১০ ডিসেম্বর ২০১৯

আশ্বাস পেয়ে ছাত্রলীগের পদবঞ্চিতদের আন্দোলন স্থগিত

ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ে পদবঞ্চিত ছাত্রলীগ নেতাকর্মীদের সাথে আওয়ামী লীগ নেতারা - সংগৃহীত

আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতাদের আশ্বাসে আন্দোলন থেকে সরে এসেছে ছাত্রলীগের পূণাঙ্গ কমিটিতে পদবঞ্চিতরা। রোববার মধ্যরাতে আওয়ামী লীগের চার জ্যেষ্ঠ নেতার সঙ্গে কয়েক ঘণ্টার বৈঠক শেষে তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে অনশন কর্মসূচি প্রত্যাহার করেন।

বৈঠকে অংশ নেয়া কয়েকজনের সাথে কথা বলে জানা যায়, তাদের সাথে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাক্ষাৎ, গত সোবমার ১৩ তারিখ মধুর ক্যান্টিনে পদবঞ্চিতদের ওপর হামলা ও শনিবার টিএসসিতে হামলার ঘটনার বিচার, অধিকতর তদন্তের মাধ্যমে পূর্ণাঙ্গ কমিটিতে স্থান পাওয়া বিতর্কিতদের পদগুলোকে শূণ্য ঘোষণা করে যোগ্যতার ভিত্তিতে সেসব পদে পদবঞ্চিতদের দিয়ে পূরণ করার আশ্বাস দেয়া হয়েছে।

রোববার রাতে আওয়ামী লীগের জ্যেষ্ঠ চার নেতা যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, বি এম মোজাম্মেল হকের সাথে দেখা করেন পদবঞ্চিতদের ৮জনের একটি প্রতিনিধি দল। সাথে ছিলেন, বাংলাদেশ ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরি শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী।

অন্যদিকে বৈঠকে আন্দোলনকারীদের প্রতিনিধি হিসেবে ছিলেন ছাত্রলীগের রোকেয়া হলের সভাপতি বিএম লিপি আক্তার, বাংলাদেশ কুয়েত মৈত্রী হলের সভাপতি ফরিদা পারভীন, সাধারণ সম্পাদক শ্রাবণী শায়লা, শামসুন্নাহার হলের সভাপতি নিপু ইসলাম তন্বী, জসীম উদ্দীন হলের সাধারণ সম্পাদক শাহেদ খান, ছাত্রলীগের নতুন কমিটির উপ-সাংস্কৃতিক সম্পাদক তিলোত্তমা সিকদার, বিগত কমিটির প্রচার সম্পাদক সাঈফ বাবু, সমাজসেবা সম্পাদক রানা হামিদ।

বৈঠক শেষে অন্যান্যদের সাথে নিয়ে রাজু ভাস্কর্যে আসেন স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় সভাপতি মোল্লা মোঃ আবু কাওছার। তখন ছাত্রলীগ সভাপতি শোভন পদবঞ্চিতদের উদ্দেশ্য করে বলেন, পদের লোভ না করে দল ও দেশের জন্য কাজ করতে হবে। ছাত্রলীগ একটি চলমান প্রক্রিয়া। এটি স্থায়ী কোন জিনিস নয়। তিনি কাদা ছোড়াছুড়ি না করে ছাত্রলীগের সুনাম নষ্ট না করতে সবার প্রতি অনুরোধ জানান।

নিজেদেরও ভুল ছিল উল্লেখ করে তিনি বলেন, কমিটিতে কিছু থাকতে পারে যারা জামায়াতে ইসলামী, মাদক, বিবাহ ও চাকরির বিষয় আছে। বির্তকিত ১৭টি পদ শূণ্য হওয়ার পথে। সেখানে পুনবিন্যাসের একটি সুযোগ আছে।

এ সময় বিভিন্ন ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেন ছাত্রলীগ সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। মধুর ক্যান্টিনে হামলার ঘটনার প্রসঙ্গে রাব্বানী বলেন, আমরা চার জনকে বহিষ্কার করবো, আরও যদি কেউ থাকে তাদেরও বহিষ্কার করা হবে।

বৈঠকে অংশ নেয়া শামসুন নাহার হল শাখার সাধারণ সম্পাদক জিয়াসমিন শান্তা বলেন, বৈঠকে কথা বলে তারা আশ্বস্ত হয়েছেন। তাই তারা কর্মসূচি প্রত্যাহার করেছেন।

কর্মসূচি স্থগিতের বিষয়টি নিশ্চিত করেছেন আগের কমিটির প্রচার সম্পাদক ও আন্দোলনকারী সাঈফ বাবু। তিনি বলেন,‘আমাদের দাবি মানা হয়েছে, তাই আমরা আন্দোলন স্থগিত করেছি। আমাদের দাবি ছিল, বিতর্কিতদের কমিটি থেকে বাদ দিয়ে যোগ্যদের স্থান দিতে হবে। প্রধানমন্ত্রীর সঙ্গে আমাদের সাক্ষাৎ করিয়ে দিতে হবে। এছাড়াও দুটি হামলার ঘটনায় অভিযুক্তদের বিচার করতে হবে।’

এই প্রতিনিধি দলের একাধিক সদস্য বলেন, বৈঠকে তাদের দাবি মানার আশ্বাস দেয়া হয়েছে। আওয়ামী লীগ নেতারা শিগগিরই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাদের সাক্ষাৎ করিয়ে দেয়ারও প্রতিশ্রুতি দিয়েছেন।

বৈঠকে প্রতিশ্রুতি দেয়া হয়েছে, ছাত্রলীগের কমিটিতে ‘বিতর্কিতদের’ পদগুলো তদন্তের মাধ্যমে শূন্য ঘোষণা করে যোগ্যতার ভিত্তিতে সেসব পদে পূরণ করা হবে। এছাড়া মধুর ক্যান্টিনে মারামারির ঘটনা এবং টিএসসিতে শনিবার রাতের হামলার ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচারের আশ্বাস দেয়া হয়েছে তাদের।

এর আগে শনিবার রাত আড়াইটার দিকে টিএসসিতে মারধরের শিকার হন পদবঞ্চিত নারী নেত্রী নিপু ইসলাম তন্বী, তিলোত্তমা শিকদার, বাংলাদেশ কুয়েত মৈত্রী হল শাখার ছাত্রলীগের সভাপতি ফরিদা পারভিন, সাধারণ সম্পাদক শ্রাবণী শায়লা, শামসুন নাহার হল শাখার সাধারণ সম্পাদক জিয়াসমিন শান্তা, সাবেক কেন্দ্রীয় আর্ন্তাজাতিক বিষয়ক উপ-সম্পাদক এমদাদ হোসেন সোহাগ, সাবেক কেন্দ্রীয় সহ-সম্পাদক আজমীর শেখ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক উপ-প্রচার সম্পাদক শেখ আব্দুল্লাহসহ ১০জন।

এর আগে ১৩ তারিখ সোমবার মধুর ক্যান্টিনে অবস্থানকালে পদ বঞ্চিতদের উপর হামলা করে পদপ্রাপ্তরা। তাতে ছাত্রলীগ নেত্রী শ্রাবণী দিশাসহ আরো অনেকে আহত হন। পরে রোববার সকাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে পদবঞ্চিতরা অনশন ও অবস্থান কর্মসূচি শুরু করেন।


আরো সংবাদ

পরকীয়ার জন্যই বানারীপাড়ার ট্রিপল মার্ডার! (১৬৯৪৯)জ্বিন নিয়ে আসার নামে রাতে অভিনব কায়দায় লোমহর্ষক হত্যাকাণ্ড (১২২৩১)এবার কাশ্মিরে ‘রোবট সেনা’ নামাচ্ছে ভারত (৯৭৮৮)সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী সানা মারিন (৯৭৮৭)“নেহেরুই সবচেয়ে বড় ধর্ষক ছিলেন”, মন্তব্য সাধ্বী প্রাচীর (৮৪০৪)'নাগরিকত্ব বিল পাস হওয়ার অর্থ গান্ধীর উপর জিন্নাহর জয়' (৮১৭৩)শাজাহান খানের বিরুদ্ধে নিক্সন চৌধুরীর তীব্র প্রতিক্রিয়া (৮১৩৭)পেঁয়াজ কেনার চিন্তা ছেড়ে বাড়িতে টবেই চাষ করুন, জেনে নিন পদ্ধতি (৮১২১)ভারত থেকে জ্বালানি আনতে ৩০৬ কোটি টাকায় লাইন নির্মাণ (৭৯৩২)ভারতের বিপক্ষে ৮ উইকেটে জিতলো ওয়েস্ট ইন্ডিজ (৭৪০৮)



hacklink Paykwik Paykasa
Paykwik