film izle
esans aroma gebze evden eve nakliyat Ezhel Şarkıları indir Entrumpelung wien Installateur Notdienst Wien webtekno bodrum villa kiralama
২৬ ফেব্রুয়ারি ২০২০

নিরাপদ পানি সরবরাহে ২ প্রকল্পের উদ্বোধন প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা - সংগৃহীত

রাজধানীবাসীর নিরাপদ পানি সরবরাহ নিশ্চিতে বৃহস্পতিবার দুটি প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রকল্প দুটি হলো- পদ্মা (যশলদিয়া) পানি শোধনাগার নির্মাণ প্রকল্প (পর্ব-১) ও সাভারে তেতুলঝরা-ভারকুর্তা এলাকার ওয়েল ফিল্ড নির্মাণ প্রকল্প (পর্ব-১)।

ঢাকার পানি সরবরাহ এবং নর্দমা ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত কর্তৃপক্ষের (ঢাকা ওয়াসা) এ দুটি প্রকল্প থেকে রাজধানীবাসীকে প্রতিদিন ছয় শ' মিলিয়ন লিটার পানি সরবরাহ করা সম্ভব হবে।

রাজধানীর হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁও থেকে এসব প্রকল্পের উদ্বোধনের পাশাপাশি ঢাকার পরিবেশবান্ধব টেকসই পানি সরবরাহ প্রকল্পের আওতায় রূপগঞ্জের গন্ধর্বপুর পানি শোধনাগার নির্মাণ প্রকল্পের ভিত্তি প্রস্তরও স্থাপন করেন প্রধানমন্ত্রী।

কর্তৃপক্ষ জানায়, মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার পদ্মা (যশলদিয়া) পানি শোধানাগার প্রকল্প থেকে ঢাকায় প্রতিদিন ৪৫০ মিলিয়ন লিটার পানি সরবরাহ করা সম্ভব হবে।

রাজধানীবাসীর ক্রমবর্ধমান নিরাপদ পানির চাহিদা মেটাতে এ প্রকল্পের উদ্যোগ নেয়া হয়। ওয়াসা বলছে, পদ্মার পানি শোধন করে পাইপলাইনের মাধ্যমে ঢাকায় সরবরাহ করা হবে।

এ প্রকল্পে ব্যয় নির্ধারণ করা হয় তিন হাজার ৬৭০ কোটি টাকা। এর মধ্যে দুই হাজার ৪০৪ কোটি টাকা দেয় চীনের এক্সিম ব্যাংক। বাকি অর্থ দেয় বাংলাদেশ সরকার ও ঢাকা ওয়াসা।

২০১৫ সালের অক্টোবরে এ প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর এটি নির্মাণের দায়িত্ব পায় একটি চীনা কোম্পানি।

অপরদিকে রাজধানীর মিরপুর এলাকায় পানি সরবরাহ বজায় রাখতে ও ভূগর্ভস্থ পানির ওপর নির্ভরতা হ্রাসে সাভার উপজেলার তেতুলঝরা-ভাকুর্তা এলাকার ওয়েল ফিল্ড নির্মাণ প্রকল্প থেকে ঢাকায় ১৫০ মিলিয়ন লিটার পানি সরবরাহ করা হবে।

বর্তমানে মিরপুর এলাকায় প্রতিদিন প্রায় তিন শ' মিলিয়ন পানি সরবরাহ করে ওয়াসা। যার বেশিরভাগই আসে ভূগর্ভস্থ থেকে।

দক্ষিণ কোরিয়ার একটি কোম্পানি প্রায় ৫৭৩ কোটি টাকায় ওয়েল ফিল্ড নির্মাণ প্রকল্প (ফেজ-১) তৈরি করছে। এর মধ্যে ৩৬৩ টাকা প্রকল্প সহায়তা হিসেবে এবং জাতীয় কোষাগার থেকে দুই শ' কোটি টাকা এবং বাকি ১০ কোটি টাকা আসবে ঢাকা ওয়াসা থেকে।

অনুষ্ঠানে স্থানীয় সরকারমন্ত্রী মো: তাজুল ইসলামের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের সচিব হেলাল উদ্দিন আহমেদ, বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং, দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত হু ক্যাং-ইল, এডিবির এদেশীয় প্রতিনিধি মোনমোহন প্রকাশ ও ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ

সবার জন্য নিরাপদ পুষ্টিকর খাদ্য নিশ্চিত করতে হবে : কৃষিমন্ত্রী দেশব্যাপী কঠোর কর্মসূচিতে রোগীদের ভোগান্তি হলে দায় কর্তৃপক্ষের ব্লগার হত্যা পরিকল্পনায় ৭ জনের বিরুদ্ধে চার্জ গঠন ঢাকায় কম্বোডিয়ার কিং সিহানুকের নামে সড়ক ছাত্রদলের সভাপতি ও সেক্রেটারির গাড়িবহরে হামলা এডিস মশা থেকে রক্ষায় সর্বাত্মক ব্যবস্থা নেয়া হচ্ছে : সাঈদ খোকন কেরানীগঞ্জে কালেক্টরেট সহকারী কর্মচারীদের ৩ দিনব্যাপী কর্মবিরতি রাজধানীতে নিখোঁজ ব্যবসায়ীর লাশ উদ্ধার সালমান শাহর অপমৃত্যুর মামলার প্রতিবেদন আদালতে খালেদা জিয়ার বিরুদ্ধে জন্মদিন পালনের মামলার শুনানি ১৮ মার্চ চতুর্থবারের মতো ডব্লিউএসআইএস পুরস্কার পেল বিএনএনআরসি

সকল




short haircuts for black women short haircuts for women Ümraniye evden eve nakliyat