২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সড়ক আইন কার্যকর, শাস্তি বাড়বে ধাপে ধাপে : কাদের

সড়ক আইন কার্যকর, শাস্তি বাড়বে ধাপে ধাপে : কাদের - ছবি : নয়া দিগন্ত

রোববার থেকেই নতুন সড়ক আইন কার্যকর হয়েছে জানিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, তবে আইন অমান্যে প্রথমেই বড় কোনো শাস্তি নয় বরং ধাপে ধাপে এর পরিমাণ বাড়ানো হবে। রোববার দুপুরে রাজধানীর এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশে সড়ক নিরাপত্তা আইন শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। এ সময় বাংলাদেশ-ভারতের মধ্যে সম্পাদিত চুক্তির বিষয়ে জানতে চেয়ে বিএনপির চিঠি প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বঙ্গবন্ধু কন্যা, শেখ হাসিনা দেশের স্বার্থ বিকিয়ে কোনো চুক্তি করবেননা। ভারতের সঙ্গে যে চুক্তি হয়েছে তা দিবালোকের মতো পরিষ্কার। চুক্তির মধ্যে গোপনীয় কিছু নেই।

বিএনপি মহাসচিবকে উদ্দেশ করে কাদের বলেন, তারা যখন ক্ষমতায় ছিল তখন তারা বিদেশের কোনো চুক্তি সংসদে উত্থাপন করেছেন, অথবা সংসদে অনুমোদন নিয়েছেন? তাদের তো অভিযোগই হচ্ছে-আওয়ামী লীগ মানে দেশ বিক্রি, গোলামির চুক্তি। বাংলাদেশ ভারতের হয়ে যাবে। এগুলো তারা বলেই আসছে।

নতুন সড়ক আইন সম্পর্কে সড়ক মন্ত্রী বলেন, আইনের বাস্তবায়ন দুই সপ্তাহ আমরা একটু শিথিল করেছিলাম। এই সচেতনতা অনেকে হয়তো জানে না। কোন অপরাধ, কোন বিশৃঙ্খলার জন্য কি শাস্তিটা পেতে হবে। তার জন্য আমি দু-সপ্তাহ সময় দিয়েছি। এখন আজকে (রোববার) থেকে আমাদের এই আইন কার্যকর।

আইন বাস্তবায়নে সবার প্রতি অনুরোধ জানিয়ে মন্ত্রী বলেন, এখানে অনেক চ্যালেঞ্জ আছে, এই কাজ করতে আপনারা সবাই আমাকে একটু সহযোগিতা করবেন। কারণ এই কাজটি অসম্ভবের মত হয়ে গেছে। কিন্তু অসম্ভবকে আমি ভালবাসি, আমি মনে করি জীবন চ্যালেঞ্জ অতিক্রমের এক দীর্ঘ যাত্রা। চ্যালেঞ্জকে ভালবাসতে হবে। চ্যালেঞ্জকে অতিক্রম করার সাহস যদি না থাকে তাহলে কোন দিন এগুতে পারবে না।

ওবায়দুল কাদের বলেন, সারা দেশে ধর্মঘট করে একটা অচল অবস্থার সৃষ্টি করা হয়েছিল। এই চ্যালেঞ্জ আমি মোকাবিলা করে আসছি। এখনও বিভিন্ন জায়গায় সড়ক আইন মানে না, মানবে না। ফ্রি-স্টাইল চলছে। আমি আজকে এ কথাই বলতে আসছি, রাস্তায় চলতে গেলে শৃঙ্খলা মানতে হবে। নতুন আইন প্রয়োগ হলে সড়কে শৃঙ্খলা আসবে।

শাস্তির পরিমাণ ধাপে ধাপে হবে জানিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী জানান, এখানে গায়ে পড়ে কাউকে শাস্তি দেয়া হচ্ছে না। শাস্তির বিষয়ে প্রথমবারেই বড় জরিমানা হয়ে যাবে বিষয়টা তাও না। এমনও হতে পারে অপরাধ কম হলে জরিমানা এক হাজার টাকা হবে। আবার এটা বারবার করতে গেলে সেখানে জরিমানাটা বাড়বে। অপরাধ লঘু হলে গুরুদন্ড দেয়া হবে, এমন বিধান আইনে নেই। তবে এটা কার্যকর করার বিষয়টা খুবই চ্যালেঞ্জিং।

ওবায়দুল কাদের আবারও জানান, আইনটি প্রথমেই হুবহু বাস্তবায়ন হবে বিষয়টা এমন নয়, পুলিশকে আস্তে আস্তে করতে বলা হয়েছে। আগামী ২৪ নভেম্বর টাক্সফোর্সের মিটিংয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আইনের প্রয়োগের ব্যাপারে পুলিশকে সুস্পষ্ট ব্যাখ্যা জানিয়ে দিবেন। যাতে আইনের যথাযথ প্রয়োগ হয়, পুলিশ যেন এগ্রেসিভ না হয়।

বিএনপি মহাসচিবের সাথে ছাত্রশিবির নেতাদের সৌজন্য সাক্ষাতের ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করা হলে কাদের বলেন, বিএনপি ও জামায়াত শিবির একই বৃন্তে গাঁথা দুটি সাম্প্রদায়িক শক্তি। এ দুটি দল জমজ ভাইয়ের মতো। গলায় গলায় তাদের ভাব।


আরো সংবাদ



premium cement