২৭ জুন ২০১৯

কৃষকের ন্যায্য দাবি নিশ্চিতে স্মারকলিপি দিবে ছাত্রলীগ

সাভারের ভার্তুকা ইউনিয়নে কৃষক শুক্কর আলীর ক্ষেতের ধান কেটে দেন রাব্বানীসহ স্থানীয় নেতাকর্মীরা - ছবি: সংগৃহীত

ধানের মূল্য বৃদ্ধি এবং প্রান্তিক চাষীদের কাছ থেকে সরাসরি ধান ক্রয় এবং ন্যায্যমূল্য নিশ্চিত করতে দ্রুততম সময়ের মধ্যে যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে স্মারকলিপি দিবে বাংলাদেশ ছাত্রলীগ।

কৃষি মন্ত্রণালয়ের কাছে সংগঠনটি এই স্মারকলিপি দিবে বলে আজ বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছেন বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, সাম্প্রতিক সময়ে দেশব্যাপী ধানের স্বল্পমূল্যের কারণে কৃষকদের অপরিসীম দুর্ভোগের শিকার হতে হচ্ছে। অনেক ক্ষেত্রে ধানের বিক্রয়মূল্য কৃষকের মূলধনের তুলনায়ও কম হওয়ায় কৃষক যারপরনাই দুরবস্থায় পতিত হয়েছে। এছাড়া বিভিন্ন স্থানে রাস্তায় ধান ফেলে, ফসলি জমিতে আগুন লাগিয়ে এর প্রতিবাদ জানিয়েছে কৃষকরা।

তার কারণ হিসেবে ধানের উচ্চফলনকে দেখা হলেও আরো কিছু দিক এক্ষেত্রে লক্ষণীয়। ধান কৃষক থেকে পাইকার, মিল-মালিক ইত্যাদি নানা মধ্যস্বত্বভোগীর হাতে বাজারে পৌঁছানোর কারণে বাজারে চালের বিক্রয়মূল্য তুলনামূলক বেশি। এই দীর্ঘ মধ্যস্বত্বভোগ প্রক্রিয়া বাজারে চালের যোগান নিশ্চিত করলেও এই প্রক্রিয়ায় অস্বচ্ছতা বিদ্যমান। এছাড়াও সরকারিভাবে ধান ক্রয়ের ক্ষেত্রে মধ্যস্বত্বভোগী নয় বরং সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয় করার বিষয়টিকেও প্রাধান্য দেয়া উচিত।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, সরকারিভাবে সার এবং কৃষি সামগ্রী বন্টনের যে প্রক্রিয়া রয়েছে, তাতেও স্বচ্ছতার অভাব পরিলক্ষিত হয়। ধানের ক্রেতাদের মধ্যে সিন্ডিকেট তৈরী হয়ে কৃষকের ধানের দাম কমিয়ে ফেলা হচ্ছে বলেও অভিযোগ শোনা যায়। এই সবকিছুকে ধানের উচ্চফলনের পাশাপাশি কৃষকের দুরবস্থার কারণ হিসেবে চিহ্নিত করা যায়। এছাড়াও কৃষকের উৎপাদন ব্যয় কমানানোর লক্ষ্যে কৃষককে আধুনিক পদ্ধতিতে চাষাবাদ করতে আগ্রহী করে তুলতে হবে মনে করেন সংগঠনটি।

কৃষিক্ষেত্রে শ্রমিকের অভাব থাকায় শ্রমিকের মজুরী উত্তরোত্তর বৃদ্ধি করতে কৃষক বাধ্য হচ্ছে। কৃষির তুলনায় শিল্পে শ্রমিকের আগ্রহ বেশি থাকায় কৃষিক্ষেত্রে উৎপাদনের আধুনিকায়নের বিকল্প নেই। এই বিষয়ে সরকারের পক্ষ থেকে কৃষকের আধুনিক সরঞ্জামাদি ব্যবহারে অনীহার কথা বলা হয়েছে। কিন্তু আধুনিক সামগ্রীর ব্যবহারে উৎপাদন ব্যয় উল্লেখযোগ্যহারে হ্রাস করা সম্ভব। দীর্ঘমেয়াদে কৃষকের উন্নয়ন নিশ্চিত করতে আধুনিকায়ন আবশ্যক। এ বিষয়ে যথাযথ উদ্যোগের অভাব পরিলক্ষিত হয়।

এছাড়াও কৃষকের জন্য কৃষিপণ্য মজুদ করার এবং পচন রোধে যথাযথ প্রযুক্তির সহজলভ্যতা নিশ্চিত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আহ্বান জানাবে ছাত্রলীগ।

একইভাবে কৃষকের আর্থিক ও সামগ্রিক নিরাপত্তা নিশ্চিতকরণ এবং দেশকে এগিয়ে নিতে যথাযথ উদ্যোগ নেয়ারও দাবি জানাবে বলে জানিয়েছেন গোলাম রাব্বানী।

এর আগে সাভারের ভার্তুকা ইউনিয়নে কৃষক শুক্কর আলীর ক্ষেত্রের ধান নিয়ে বিপাকে পড়ায় বুধবার দুপুরে ধান কেটে দেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীসহ স্থানীয় নেতাকর্মীরা। ওই সময় তারা শুক্কুর আলীর ১০ কাঠা জমির পাকা ধান কেটে ঘরে উঠিয়ে দিয়ে যান তারা।

২১ মে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির একটি ঘোষণার মাধ্যমে ছাত্রলীগের সব ইউনিটকে কৃষকের পাশে স্বেচ্ছাসেবক হিসেবে থেকে তাদের ধান কাটতে সাহায্য করার জন্য আহ্বান জানানো হয়।

দেখুন:

আরো সংবাদ

আগামীতে মানববর্জ্য ব্যবস্থাপনা বড় চ্যালেঞ্জ : এলজিআরডি মন্ত্রী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে শক্তিশালী করলেই স্বাস্থ্য ব্যবস্থার কাক্সিক্ষত উন্নয়ন সম্ভব সুপ্রিম কোর্টের ডিএজি ও এএজিদের পদত্যাগের আহ্বান আইনমন্ত্রীর খালেদা জিয়ার মুক্তি দাবিতে প্রতীকী অনশন আজ প্রধানমন্ত্রীর সাথে দেখা করতে চান অদম্য প্রতিবন্ধী চাঁদের কণা পূর্ণ তদন্তের আবেদন শুনতে হেগের আদালতে বেঞ্চ নিউজিল্যান্ডকে উড়িয়ে দিলো পাকিস্তান বিশ্বকাপে বাবরের দারুণ সেঞ্চুরি দুর্দান্ত ব্যাটিংয়ে জয়ের আভাস দিচ্ছে পাকিস্তান বিন্দুমাত্র সুযোগ থাকলেও ভারতের বিপক্ষে নামবো : মাহমুদউল্লাহ নির্যাতন বন্ধে সরকারের ভূমিকা প্রশ্নবিদ্ধ

সকল