২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সরকারকে বেকায়দায় ফেলতে চামড়ার দরপতন : তথ্যমন্ত্রী

- ছবি : সংগৃহীত

সরকারকে যারা বেকায়দায় ফেলতে চামড়ার দরপতন ঘটিয়েছে বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

সোমবার বিকেলে ধানমন্ডির আওয়ামী লীগের সভাপতির রাজনৈতিক কার্যালয়ে দলের প্রচার উপকমিটির বৈঠকের শুরুতে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, যারা চায় চামড়ার দরপতন হোক সরকারের ভাবমুর্তি নষ্ট হোক তারা চক্রের সঙ্গে হাত মিলিয়েছে। তিনি বলেন, সরকারকে যারা বেকায়দায় ফেলতে চেয়েছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। ইতোমধ্যে সরকারের সংস্থাগুলো এ লক্ষ্যে কাজ শুরু করেছে।

হাসান মাহমুদ বলেন, ২০০৯ সালে আমরা যখন ক্ষমতায় আসি। চামড়া শিল্প থেকে রপ্তানি আয় ছিল ৪০০ মিলিয়ন মার্কিন ডলার। আর এখন সেই আয় এসে দাঁড়িয়েছে ২ হাজার মিলিয়ন মার্কিন ডলারে।

এ শিল্পের উন্নয়ন ঘটিয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমরা যখন সরকার গঠন করি তখন কোরবানির পশু জবাই হতো ৪০ লাখের মতো। আর এখন সেটা এক কোটিতে ঠেকেছে। কারণ হচ্ছে দেশের মানুষের অর্থনৈতিক সক্ষমতা বেড়েছে চামড়ার দর পতন প্রসঙ্গে তিনি বলেন, পরিবেশ সংরক্ষণের বাধ্যবাধকতার কারণে অনেক ট্যানারি বিশেষ করে চট্টগ্রামে বন্ধ হয়ে গেছে। কিছু ট্যানারি স্থানান্তর পর্যায়ে রয়েছে।

এ সুযোগটি কাজে লাগিয়েছে একটি চক্র। এনিয়ে প্রাথমিকভাবে চামড়ার দরপতন ঘটিয়েছে। আর চক্রটির সঙ্গে হাত মিলিয়েছে তারা, যারা চায় সরকার বেকায়দায় পড়ুক সরকার। ইতোমধ্যে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে।


আরো সংবাদ



premium cement
চট্টগ্রামে জব্বারের বলীখেলার শিরোপা বাঘা শরীফের হাতে ব্রাজিল থেকে গরু আমদানি করা জটিল হলেও সম্ভব : রাষ্ট্রদূত ফার্নান্দো শপথ নিয়েছেন আপিল বিভাগের ৩ বিচারপতি তামাকের ব্যবহার রোধে কর বাড়ানোর আহ্বান ডা: জাফরুল্লাহ চৌধুরীর স্মরণসভা টিপু-প্রীতি হত্যা মামলার অভিযোগ গঠনের শুনানি শেষ, আদেশ ২৯ এপ্রিল জাতীয় প্রেস ক্লাব সদস্য আফতাব হোসেনের ইন্তেকাল শনিবার থেকে গুচ্ছ ভর্তি পরীক্ষায় প্রস্তুত জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভিসার বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হলেন সাব্বির আহমেদ ‘রাষ্ট্রধর্ম ইসলাম’ সংবিধানবিরোধী নয় গাজীপুরে জামায়াতের ৫ নেতাকর্মীকে পুলিশে সোপর্দ করার নিন্দা

সকল