১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

বিভাজন তৈরি করে দেশ এগুতে পারে না : ড. শাহদীন মালিক

নিউজিল্যান্ড
ড. শাহদীন মালিক - ফাইল ছবি

বিভাজন আর বিদ্বেষ ছড়িয়ে কোনো জাতি এগুতে পারে না বলে মন্তব্য করেছেন বিশিষ্ট সংবিধান বিশেষজ্ঞ ড. শাহদীন মালিক। তিনি বলেছেন, নিউজিল্যান্ড থেকে আমাদেন শিক্ষা নিতে হবে। কিভাবে সংকটময় মুহূর্তে তারা সবাই এক কাতারে এসে দাঁড়িয়েছে। অথচ নিজেদের মধ্যে আমরা এখনো বিভাজন সৃষ্ট করেই রেখেছি। একপক্ষকে দোষ দিয়ে অন্য পক্ষ এগিয়ে যেতে পারে না। দেশকে এগিয়ে নিতে হলে সবাইকে একহয়ে এক কাতারে এসে কাজ করার মানসিকতা থাকতে হবে বলেও তিনি উল্লেখ করেন।

আজ সোমবার সকালে জাতীয় প্রেসক্লাবে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ মসজিদে সন্ত্রাসী হামলায় আহত ও নিহতদের প্রতি শোক ও সংহতি সভায় তিনি এ কথা বলেন।

ড. শাহদীন মালিক বলেন, নিউজিল্যান্ডের ঘটনা নিঃসন্দেহে নিন্দনীয়, এর নিন্দা জানাই। আমরা মর্মাহত, শোকাহত। কিন্তু এই ঘটনা থেকে আমরা একটি বড় শিক্ষাও নিতে পারি। সেটি হলো জাতি কিভাবে এক কাতারে এসে দাঁড়ায়।

তিনি বলেন, বিভাজনকে উস্কে দিয়ে নিজেদের মধ্যে বিরোধ তৈরি করে জাতি হিসেবে আমরা কতদূর এগুতে পারবো?

তিনি সম্প্রতি সিটি উত্তর নির্বাচনের প্রসঙ্গ টেনে বলেন, এখানে নাকি ৫০ হাজার নিরাপত্তা কর্মী নিয়োজিত করতে হয়েছে। এর কারণ হলো, আমরা নিজেদের মধ্যে যে বিভাজন সৃষ্টি করেছি এ জন্যই নিজেদের মধ্যেই নিরাপত্তাহীনতার অভাব বোধ করছি।

আরো পড়ুন :
দেশে কোনো মানবতা নেই : মান্না
নয়া দিগন্ত অনলাইন
বাংলাদেশে কোনো মানবতা নেই বলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না। তিনি বলেছেন, নিউজিল্যান্ড থেকে বাংলাদেশ শিক্ষা নিতে পারে। সারা বিশ্বে সেদেশের সরকারপ্রধান যেখানে মানবতার মূর্ত প্রতীক হয়ে উঠেছে সেখানে বাংলাদেশ ঠিক তার উল্টো অবস্থানে রয়েছে। এদেশ এখন খুন, গুম আর অন্যায়ের জনপথ হয়ে উঠেছে বলে মন্তব্য করেন তিনি।

আজ সোমবার সকালে জাতীয় প্রেসক্লাবে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ মসজিদে সন্ত্রাসী হামলায় আহত ও নিহতদের প্রতি শোক ও সংহতি সভায় তিনি এ কথা বলেন।

আমরা সম্পূর্ণ এক বিপরীত দুনিয়ায় বাস করছি উল্লেখ করে এক সময়ের তুখোড় এই ছাত্রনেতা বলেন, এদেশে এখন মানবতার চাষ হয় না, এখানে হচ্ছে প্রতিহিংসা আর জিঘাংসার চাষ।

তিনি বলেন, ভোটের অধিকার কেড়ে নিয়ে মানবতার পক্ষে কোনো কাজ করা যায় না। রাস্তাঘাটে নির্বিচারে ছাত্রদের পিষিয়ে হত্যা করা হচ্ছে। প্রতিবাদ করারও কোনো অধিকার নেই। অর্ধেকের বেশি চালকের বৈধ লাইসেন্স নেই। এসব দেখবে কে? যাদের দেখার দায়িত্ব তারাও কোনো কাজ করছে না।

নিউজিল্যান্ডের প্রসঙ্গে তিনি বলেন, সেখানে ধর্মকে তারা রাজনীতির উপজিব্য তৈরি করেনি। তাই সবাই এক কাতারে এসে দাঁড়াতে পেরেছেন।


আরো সংবাদ



premium cement

সকল