২০ জানুয়ারি ২০২০

পানির অপচয় করবেন না : রাজধানীবাসীকে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা - ছবি : সংগ্রহ

পানি শোধনের জন্য বিপুল অর্থ ব্যয় হওয়ায় এ সম্পদ ব্যবহারে রাজধানীবাসীকে মিতব্যয়ী হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, ‘আমি সবাইকে পানির ব্যবহারে সচেতন হওয়ার আহ্বান জানাই। পানির অপচয় যেন না হয়, এজন্য সবাইকে বিশেষ দৃষ্টি দিতে হবে।’

বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে ঢাকার পানি সরবরাহ এবং নর্দমা ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত কর্তৃপক্ষ ঢাকা ওয়াসার দুটি প্রকল্পের উদ্বোধনকালে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

উদ্বোধন হওয়া পদ্মা (যশলদিয়া) পানি শোধনাগার নির্মাণ প্রকল্প (পর্ব-১) ও সাভারে তেতুলঝরা-ভারকুর্তা এলকার ওয়েল ফিল্ড নির্মাণ প্রকল্প (পর্ব-১) থেকে রাজধানীবাসীকে প্রতিদিন ৬০০ মিলিয়ন লিটার পানি সরবরাহ করা সম্ভব হবে।

এসবের মধ্যে মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার পদ্মা (যশলদিয়া) পানি শোধানাগার প্রকল্প থেকে ঢাকায় প্রতিদিন ৪৫০ মিলিয়ন এবং সাভারের তেতুলঝরা-ভারকুর্তার ওয়েল ফিল্ড নির্মাণ প্রকল্প থেকে ১৫০ মিলিয়ন লিটার পানি আসবে।

রাজধানীবাসীর ক্রমবর্ধমান নিরাপদ পানির চাহিদা মেটাতে এ প্রকল্প দুটির উদ্যোগ নেয়া জানিয়ে ওয়াসা বলছে, পদ্মার পানি শোধন করে পাইপলাইনের মাধ্যমে ঢাকায় সরবরাহ করা হবে। আর মিরপুর বাসীকে পানি সরবরাহ বজায় রাখতে এবং ভূগর্ভস্থ পানির ওপর নির্ভরতা হ্রাসে ওয়েল ফিল্ডের পানি ব্যবহার করা হবে।

দুটি প্রকল্পের উদ্বোধনের পাশাপাশি, ঢাকার পরিবেশবান্ধব টেকসই পানি সরবরাহ প্রকল্পের আওতায় রূপগঞ্জের গন্ধর্বপুর পানি শোধনাগার নির্মাণ প্রকল্পের ভিত্তি প্রস্তরও স্থাপন করেন প্রধানমন্ত্রী।

এ সময় তিনি বলেন, পানি শোধনের জন্য বিপুল অর্থ ব্যয়ের কথা মাথায় রেখে সবাইকে পানির ব্যবহারে সচেতন হওয়া উচিত। আপনারা সকলে পানি ব্যবহারে মিতব্যয়ী হবেন।

ঢাকা ওয়াসাকে বাণিজ্যিক সেবা প্রদানকারী সংস্থা উল্লেখ করে প্রধানমন্ত্রী সকলকে ঢাকা ওয়াসাকে সহায়তা করার আহ্বান জানান। সেই সাথে ওয়াসাকেও আরো সক্রিয় ও গতিশীল হওয়ার পরামর্শ দেন।

অনুষ্ঠানে স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলামের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের সচিব হেলাল উদ্দিন আহমেদ, বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং, দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত হু ক্যাং-ইল, এডিবির এদেশীয় প্রতিনিধি মোনমোহন প্রকাশ ও ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান।
সূত্র : ইউএনবি

 


আরো সংবাদ

ফেসবুকে আজহারীর আবেগঘন স্ট্যাটাস (২৪৬৫৮)রাশিয়াকে সিরিয়ান তেলক্ষেত্রে যেতে বাধা মার্কিন সৈন্যদের, উত্তেজনা দুপক্ষেই (১০৩৬৪)ইরান সীমান্তে মার্কিন এফ-৩৫ জঙ্গিবিমান (৬৫৮৫)চীনের বিশাল বিনিয়োগ চুক্তি রাখাইনে (৬২৪১)সোলাইমানি হত্যা নিয়ে ট্রাম্পের নতুন তথ্য (৬০৬২)লিবিয়া নিয়ে জরুরী আলোচনায় এরদোগান-পুতিনসহ বিশ্বনেতারা (৫৪৬৭)ভয়ঙ্কর নারী! আই ড্রপ খাইয়ে অত্যাচারী স্বামীকে খুন (৪৭৯১)১৩৬ কেজি ওজনের সেই আইএস নেতা আটক; বহন করতে লাগলো ট্রাক (৪৫৬৩)এবার যুক্তরাষ্ট্রের টার্গেট যে ইরানি কমান্ডার (৪৪১৬)তামিম-মাহমুদুল্লাহদের নিরাপত্তায় পাকিস্তানের আইন-শৃংখলা বাহিনীর ১০ হাজার সদস্য (৪৪১০)



krunker gebze evden eve nakliyat