২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

বাংলাদেশ-ভারত সম্পর্ক পৃথিবীতে নজির স্থাপন করেছে : মোজাম্মেল হক

আখাউড়ায় মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী মোজাম্মেল হক - ছবি : নয়া দিগন্ত

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক বলেছেন, বাংলাদেশের সাথে ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক পৃথিবীর মধ্যে নজীর স্থাপন করেছেন এবং এই সম্পর্ক সবসময় বজায় থাকবে।

আজ শনিবার সকালে ভারত থেকে দেশে ফিরে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মন্ত্রী আরো বলেন, বাংলাদেশ মুক্তিযুদ্ধের ইতিহাসে ত্রিপুরার অবদান কখনো ভোলার নয়। একাত্তরের মুক্তিযুদ্ধে ভারতের ত্রিপুরায় চারটি সেক্টরে বাংলাদেশী মুক্তিযোদ্ধাদেরকে প্রশিক্ষণ দেয়া হয় এবং এই ত্রিপুরায় ছিল শরণার্থী ক্যাম্প। চার সেক্টরের মধ্যে ‘পদ্মা’ নামক সেক্টরের চীফ হিসাবে আমি (মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী) দায়িত্ব পালন করেছি।

মন্ত্রী বলেন, ৭১’র স্মৃতিবিজরিত মুক্তিযুদ্ধের সময়কার ত্রিপুরার ওইসব সেক্টরগুলো কীভাবে সংরক্ষণ করা যায় সেসব বিষয়ে ত্রিপুরা সরকারের সাথে আলোচনা হয়েছে। ত্রিপুরায় নিযুক্ত বাংলাদেশ সহকারী হাইকমিশনের মাধ্যমে ভারত কেন্দ্রীয় সরকারের সাথে আলোচনা করা হবে।

সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, খুব শিগগিরই রাজাকারের তালিকা প্রণয়ন করা হবে এবং এই মাসের মধ্যেই রাজাকারের প্রাথমিক তালিকা প্রকাশ করা হবে।

বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের নিজ দেশে ফেরৎ পাঠানোর ব্যাপারে ভারত সর্বাত্মক সহযোগিতা করবে বলে মন্ত্রী সাংবাদিকদের জানিয়েছেন।

ভারতের ত্রিপুরা রাজ্যে মুক্তিযোদ্ধা একাডেমি ট্রাস্টের একটি সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দিতে গতকাল শুক্রবার দুপুর সাড়ে ১২টায় মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক এক দিনের সফরে ভারতের ত্রিপুরা রাজ্যে যান।

এসময় উপস্থিত ছিলেন, আখাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা তাহমিনা আক্তার রেইনা, সহকারী পুলিশ সুপার কসবা সার্কেল আব্দুল করিম, আখাউড়া থানার অফিসার ইনর্চাজ রসুল আহমদ নিজামী প্রমুখ।


আরো সংবাদ



premium cement
জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা? কিশোরগঞ্জে নিখোঁজের ২৫ দিন পর উদ্ধার যুবকের লাশ উদ্ধার ভুয়া সনদ সিন্ডিকেট : কারিগরি শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যানকে ডিবির জিজ্ঞাসাবাদ ঢাকার পয়োবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের প্রয়োজন ৫৩৪ বিলিয়ন ডলার : পরিবেশমন্ত্রী

সকল