১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

সাবেক উপ-প্রধানমন্ত্রী এস. এ. বারির স্ত্রী’র ইন্তেকাল

-

সাবেক উপ-প্রধানমন্ত্রী এস. এ. বারির স্ত্রী’হুমে সাহারা বারি ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। বুধবার রাতে রাজধানীর মুহাম্মদপুরে নিজ বাসায় বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করেন তিনি। তার বয়স হয়েছিল ৮৬ বছর। তার পাঁচ মেয়ে রয়েছে। বৃহস্পতিবার বাদ জহুর মোহাম্মদপুর সলিমুল্লাহ রোড জামে মসজিদে নামাজের জানাজা শেষে রাজধানীতেই তার দাফন করা হয়েছে। জানাজায় বিএনপি মহা-সচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর উপস্থিত ছিলেন।

সাবেক উপ-প্রধানমন্ত্রী এস এ বারি ১৯২৭ সালের ২৮ মার্চ এস এ বারী দিনাজপুরে জন্মগ্রহণ করেন। তিনি তৎকালীন জেলা স্কুল থেকে ম্যাট্রিক পাস এবং তৎকালীন এস এন থেকে আইএ ও বিএ পাস করে পরে ল’ পাস করেন। ১৯৫২ সালে ভাষা আন্দোলনে ২১ ফেব্রুয়ারি ১৪৪ ধারা ভঙ্গ করার ব্যাপারে যে ১১ জন প্রথম সিদ্ধান্ত নিয়েছিলেন মরহুম বারী ছিলেন তাদের একজন। ভাষা আন্দোলনে তিনি কারাবরণ করেন। ১৯৫৩-৫৪ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিপি নির্বাচিত হন। ১৯৭১ সালে তিনি মুক্তিযুদ্ধে অংশ নেন। ব্যক্তিগত জীবনে তিনি একজন আইনজীবী ছিলেন।

মরহুম জননেতা মওলানা ভাসানীর মৃত্যুর আগ পর্যন্ত তিনি তার সাথে ছিলেন। তিনি প্রথমে ভাসানী ন্যাপ করতেন। পরে বিএনপিতে যোগ দেন। মরহুম রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সাথে তিনি রাজনীতি শুরু করেন। পরপর দুইবার তিনি জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি একবার জনশক্তি ও একবার মৎস্য ও পশুসম্পদ মন্ত্রীর দায়িত্ব পালন করেন। তিনি বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন।


আরো সংবাদ



premium cement