২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

খালেদা জিয়ার মুক্তির দাবিতে সুপ্রিম কোর্টে আইনজীবীদের বিক্ষোভ

হাসপাতালে নেয়ার পথে সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া - নয়া দিগন্ত

সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন কারাবন্দী বেগম খালেদা জিয়ার সুচিকিৎসা ও মুক্তির দাবিতে সুপ্রিম কোর্টে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা করেছেন আইনজীবীরা। বুধবার সুপ্রিম কোর্ট বার ভবনের সামনে ‘দেশনেত্রী বেগম খালেদা জিয়ার সু-চিকিৎসা ও মুক্তি চাই’ শীর্ষক ব্যানারে গণতন্ত্র ও খালেদা জিয়ার মুক্তি আইনজীবী আন্দোলন ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা করে। এতে অর্ধশতাধিক আইনজীবী অংশ নিয়ে অবিলম্বে বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে শ্লোগান দেন।

প্রতিবাদ সভায় বক্তারা বলেন, খালেদা জিয়াকে বিনা চিকিৎসায় তিলে তিলে মেরে ফেলার ষড়যন্ত্র চলছে। তার চিকিৎসার ব্যাপারে যথাযথ পদক্ষেপ নেয়া হচ্ছে না। অথচ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের চিকিৎসার ব্যাপারে সরকার তাৎক্ষণিকভাবে সর্বোচ্চ ব্যবস্থা নিয়েছে। এটাই প্রমাণ করে তাকে বিনা চিকিৎসায় হত্যার ষড়যন্ত্র চলছে। তিনি দক্ষিণ এশিয়ার সবচেয়ে জনপ্রিয় নেত্রী। তাকে হত্যা করা মানে জাতীয়তাবাদকে হত্যা করা।

সংগঠনের সুপ্রিম কোর্ট শাখার চেয়ারম্যান ও সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক গিয়াস উদ্দিন আহমদের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন গণতন্ত্র ও খালেদা জিয়ার মুক্তি আইনজীবী আন্দোলনের মহাসচিব এবিএম রফিকুল হক তালুকদার রাজা, বিকল্প ধারার মহাসচিব শাহ আহমেদ বাদল, সংগঠনের কো-চেয়ারম্যান আবেদ রাজা, সুপ্রিম কোর্ট ইউনিটের মহাসচিব আইয়ুব আলী আশ্রাফী, কো-চেয়ারম্যান ওয়াছিল উদ্দিন বাবু, মোঃ শহিদুল আলম, প্রথম যুগ্ম-মহাসচিব মোঃ আনিছুর রহমান খান, সুপ্রিম কোর্ট বারের সহ-সম্পাদক কাজী জয়নাল আবেদীন, এনএলসির সভাপতি অ্যাডভোকেট জুলফিকার আলী জুনু, আবদুল মতিন মন্ডল, কামাল হোসেন, নাজমুল হাসান, মনির হোসেন, নাহিদ সুলতানা, শামছুল ইসলাম মুকুল, সাইফুল ইসলাম উজ্জ্বল, গোলাম ফারুক, আমিনুল হক, সোলায়মান হাওলাদার, সাইদুল ইসলাম সুমন প্রমুখ।

আরো পড়ুন : গণতন্ত্রের স্বার্থে খালেদা জিয়াকে মুক্তি দিন : সুপ্রিম কোর্ট বার

গণতন্ত্র ও জনগণের স্বাধীনতার স্বার্থে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি কামনা করেছেন সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের বিদায়ী সভাপতি জয়নুল আবেদীন। বুধবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে সমিতির বিদায়ী কমিটির সংবাদ সম্মেলনে তিনি এই দাবি জানান।

সংবাদ সম্মেলনে জয়নুল আবেদীন বলেন, অসুস্থ বেগম খালেদা জিয়ার মুক্তিতে সরকারের সদিচ্ছা নেই। রাজনৈতিক মামলা দিয়ে তাকে দীর্ঘদিন ধরে কারাবন্দি করে রাখা হয়েছে। তাকে দিন দিন মৃত্যুর দিকে ঠেলে দেয়া হচ্ছে।

তিনি বলেন, কোনো মামলায় খালেদা জিয়াকে হাইকোর্ট জামিন দিলেও সরকারের পক্ষ থেকে বার বার জামিন স্থগিত চেয়ে আবেদন করা হয়। আর অ্যাটর্নি জেনারেল রাষ্ট্রের জন্য কাজ না করে সরকারের অ্যাটর্নি জেনারেল হিসেবে কাজ করছেন।

অন্যদিকে প্যারোলে মুক্তির বিষয়ে সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, খালেদা জিয়া এবং তার পরিবার এই বিষয়ে কোনো আবেদন করেনি। এমনকি সরকারের পক্ষ থেকেও প্যারোলে মুক্তি দিতে কোনো প্রস্তাব দেয়া হয়নি। প্যারোলে মুক্তির বিষয়টি শুধু গণমাধ্যমেই আমরা জেনেছি।

তিনি অভিযোগ করেন, বেগম খালেদা জিয়ার অসুস্থতা থেকে দৃষ্টি ভিন্ন দিকে নিতে এটা একটা কৌশল হতে পারে। বঙ্গবন্ধু মেডিকেল হাসপাতালকে ট্রানজিট হিসেবে ব্যবহার করে খালেদা জিয়াকে কেরানীগঞ্জ কারাগারে নেয়ার ষড়যন্ত্র চলছে।

বিদায়ী সভাপতি জয়নুল আবেদীন তার শেষ বক্তব্যে বলেন, তিনবারের প্রধানমন্ত্রী খালেদা জিয়া রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত মামলায় দীর্ঘদিন জেলখানায় কারাবন্দি আছেন। তিনি দিন দিন শারীরিকভাবে অসুস্থ্য হয়ে হচ্ছেন। তাকে মৃত্যুর মুখে ঠেলে দেয়া হচ্ছে। বর্তমানে তিনি পিজিতে চিকিৎসাধীন আছেন। তাই আজ বিদায় প্রক্কালে গণতন্ত্র, আইন এবং বিচার ও জনগণের স্বাধীনতার স্বার্থে খালেদা জিয়ার আশু মুক্তি কামনা করছি।

জয়নুল আবেদীন বলেন, ষোড়শ সংশোধনীর রায়ের কারণে বিচার বিভাগের ওপর আরও কঠিন হামলা এসেছে। তখন প্রধান বিচারপতিকে জোর করে দেশের বাইরে পাঠানো এবং পদত্যাগ করানোর মাধ্যমে সেই সময়কার হামলা সকলের মনে আছে। তবুও এত কিছুর মধ্যেও আইনজীবী সমিতির উন্নয়ন কর্মকাণ্ড নিয়ে এগিয়ে গিয়েছি।

সংবাদ সম্মেলনে সমিতির বিদায়ী সহ-সভাপতি ড. মোঃ গোলাম রহমান ভূঁইয়া ও এম. গোলাম মোস্তফা, কোষাধ্যক্ষ নাসরিন আক্তার, সহ-সম্পাদক কাজী জয়নুল আবেদীন ও মোহাম্মদ আবদুর রাজ্জাক, সদস্য মাহফুজ বিন ইউসুফ, সাইফুর আলম মাহমুদ, ব্যারিস্টার আশরাফুল হাদী, শাহানা পারভীন, শেখ মোহাম্মদ মাজু মিয়া, মোঃ আহসান উল্লাহ ও মোহাম্মদ মেহেদী হাসান উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement