২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

দুর্নীতি এখন রাষ্ট্র প্রশাসনের স্বাভাবিক নিয়মে পরিণত হয়েছে : ওয়ার্কার্স পার্টি 

-

দেশের চলমান উন্নয়নে সৃষ্ট সম্পদের বৃহদাংশ যখন মুষ্টিমেয় ধনীর দখলে। এ জন্য ব্যাংকের টাকা লুট, বিদেশে পাচার, সরকারী প্রকল্প ও ক্রয়ে অবিশ্বাস্য রকম মূল্য দেখিয়ে অর্থ আত্মসাত ও সর্বোপরি রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে ব্যাংক, বীমা ও লাভজনক প্রতিষ্ঠান সমূহের মালিকানা দখল করতেও তারা সামান্যতম দ্বিধা করছে না। এর ফলে সৃষ্ট আরও ধনবৈষম্য সমাজের মধ্যে ক্রমবর্ধমান অস্থিরতা তৈরী করছে। যার ফলে এই উন্নয়ন টেকসই না হওয়ার সমূহ বিপদ দেখা দিয়েছে। অন্যদিকে দুর্নীতি এখন রাষ্ট্র, সমাজ, অর্থনীতি ও প্রশাসনের স্বাভাবিক নিয়মে পরিণত হয়েছে। রাষ্ট্র ক্ষমতার শীর্ষ থেকে নীচ পর্যন্ত এর চরম বিস্তৃতি ঘটেছে।

গত দু’দিনে অনুষ্ঠিত বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরো সভায় একথা বলা হয়। এতে দেশে ক্রমবর্ধমান ধনবৈষম্য, সর্বগ্রাসী দুর্নীতি, গ্রামাঞ্চল পর্যন্ত মাদকের বিস্তার, নারী ও শিশুদের প্রতি সহিংসতায় বিশেষ করে নারী ধর্ষণ, শিশু ধর্র্ষণ ও হত্যা, সন্ত্রাস, হত্যা, গুম ও সাম্প্রদায়িকতা ক্রমবর্ধমান বিস্তারে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। বলা হয়
প্রধানমন্ত্রী দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করলেও তার চারপাশেই এটা ঘটে চলেছে।

পলিটব্যুরোর প্রস্তাবে আরো বলা হয়, মাদকের বিরুদ্ধে শূন্য সহিষ্ণুতা ঘোষণা ও কথিত বন্ধুকযুদ্ধে বহু সংখ্যক মাদক ব্যবসায়ীর নিহত হওয়ার পরও মাদক এখন শহর ছেড়ে গ্রামের প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত পৌঁছে গেছে। মাদকের প্রভাবে যুব সমাজ ধ্বংসের প্রান্তে উপনীত হয়েছে। মাদকাসক্তিসহ সামাজিক ক্ষেত্রে চরম অবক্ষয়, নারী ও শিশু ধর্ষণ হত্যাসহ, নারীর প্রতি সহিংসতা বেড়েই চলেছে। এর সাথে যুক্ত হয়েছে ধর্মবাদীদের ফতোয়া, তথাকথিত হিজাব, নেকাবসহ পর্দার ঘেরটোপ। পথে ঘাটে, কর্মস্থলে নারীরা শিকার হচ্ছে যৌন নিপীড়নের।

অপর এক প্রস্তাবে গত ১৫ জুন কৃষক-খেতমজুর কনভেনশনে ধানসহ ফসলের যৌক্তিক মূল্য নিশ্চিত করা, খেতমজুরসহ শ্রমজীবি মানুষকে পেনশন প্রদানসহ ১২ দফা দাবীতে সেপ্টেম্বর-অক্টোবর মাসে ইউনিয়ন ইউনিয়নে লাল পতাকা-মিছিল ও ডিসেম্বর-জানুয়ারীতে সমাবেশে অনুষ্ঠান সফল করতেও আহ্বান জানান হয়। সভায় ২৫ সেপ্টেম্বর পর্যন্ত পার্টি সভ্যপদ নবায়ন, ৩০ সেপ্টেম্বরের মধ্যে শাখা সম্মেলন, ২৩ অক্টোবরের মধ্যে জেলা সম্মেলন রিপোর্ট প্রদান ও ২,৩,৪,৫ নভেম্বর ঢাকায় ১০ম কংগ্রেসের সফল অনুষ্ঠানের জন্য, পার্টি সকল ইউনিটকে, সকল প্রকার প্রচেষ্টা গ্রহণের আহ্বান জানান হয়।

পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি’র সভাপতিত্বে অনুষ্ঠিতব্য পলিটব্যুরোর সভায় পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এমপি ১০ম কংগ্রেসের প্রস্তুতির বিষয়ে বিস্তারিত রিপোর্ট প্রদান করেন। সভায় আলোচনায় অংশগ্রহণ করেন পলিটব্যুরোর সদস্য আনিসুর রহমান মল্লিক, নুরুল হাসান, মাহমুদুল হাসান মানিক, অধ্যাপক ড. সুশান্ত দাস, হাজেরা সুলতানা, কামরূল আহসান ও মুস্তফা লুৎফুল্লাহ এমপি ।

 


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল