১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

সাধারণ মানুষ ব্যবসা করতে পারছে না চাকরি পাচ্ছে না : আমীর খসরু

-

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, দেশের অর্থনীতিতে যদি পর্যালোচনা করা হয় আজকে বাংলাদেশের কোনো সাধারণ মানুষের ব্যবসা করার সুযোগ নেই। কোনো সাধারণ মানুষের চাকরি পাওয়ার সুযোগ নেই। এটা পরিপূর্ণভাবে আওয়ামী অর্থনীতিতে পরিণত হয়েছে। একটি দলীয় অর্থনীতি প্রণীত হয়েছে।

তিনি বলেন, প্রতিবছর হাজার হাজার কোটি টাকা বাইরে চলে যাচ্ছে এর বড় অংশ হচ্ছে দুর্নীতির টাকা। আর ছোট্ট একটি অংশ হচ্ছে, যারা বাংলাদেশে ব্যবসা করে তাদের আর কোনো সুযোগ নেই। এখানে লুটপাটের কারণে ব্যবসা করার সুযোগ নেই। এজন্য তারা টাকা নিয়ে যাচ্ছে। আর বেশির ভাগ দুর্নীতির টাকা।

আজ শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিইএব) আয়োজিত বুয়েট শিক্ষার্থী আবরার হত্যাকারীদের ফাঁসির দাবিতে এক মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

খসরু বলেন, অবৈধ সরকার অবৈধ সংসদ যখন দেশ পরিচালনার দায়িত্ব নেয়, সেখানে ক্যাসিনো, চাঁদাবাজ, মহাপ্রভুর টাকা বিদেশে পাচার বলেন; গুম, খুন, হাজারের মতো মেধাবী ছাত্রকে হত্যার বিচার বলেন, এগুলো কোনো বিচারের আওতায় আসার সুযোগ নাই। এর আগে এরকম যে হত্যাগুলো হয়েছে, যে রায়গুলো দেয়া হয়েছে, সবাই খালাস পেয়ে গেছে।

বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, ক্যাসিনো অভিযানের পরে অনেক সাংবাদিক দলের অনেক লোকজন আমাকে বিভিন্ন প্রশ্ন করে যে, আপনি কি মনে করেন সরকার সত্যি সত্যি এই অভিযান চালাচ্ছে। আর চালালে কেন চালাচ্ছে, এই অভিযান কারা চালাচ্ছে, আসলে কি আইনশৃঙ্খলা বাহিনী চালাচ্ছে। এ প্রশ্ন যে দেশে উঠতে পারে, দেশে অন্যায় হলে আইনশৃঙ্খলা বাহিনী তাদের স্বাভাবিক দায়িত্ব পালন করবে- সেটাকে নিয়ে যদি এত প্রশ্ন ওঠে তখন সে দেশের অবস্থা সকলের কাছে পরিষ্কার।

খসরু বলেন, গডফাদার ছবি দেখেছেন এতে নিজেদের মধ্যে পরিবারের মধ্যে যখন ভাগবাটোয়ারা নিয়ে সমস্যা হয় দেখবেন একজন আরেকজনকে গুলি করে মেরে ফেলে। ক্ষমতার যখন সমস্যা থাকে তখন একজন আরেকজনকে গুলি করে মেরে ফেলে। আসলে ঘটনা হচ্ছে এখানে এত বড় অংকের লেনদেন এগুলো সাধারণ মানুষ কল্পনাও করতে পারে না। এই লেনদেনের মধ্যে ভাগবাটোয়ারা সমস্যা হয়ে যায়। যখন সমস্যা হয়ে যায় একজন আরেকজনকে মেরে ফেলে। এখানে একজন আরেকজনকে ধরিয়ে দিচ্ছে। যারা ধরিয়ে দিচ্ছে তারা তো জানে কে কোথায় কি করছে। এসব অভিযানে বাংলাদেশের যে দুর্নীতি, দুর্বৃত্তায়নে যে চিত্র, এখানে লাখ লাখ অভিযান চালালেও তা শেষ হবে না।

ক্যাসিনো অভিযানের কথা টেনে খসরু বলেন, লাখো অভিযান করেও এই দুর্নীতি, দুর্বৃত্তায়ন, অপকর্ম শেষ হবে না। যারা অন্যায়-অবিচার করছেন তাদের জন্য মাঠ খোলা আছে। কারণ যে দেশে উপর থেকে নিচ পর্যন্ত সবাই একই কাজে ব্যস্ত। তারা আবার অন্যের কাজে কিভাবে বাধা দেবে। বিশেষ করে একটি অনির্বাচিত সরকার যেখানে দেশ পরিচালনা করে, একটি অনির্বাচিত সংসদ যেখানে আইন পরিচালনা করে, উভয়টাই অবৈধ।


আরো সংবাদ



premium cement