২৩ আগস্ট ২০১৯
প্রিয়া সাহার বক্তব্যের প্রতিবাদে এডাব

বহিঃশক্তির সাহায্য প্রার্থনা দেশপ্রেমিক নাগরিকের আচরণ নয়

প্রিয়া সাহা
প্রিয়া সাহার বক্তব্যের প্রতিবাদ জানিয়েছেন এডাব সভাপতি জয়ন্ত অধিকারী - ছবি: সংগৃহীত

বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতন বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক প্রিয়া সাহার অভিযোগের ব্যাপারে উৎকণ্ঠা প্রকাশ করেছে বেসরকারি উন্নয়ন সংস্থাসমূহের সমন্বয়কারী সংস্থা ‘এডাব’-এর কার্যনির্বাহী পরিষদ।

সংগঠনটির পক্ষ থেকে বলা হয়, দেশের অভ্যন্তরীণ ও অতিসংবেদনশীল একটি বিষয়ে এ ধরনের তথ্য পরিবেশন করে বহিঃশক্তির সাহায্য প্রার্থনা করা কোনো দেশপ্রেমিক নাগরিকের আচরণ হতে পারে না।

এডাব চেয়ারপারসন জয়ন্ত অধিকারী আজ এক সোমবার এক বিবৃতিতে এ উদ্বেগ প্রকাশ করেন। বিবৃতিতে তিনি বলেন, ‘সম্প্রতি পত্র-পত্রিকা ও সোশ্যাল মিডিয়ায় বহুল আলোচিত বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতনের তথ্যে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন মহলে গভীর উদ্বেগ ও উৎকণ্ঠার সৃষ্টি হয়েছে। বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক প্রিয়া সাহা গত ১৭ জুলাই বাংলাদেশে প্রায় ৩৭ মিলিয়ন সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষ ডিজঅ্যাপিয়ার্ড হয়েছে এবং আরো ১৮ মিলিয়ন মানুষ নির্যাতনের শিকার হয়েছে বলে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে যে অভিযোগ করেছেন, তার সত্যতা ও যথার্থতা নিয়ে প্রশ্ন উঠেছে। বাংলাদেশ আবহমানকাল ধরে সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ হিসেবেই পরিচিত। এদেশের সংখ্যালঘুরা অন্যান্য নাগরিকদের মতো সামাজিক নিরাপত্তা, সম্পদ সুরক্ষা ও যথাযথ মর্যাদা নিয়েই এদেশে বসবাস করছে। কিছু কিছু বিচ্ছিন্ন ঘটনাকে সামনে এনে সামগ্রিক সামাজিক সম্প্রীতির ওপর কালিমা লেপন করা কোনোভাবেই সমর্থনযোগ্য নয়।’

সংবাদপত্রে প্রেরিত বিবৃতিতে চেয়ারপারসনের উদ্ধৃতি দিয়ে এডাব জানায়, প্রিয়া সাহার এই বিতর্কিত বক্তব্য বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি বিনষ্টের পাশাপাশি দেশে ভিন্ন ধর্মীয় গোষ্ঠীর মধ্যে অস্থিরতা ও গোলযোগ সৃষ্টির অপচেষ্টাকে উৎসাহিত করতে পারে।

বিবৃতিতে আরো বলা হয় যে, কোনো সংখ্যালঘু মানুষ কারো দ্বারা নির্যাতিত হলে বা ন্যায্য অধিকার লঙ্ঘিত হলে দেশের সংবিধান অনুযায়ী প্রচলিত আইনের মাধ্যমেই সেই অধিকার ফিরে পাওয়া সম্ভব। সেজন্য বহিঃশক্তির হস্তক্ষেপ কোনোভাবেই কাম্য নয়।

এডাব চেয়ারপারসন সংশ্লিষ্ট সকল মহলকে ধৈর্য ও সহনশীলতার মাধ্যমে উদ্ভূত পরিস্থিতি মোকাবিলার আহ্বান জানান।


আরো সংবাদ




mp3 indir bedava internet