২০ সেপ্টেম্বর ২০১৯

শিশুদের জন্য আলাদা আদালত হওয়া উচিত : বিচারপতি ইমান আলী

শিশু কিশোর অপরাধের বিচারের জন্য আলাদা শিশু আদালত হওয়া উচিত বলে মন্তব্য করেছেন সুপ্রিমকোর্টের স্পেশাল কমিটি অন চাইল্ড রাইটসের (এসসিএসসিসিআর) সভাপতি ও আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মোহাম্মদ ইমান আলী।

সুপ্রিকোর্টের সম্মেলন কক্ষে ‘শিশু আইন ২০১৩’ নিয়ে বিভাগীয় পরামর্শ সভায় তিনি আজ এ মন্তব্য করেন। জাতিসংঘের শিশু তহবিল বা ইউনিসেফ এবং সুপ্রিমকোর্টের বিশেষ কমিটি যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে হাইকোর্ট বিভাগের বিচারপতি শেখ হাসান আরিফ, বিচারপতি নাইমা হায়দার আলোচনায় অংশ নেন। এ ছাড়া খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুালর বিচারক ও পাবলিক প্রসিকিউটর, চিফ মেট্রোপলিটন ম্যাজিস্টেট এবং চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটরা উপস্থিতি ছিলেন।

সভায় প্রধান অতিথির বক্তৃতায় বিচারপতি ইমান আলী বলেন, শিশুদের জন্য পৃথক আদালত হওয়া উচিত। কারণ, শিশুদের বিচার হবে সংশোধনের উদ্দেশ্যে, শাস্তি দেয়ার উদ্দেশে নয়। শিশু আর প্রাপ্তবয়স্ক অপরাধীর বিচার একরকম নয়। তিনি বলেন, বিশ্বের বিভিন্ন রাষ্ট্রে শিশুদের জন্য আলাদা আদালত রয়েছে। কিন্তু আমাদের দেশে এখনও আমরা করতে পারিনি। তিনি বলেন, আইনেই বলা আছে শিশু অপরাধীর বিচার তাড়াতাড়ি করতে হবে। কেননা তাদের ভবিষ্যত সামনে। তাকে ভালো হওয়ার সুযোগ দিতে হবে। তাই অগ্রাধিকার ভিত্তিতে শিশু আদালত স্থাপন করা জরুরি বলে মন্তব্য করেন তিনি।


আরো সংবাদ




gebze evden eve nakliyat Paykasa buy Instagram likes Paykwik Hesaplı Krediler Hızlı Krediler paykwik bozdurma tubidy