২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

নৈশ ভোটে নির্বাচিতদের জনগণের ওপর ট্যাক্স ধার্য করার অধিকার নেই : সেলিম

-

বাম জোটের ডাকা হরতালে আইন শৃংখলা বাহিনীকে ব্যারাকে রাখাসহ সুষ্ঠু একটি নিরপেক্ষ নির্বাচন দিয়ে সরকার তাদের জনসমর্থন প্রমাণের পরামর্শ দিয়েছেন সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম।

তিনি বলেন, এরা প্রতিনিধিত্বশীল সরকার না। জনগণের ভোটে নির্বাচিত নয়। এরা নৈশ ভোটে নির্বাচিত। তাই জনগণের ওপর করের বোঝা চাপানোর অধিকার নেই। এ সরকারের নৈতিক অধিকার নেই জনগণের ওপর ট্যাক্স ধার্য করার।

আজ মঙ্গলবার পুরানা পল্টনস্থ মুক্তিভবনের মৈত্রী মিলনায়তনে সংবাদ সম্মেলনের সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

গ্যাসের দাম কমানোর দাবিতে এবং গণদুর্ভোগের বাজেটের প্রতিবাদে বাম গণতান্ত্রিক জোট আগামী ৭ জুলাই দেশব্যাপী অর্ধদিবস (সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত) হরতালের ডাক দিয়েছে।

সংবাদ সম্মেলনে সেলিম আরো বলেন, ৭ জুলাই পুলিশকে ব্যারাকে আটকে রাখুন, ওইদিন রাস্তায় পুলিশের কোনো দরকার নেই। শান্তিশৃংখলা আমরা পাবলিক ঠিক রাখব। তখন দেখা যাবে জনগণ কোন দিকে আছে।

তিনি বলেন, সরকারের এত বুকের পাঠা থাকলে তারা ভোট ডাকাতির জন্য নৈশকালীন পন্থা অবলম্বন করলো কেনো?

তিনি বলেন, এটা তো পাবলিকের হরতাল। ওইদিন সারাদেশের মানুষ রাজপথে নেমে আসবে। এটা ক্ষমতার কামড়াকামড়ির হরতাল না। এটা জনগণের বাঁচা-মরার হরতাল। তাই এ হরতাল সফলে প্রতিটি নাগরিকের দায়িত্ব রয়েছে।

হরতাল বিষয়ে জানাতে এ সংবাদ সম্মেলনে সেলিম আরো বলেন, বিভিন্ন পর্যায়ের লোকেরা সরকারকে বিভ্রান্ত করে তাদের লক্ষ্য হাজিরের চেষ্টা করছে। একটি মহল চাইছে জনগণের টাকা কিভাবে কুক্ষিগত করতে। সহজেই জনগণের পকেট কেটে টাকাটা মুষ্টিমেয়ের কাছে নিয়ে যেতে চায় তারা। দেশ তো এখন দু’ভাগে বিভক্ত। ৯৯ ভাগ আর এক ভাগ। এই ৯৯ ভাগ মানুষের সম্পত্তি লুটে নেয়ার উপায় বের করা হচ্ছে বাজেটসহ বিভিন্ন মাধ্যম। এখানে হওয়া উচিত ধনীদের ওপর ট্যাক্স। কিন্তু তা না করে বেশি ট্যাক্স ধার্য করা হচ্ছে গরিবদের ওপর। কিন্তু এখানে গরিবের সম্পত্তি বড় লোকের কাছে স্থানান্তরিত করার জন্যই হচ্ছে বাজেট প্রণয়ন হয়।

সংবাদ সম্মেলনে বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু মূল বক্তব্য পাঠ করেন। উপস্থিত ছিলেন জোটের নেতৃবৃন্দের মধ্যে মোহাম্মদ শাহ আলম, সাধারণ সম্পাদক সাইফুল হক, শুভ্রাংশু চক্রবর্তী, হামিদুল হক, মমিনুল ইসলাম, অধ্যাপক আব্দুস সাত্তার, বজলুর রশীদ ফিরোজ, সাজ্জাদ জহির চন্দন, রতন, রুহিন হোসেন প্রিন্স, মানস নন্দী, বাচ্চু ভূঁইয়া প্রমুখ।


আরো সংবাদ



premium cement