২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

রমজানে সাংগঠনিক কর্মকাণ্ডে জোর দিবে বিএনপি

রমজানে সাংগঠনিক কর্মকাণ্ডে জোর দিবে বিএনপি - সংগৃহীত

এ বছর পবিত্র রমজান মাসে সাংগঠনিক কর্মকাণ্ডে ব্যস্ত থাকবে বিএনপি। বিশেষ করে মেয়াদোত্তীর্ণ বিভিন্ন জেলা এবং অঙ্গসংগঠনগুলোর কমিটি নতুন ও পূর্ণাঙ্গ করা হবে। অর্থাৎ রমজান মাসকে দল গোছানোর জন্য সাংগঠনিক মাস হিসেবে বেছে নিচ্ছে দলটির হাইকমান্ড। পাশাপাশি এতিম-ওলামা ও কূটনীতিকদের সম্মানে ইফতারের আয়োজন করবে দলটি।

এ ছাড়া দলের চেয়ারপারসন কারাবন্দী বেগম খালেদা জিয়ার মুক্তি দাবিতে বিভিন্ন কর্মসূচি পালন করা হবে। আগামী ৩০ মে বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের শাহাদতবার্ষিকী। সে জন্য পক্ষকালব্যাপী কর্মসূচি থাকবে। শিগগিরই দলের যৌথ সভায় আলোচনা শেষে কর্মসূচির বিস্তারিত সিদ্ধান্ত হবে বলে সংশ্লিষ্টরা জানান।

খোঁজ নিয়ে জানা গেছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর বিএনপিতে নানা সঙ্কট দেখা দিয়েছে। ক্ষোভ ও হতাশা তৈরি হয়েছে সংগঠনের তৃণমূলে। বিশেষ করে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি না হওয়া, ‘কারচুপির’ নির্বাচনের মাধ্যমে জয়ী হওয়া ৬ জন এমপির সংসদে যোগদানকে কেন্দ্র করে বহু প্রশ্ন তৈরি হয়েছে।

সঙ্কট উত্তরণে এবারো রমজান মাসে ইফতার মাহফিলের মাধ্যমে তৃণমূলের নেতাকর্মীদের চাঙ্গা করার পরিকল্পনা রয়েছে বিএনপির। সিনিয়র নেতারা যাবেন তৃণমূলে এবং নিজ নিজ এলাকায়। তারা স্থানীয় বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীদের সাথে কথা বলে খোঁজ খবর নিবেন। নেতাকর্মীদের মনোবল উজ্জীবিত রাখতে বিভিন্ন অঙ্গসংগঠনের কমিটি পূর্ণাঙ্গ ও পুনর্গঠনের চেষ্টা করছে বিএনপি।

তবে নেতৃত্বের দ্বন্দ্বে কমিটি পূর্ণাঙ্গ করা বা নতুন কমিটি গঠনের ক্ষেত্রে জটিলতাও দেখা দিয়েছে। ফলে কয়েকটি থানা কমিটি গঠন না করেই মেয়াদ শেষ হয়েছে ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তর বিএনপির। একইভাবে স্বেচ্ছাসেবক দল, যুবদলের আহ্বায়ক কমিটির মেয়াদোত্তীর্ণ হলেও কমিটি পূর্ণাঙ্গ করতে পারেনি।

ছাত্রদলের বর্তমান কমিটির মেয়াদ তিন বছর আগে শেষ হলেও নতুন কমিটি হয়নি। সম্প্রতি ছাত্রদলের নতুন কমিটি গঠনের পরিস্থিতি শুরু হলেও সিন্ডিকেটের দৌরাত্ম্য আর আধিপত্যের কারণে তা ঝুলে গেছে। ঈদের পর নতুন কমিটি হতে পারে বলে আভাস পাওয়া গেছে।

বিএনপির সংশ্লিষ্টরা জানান, প্রতি বছর রমজান মাসে এতিম-ওলামা, কূটনীতিক, পেশাজীবী ও রাজনীতিবিদদের সম্মানে ইফতার মাহফিলের আয়োজন করতেন বেগম খালেদা জিয়া। পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক দলের ইফতারেও অংশ নিতেন তিনি। বিশেষ করে প্রায় প্রতি বছর রমজানের শুরুতে এতিমদের নিয়ে ইফতার করতেন।

কিন্তু ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি মামলায় সাজাপ্রাপ্ত হয়ে কারাবন্দী তিনি। বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন। বেগম খালেদা জিয়া কারাবন্দী থাকায় তার অনুপস্থিতিতে ইতোমধ্যে দু’টি ইফতার মাহফিলের আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। এ ছাড়া বিশ দলীয় জোটের শরিক দলগুলোর উদ্যোগে অনুষ্ঠেয় ইফতার মাহফিলে বিএনপির মহাসচিবসহ সিনিয়র নেতারা অংশগ্রহণ করবেন। এভাবে পুরো রমজান মাসেই ঘরোয়া রাজনীতি আর ধর্মীয় কর্মকাণ্ড নিয়েই ব্যস্ত থাকবেন দলটির কেন্দ্রীয় নেতারা।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সোমবার সন্ধ্যায় নয়া দিগন্তকে বলেন, রমজান মাসে মূলত সবাই ধর্ম-কর্ম নিয়েই ব্যস্ত থাকে। এই মাসে আন্দোলন সংগ্রাম হয় না। আমাদের দলের উদ্যোগে এ বছর দু’টি ইফতার মাহফিল হবে। একটি হলো- প্রথম রমজানে এতিম ও আলেমদের সাথে এবং অন্যটি বাংলাদেশে নিযুক্ত কূটনীতিকদের সম্মানে। এর বাইরে সাংগঠনিক বিভিন্ন কর্মকাণ্ড থাকবে।

বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান জানান, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার উদ্যোগে একাধিক ইফতার মাহফিলের আয়োজন করা হতো। কিন্তু তিনি মিথ্যা মামলায় কারাগারে বন্দী। আশা করি তিনি রোজার মধ্যেই মানবিক কারণে হলেও মুক্তি পাবেন। তবুও পয়লা রোজায় এতিম-ওলামা এবং ১৪ মে (৮ম রোজা) বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিকদের সম্মানে হোটেল ওয়েস্টিনে ইফতার মাহফিলের আয়োজন করা হবে। এর বাইরেও বিএনপির উদ্যোগে ইফতার মাহফিল হতে পারে। এ ছাড়া ২৫ মে (২০তম রোজা) নাগরিক ঐক্যের উদ্যোগে ইফতার মাহফিল হবে বলে তিনি জানান।

দলটির কেন্দ্রীয় ও তৃণমূলের একাধিক নেতা বলেছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর বিএনপিতে এক ধরনের সঙ্কট চলছে। এসব মোকাবেলা করে আগামী দিনের আন্দোলন সংগ্রামে নেতাকর্মীদের সর্বোচ্চ অংশগ্রহণ নিশ্চিত করতে হলে এই মুহূর্তে বিভিন্ন অঙ্গসংগঠনের কমিটি পূর্ণাঙ্গ এবং ওয়ার্ড ও থানা কমিটিগুলো দ্রুত করতে হবে। না হলে নেতাকর্মীরা মুখ ফিরিয়ে নেবেন। বিশেষ করে নেতৃত্বের দীর্ঘ গ্যাপ এবং তৃণমূলের নেতাকর্মীদের মনোবল ধরে রাখা কঠিন হবে। ফলে আন্দোলনের সফলতা নিয়ে সংশয় তৈরি হবে।

ইতোমধ্যে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান দেশের বাইরে থেকেই বিএনপির জেলা ও অঙ্গসংগঠনগুলোর কমিটি পুনর্গঠন এবং হালনাগাদ করছেন। বেশ কয়েকটি জেলা ও অঙ্গসংগঠনের নতুন কমিটি দেয়া হয়েছে। মেয়াদোত্তীর্ণ অন্য জেলাগুলোয় শিগগিরই আহ্বায়ক কমিটি ঘোষণা করা হবে। নতুন কমিটি গঠনের অপেক্ষায় আছে- নেত্রকোনা, ময়মনসিংহ, মাদারীপুর, পাবনা, বগুড়াসহ বেশ কয়েকটি জেলা।

বিএনপির একটি ঘনিষ্ঠ সূত্র জানায়, সাংগঠনিক গতি ধরে রাখতে অঙ্গসংগঠনের কমিটি পূর্ণাঙ্গ এবং নতুন কমিটি দেয়া খুবই প্রাসঙ্গিক। তা না হলে তাদের মনোবল ধরে রাখা কঠিন হবে। কোনো নেতাকর্মী আটক বা গ্রেফতার হলে তাদের পরিচয় দিতে সমস্যা হয়। কারণ তাদের কোনো পদ নেই। এতে করে পুলিশও নির্যাতন বেশি করে। এমনকি দলও তেমন একটা খোঁজ নেয় না। ফলে আন্দোলনে অংশগ্রহণ অনিশ্চিত হয়ে পড়ে। রাজধানীতে আন্দোলন চাঙ্গা করতে হলে ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তর শাখার পূর্ণাঙ্গ এবং ওয়ার্ড ও থানা কমিটিগুলো গঠন করা খুবই জরুরি।

জানা গেছে, ২০১৭ সালের ১৮ এপ্রিল রাতে বিএনপির ঢাকা মহানগরীর দক্ষিণ এবং উত্তরের আংশিক নির্বাহী কমিটি অনুমোদন করা হয়। দুই ভাগে বিভক্ত ঢাকা মহানগর দক্ষিণে বিএনপির ৭০ সদস্যবিশিষ্ট কমিটিতে সভাপতি হন হাবিব-উন-নবী খান সোহেল এবং সাধারণ সম্পাদক কাজী আবুল বাশার। অন্য দিকে ৬৬ সদস্যবিশিষ্ট ঢাকা মহানগর উত্তরে বিএনপির সভাপতি হন এম এ কাইয়ুম এবং সাধারণ সম্পাদক আহসান উল্লাহ হাসান।

এম এ কাইয়ুম মালয়েশিয়ায় অবস্থান করছেন। মহানগরীতে বিএনপির অবস্থা এলোমেলো এবং নাজুক। এ ছাড়া ২০১৬ সালের ২৭ অক্টোবর জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের কমিটি গঠন করা হয়। কমিটিতে শফিউল বারী বাবুকে সভাপতি এবং আবদুল কাদির ভূঁইয়া জুয়েলকে সাধারণ সম্পাদক করা হয়। একই বছরের ১৬ জানুয়ারি রাতে পাঁচ সদস্যবিশিষ্ট যুবদলের আংশিক কমিটি হয়। দুই সংগঠনকেই এক মাসের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠনের নির্দেশনা দেয়া হলেও এখন পর্যন্ত পূর্ণাঙ্গ কমিটি হয়নি।

বিএনপির প্রবেশদ্বার খ্যাত জাতীয়তাবাদী ছাত্রদলের বর্তমান কমিটির মেয়াদ শেষ হয়েছে ২০১৬ সালের অক্টোবরে। ২০১৪ সালের ১৪ অক্টোবর রাজীব আহসানকে সভাপতি ও আকরামুল হাসানকে সাধারণ সম্পাদক করে ছাত্রদলের ১৫৩ সদস্যের আংশিক কমিটি ঘোষণা করা হয়। দুই বছর অন্তর ছাত্রদলের নতুন কমিটি ঘোষণার কথা রয়েছে তাদের গঠনতন্ত্রে। কিন্তু তা পালন করা হয়নি। জাতীয়তাবাদী শ্রমিক দলের অবস্থা আরো নাজুক। এর বাইরে কৃষকদল, তাঁতী দল, মৎস্যজীবী দল, ওলামা দলের আহ্বায়ক এবং মহিলা দলের পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়েছে।


আরো সংবাদ



premium cement
‘মুসলিমদের সম্পদ পুনর্বণ্টন’ অভিযোগ মোদির, এফআইআর সিপিএমের প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী বিখ্যাত চালকবিহীনবিমানের আবিষ্কারক কটিয়াদীতে আসছেন গাজার গণকবরের ‘বিশ্বাসযোগ্য ও স্বাধীন’ তদন্তের আহ্বান জাতিসঙ্ঘের চতুর্থ ধাপের উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা পেকুয়ায় জমি নিয়ে সংঘর্ষে আহত ১৪ তড়িঘড়ি ও জোরপূর্বক একীভূতকরণ ব্যাংকিং খাতে অব্যাহত দায়মুক্তির নতুন মুখোশ : টিআইবি লেবাননে ইসরাইলি হামলায় ইরান সমর্থিত যোদ্ধা নিহত জিম্বাবুয়ে সিরিজের জন্য ক্যাম্পে ডাক পেলেন ১৭ ক্রিকেটার, নেই সাকিব-মোস্তাফিজ উত্তর গাজায় আবারো ইসরাইলের গোলাবর্ষণ ধামরাইয়ে তাপদাহে জনজীবন কাহিল, ডায়রিয়াসহ জ্বরে আক্রান্ত হচ্ছে মানুষ

সকল