২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

আবরার হত্যার বিচারে বিশেষ ট্রাইবুনাল গঠনের দাবি ডাকসু ভিপির

বক্তব্য রাখছেন ভিপি নুর - ছবি : নয়া দিগন্ত

বুয়েট ছাত্র আবরার ফাহাদ হত্যাকাণ্ডের সুষ্ঠু বিচারের লক্ষ্যে বিশেষ ট্রাইবুনাল গঠন করে অতি দ্রুত সময়ের মধ্যে এই বিচার নিষ্পত্তি করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুরু।

তিনি বলেন, একটি বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করে এ হত্যাকাণ্ডের সাথে যারা সংশ্লিষ্ট তাদেরকে বিচারের আওতায় আনার পাশাপাশি বুয়েট প্রশাসনের নীরবতার বিরুদ্ধে শিক্ষা মন্ত্রণালয়সহ সরকারকে ব্যবস্থা নিতে হবে।

আজ মঙ্গলবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির সামনে থেকে শুরু হওয়া প্রতিবাদী মিছিলে অংশ নিয়ে পলাশী মোড়, বুয়েট ক্যাম্পাস এবং শাহবাগ মোড় হয়ে রাজু ভাস্কর্যের সামনে এসে সংক্ষিপ্ত বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এর আগে রাজু ভাস্কর্যের সামনে আবরারের গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় ছাত্র সংগঠনগুলোর নেতাকর্মীরাসহ সাধারণ ছাত্র ও ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা অংশ নেন।

নুরু বলেন, আমরা যদি জাগ্রত না থাকি তবে সেটা ভিন্ন খাতে প্রবাহিত হবে। সুতরাং আমরা বলবো কেন বুয়েটের একজন ছাত্র মারা যাওয়ার পরেও দলকানা ভিসি বুয়েটে আসেননি? কেন শেরেবাংলা হলের প্রভোস্ট ভিডিও ফুটেজ নিয়ে নাটক করেছেন এবং প্রতিবাদী ছাত্রসমাজকে থামাতে পুলিশ এনেছেন? কেন তিনি এখনো স্বপদে বহাল আছেন? আমরা তার পদত্যাগ দাবি করছি।

এসময় সারা বাংলাদেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে রাজু ভাস্কর্যের চেতনাকে ধারণ করে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে সন্ত্রাসবিরোধী ছাত্রসমাজ গড়ে তোলার আহ্বান জানান তিনি।

ডাকসুর ভিপি বলেন, কোনো শিক্ষা প্রতিষ্ঠানে লেজুড়বৃত্তির ছাত্ররাজনীতির কারণে যেন আমার কোনো ভাইবোনকে প্রাণ দিতে না হয়। বিশ্ববিদ্যালয় প্রশাসনগুলোর প্রতি আহবান জানিয়ে নুর বলেন, আপনারা এতদিন যারা দলদাস হয়ে কাজ করেছেন, অতি দ্রুত সন্ত্রাসীদের দখলদারিত্ব দূর করে মেধা অনুযায়ী ছাত্রদের হলে থাকার ব্যবস্থা গ্রহণ করুন এবং যে গণরুমে ছাত্র হত্যা, নির্যাতনের শিকার হয় সেই গণরুমগুলো বন্ধের ব্যবস্থা করবেন।

ভিপি নুরুল হক নুরু বলেন, আগামীকাল রাজু ভাস্কর্যের সামনে সকাল ১১টায় নিপীড়নবিরোধী শিক্ষক, অভিভাবক এবং শিক্ষার্থীদের একটি প্রোগ্রাম রয়েছে আমরা সেই কর্মসূচিকে সমর্থন জানাচ্ছি। এরপর দুপুর বারোটায় এই স্থান থেকেই আমরা কালো পতাকা মিছিল করবো।


আরো সংবাদ



premium cement