকভাবে ব্যর্থ হয়েছে। তারা বিভিন্ন ব্যর্থতার পাশাপাশি জাতীয় সম্পদও রক্ষা করতে পারছে না। সম্প্রতি জাতিসংঘের বিনিয়োগ বাণিজ্য সংস্থার রিপোর্টে বাংলাদেশ থেকে বিদেশে টাকা পাচারের এক উদ্বেগজনক তথ্য প্রকাশিত হয়েছে। রিপোর্টে বলা হয়েছে, ‘বাংলাদেশের অর্থনীতির অন্যতম সমস্যা লাগামহীন অর্থ পাচার’।

প্রাপ্ত তথ্যমতে, ২০১৫-১৬ অর্থবছরে দেশের মোট রাজস্ব আয় ছিল ১ লাখ ৮২ হাজার ২৪৪ কোটি টাকা। জাতিসংঘের বিনিয়োগ বাণিজ্য সংস্থার রিপোর্ট অনুযায়ি এর ৩৬ শতাংশ পাচার হয়ে থাকলে এই সময়ে পাচার হয়েছে ৬৫৪ হাজার কোটি টাকা, যা দিয়ে দুটি পদ্মা সেতু নির্মাণ করা সম্ভব। তাই দেশ ও জাতির বৃহত্তর স্বার্থেই এই ব্যর্থ ও লুটেরা সরকারকে ক্ষমতা থেকে বিদায় করতে হবে। তিনি জনগণের সরকার প্রতিষ্ঠানের আন্দোলনে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান।


আরো সংবাদ



premium cement