১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

সুশাসনের জন্য রাজনৈতিক চুক্তি অপরিহার্য : মেনন

- নয়া দিগন্ত

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, সুশাসনের জন্য একটি সামাজিক ও রাজনৈতিক চুক্তি অপরিহার্য হয়ে দাঁড়িয়েছে। মুক্তিযুদ্ধে ১১নং সেক্টরের কমান্ডার ১৯৭৫ সালের সিপাহী-জনতার অভ্যূত্থানের নায়ক শহীদ কর্নেল তাহেরের ৪৩তম মৃত্যুবার্ষিকীতে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ আয়োজিত আলোচনা সভায় তিনি একথা বলেন।

মেনন কর্নেল তাহেরকে অভিবাদন জানিয়ে বলেন, মুক্তিযুদ্ধের পর বাংলাদেশকে স্বাভাবিকভাবেই একটি অস্থির সময়ের মধ্যে দিয়ে যেতে হয়েছে। মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে যে আকাঙ্খার সৃষ্টি হয়েছে, যে সমতা ভিত্তিক সামাজিক ন্যায়-বিচার, মানবিক মূল্যবোধ সম্পন্ন একটি রাষ্ট্র গঠন হবে।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের তরুণ যোদ্ধারা পুঁজিবাদের প্রতি প্রতিবাদ মুখর হয়ে গঠন করেছিলেন জাতীয় সমাজতান্ত্রিক দল- জাসদ।

দলের সহ-সভাপতি মীর হোসাইন আখতারের সভাপতিত্বে রোববার বিকেলে বঙ্গবন্ধু এভিনিউস্থ কর্নেল তাহের মিলনায়তনে অনুষ্ঠিত এ আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন বাংলাদেশের সাম্যবাদী দলের (মা-লে) সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি, বিশিষ্ট সাংবাদিক শফিকুর রহমান এমপি, জাসদ স্থায়ী কমিটির সদস্য, বিশিষ্ট শিক্ষাবিদ কর্নেল তাহেরের অনুজ প্রফেসর ড. আনোয়ার হোসেন, গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক ডা. শাহাদাত হোসেন, জাসদের যুগ্ম-সাধারণ সম্পাদক নুরুল আখতার, নাদের চৌধুরী, সহ-সভাপতি সফি উদ্দিন মোল্লা, শহীদুল ইসলাম, যুগ্ম-সাধারণ সম্পাদক ওবায়দুর রহমান চুন্নু, শওকত রায়হান, নইমুল আহসান জুয়েল, রোকনুজ্জামান রোকন, নেত্রকোনার সাবেক সংসদ সদস্য মোতালেব খান পাঠান, ঢাকা মহানগর দক্ষিণ জাসদের সভাপতি হাজী ইদ্রিস ব্যাপারী, ঢাকা মহানগর পশ্চিম জাসদের সভাপতি মাইনুর রহমান, জাসদের নারী বিষয়ক সম্পাদক উম্মে হাসান ঝলমল, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদের সভাপতি আহসান হাবীব শামীম প্রমূখ।

অনুষ্ঠানে শিরীন আখতার এমপি বলেন, শহীদ কর্নেল তাহের মহান মুক্তিযুদ্ধে এবং পরবর্তীতে ১৯৭৫ সালের সিপাহী-জনতার অভ্যূত্থানের মধ্য দিয়ে একটি শোষণমুক্ত সমাজতান্ত্রিক সমাজ ও রাষ্ট্র প্রতিষ্ঠার প্রচেষ্টা চালিয়ে ছিলেন। তিনি বলেন, দেশে সুশাসন প্রতিষ্ঠার মধ্য দিয়ে শহীদ কর্নেল তাহেরসহ শহীদদের স্বপ্ন বাস্তবায়ন করার জন্য সকল দেশপ্রেমিক ব্যক্তি ও শক্তিকে কাজ করতে হবে।
তিনি বলেন, সুশাসনের জন্য সমগ্র জাতিকে একটি চুক্তিতে আসতেই হবে।


আরো সংবাদ



premium cement
সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার

সকল