২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

নিউজিল্যান্ডার অফ দ্য ইয়ার সম্মান পেলেন সেই ইংলিশ খেলোয়াড়

নিউজিল্যান্ডার অফ দ্য ইয়ার সম্মান পেলেন সেই ইংলিশ খেলোয়াড় - সংগৃহীত

বাবা জেরার্ড স্টোকস নিউজিল্যান্ডের হয়ে রাগবি লিগে খেলেছেন নিয়মিত। এরপর কোচিংয়ের কারণে পরিবারকে নিয়ে পাড়ি দিয়েছিলেন ইংল্যান্ড। ১২ বছর বয়সে সেই যে বাবার সঙ্গে বেন স্টোকসের ইংল্যান্ড যাওয়া, এরপর আর জন্মভিটে নিউজিল্যান্ডে ফিরে আসেননি তিনি। বাবা-মা পরবর্তীতে ক্রাইস্টচার্চে ফিরলেও ইংল্যান্ডের নাগরিকত্ব নিয়ে ক্রিকেট শুরু করেন বেন।

ফাইনালে নিউজিল্যান্ডজাত সেই বেন স্টোকসের ব্যাট হাতে অদম্য লড়াই বিশ্বক্রিকেটে প্রথমবারের জন্য বিশ্বজয়ের শিরোপা এনে দিয়েছে ইংল্যান্ড ক্রিকেটকে। দেশের প্রথম বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নেওয়ার জন্য ‘নাইটহুড’ সম্মানে ভূষিত হতে পারেন ইংল্যান্ডের তারকা অল-রাউন্ডার বেন স্টোকস, খবর তেমনটাই। কিন্তু ভিনদেশকে বিশ্বকাপ জেতালেও ভূমিপুত্রকে এখনও ভোলেনি নিউজিল্যান্ড। তাই নাইটহুডের পাশাপাশি উল্লেখযোগ্যভাবে ‘নিউজিল্যান্ডার অফ দ্য ইয়ার’ সম্মানে মনোনীত হলেন তারকা অল-রাউন্ডার।

দেশকে বিশ্বকাপ এনে দিতে না পারলেও ‘নিউজিল্যান্ডার অফ দ্য ইয়ার’ সম্মানে মনোনীত হয়েছেন সদ্য সমাপ্ত বিশ্বকাপের ম্যান অফ দ্য টুর্নামেন্ট কিউয়ি অধিনায়ক কেন উইলিয়ামসনও। ফাইনালে বেন স্টোকসের অপরাজিত ৮৪ রানে ভর করে নিউজিল্যান্ডের ছুঁড়ে দেয়া ২৪১ রান ছুঁতে সমর্থ হয় ইংল্যান্ড। ম্যাচ টাই হওয়ায় খেলা গড়ায় সুপার ওভারে। সেখানেও দু’দলের রানসংখ্যা সমান থাকায় দুটি ইনিংস মিলিয়ে বাউন্ডারির নিরিখে কাঙ্খিত ট্রফি জেতে ইয়ন মর্গ্যানের ইংল্যান্ড।

অর্থাৎ ইংরেজদের বিশ্বজয়ের অন্যতম কান্ডারি ভূমিপুত্র বেন স্টোকসকে ‘নিউজিল্যান্ডার অফ দ্য ইয়ার’সম্মানে মনোনীত করে নজিরবিহীন দৃষ্টান্ত স্থাপন করল নিউজিল্যান্ড সরকার। স্টোকস ইংল্যান্ডে থাকলেও ক্রাইস্টচার্চের সাউথ আইল্যান্ড সিটিতে স্টোকসের জন্মভিটেতেই বসবাস করেন তার মা-বাবা। ইংল্যান্ডের বিশ্বজয়ে ছেলের সাফল্যে গর্বিত হলেও মনেপ্রাণে সমর্থন করে গিয়েছেন নিউজিল্যান্ডকে। ইংল্যান্ডের বিশ্বজয়ের পর এমনটাই জানিয়েছিলেন জেরার্ড স্টোকস।

‘নিউজিল্যান্ডার অফ দ্য ইয়ার’ সম্মানের মুখ্য নির্বাচক ক্যামেরন বেনেটের মতে, ‘স্টোকস ব্ল্যাক ক্যাপসদের হয়ে খেলছে না ঠিকই, কিন্তু জন্মসূত্রে সে ক্রাইস্টচার্চের বাসিন্দা। তার মা-বাবা এখনও এখানে বসবাস করেন। তাই নিশ্চিতভাবেই কিউয়িরা তাকে নিজেদের বলে দাবি করতেই পারে।’


আরো সংবাদ



premium cement
‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি

সকল