২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

নফসের বিরুদ্ধে জিহাদ হচ্ছে সবচেয়ে বড় জিহাদ : বিচারপতি খায়রুল হক

বিচারপতি খায়রুল হক - সংগৃহীত

সাবেক প্রধান বিচারপতি ও আইন কমিশনের চেয়ারম্যান এবি এম খায়রুল হক বলেছেন, বিশ্ব ভ্রাতৃত্ববোধ প্রতিষ্ঠার মাধ্যমে মুসলমানদেরকে এক উম্মাহ’য় পরিণত হতে হবে। যারা আল্লাহকে বিশ্বাস করে কিংবা করেনা, সবাই আল্লাহর সৃষ্টি। তাই সৃষ্টিকে ভালবাসতে হবে। নফসের বিরুদ্ধে জিহাদ হচ্ছে সবচেয়ে বড় জিহাদ।

শুক্রবার দুপুরে ইসলামিক ফাউন্ডেশন কেন্দ্রীয় লাইব্রেরীতে অনুষ্ঠিত ‘বিশ্ব শান্তি : রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর শিক্ষা’ শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

সৌদি আরবের ইসলাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব আহমাদ বিন ঈসা আলহাযেমী-এর নেতৃত্বে ৬ সদস্যের সৌদি প্রতিনিধি দল উক্ত সভায় অংশ নেন। বিশেষ অতিথির বক্তব্যে সৌদি আরবের ইসলাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব আহমাদ বিন ঈসা আলহাযেমী বলেন, ইসলামে সন্ত্রাস ও জঙ্গিবাদের স্থান নেই। ইসলাম শান্তি ও ভ্রাতৃত্ববোধের ধর্ম। মুসলমানগণ নিজেদের মধ্যে বিভেদ তৈরি না করে পরস্পর ভাইয়ের মতো থাকবে। এটাই সঠিক পথ। রাসূল (সা.) এর নির্দেশিত পথ। তিনি আরো বলেন, ইসলাম মধ্যপন্থার ধর্ম। এখানে সন্ত্রাস, মারামারি ও হাঙ্গামার স্থান নেই। সৌদি আরব সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে। সৌদি আরব এই নীতি অনুসরণ করে আর এই শিক্ষাই সকল মুসলমানকে দিতে চায়।

সৌদি ইসলাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব বলেন, সৌদি বাদশাহ ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা উভয়ই ইসলাম ও মানুষের জন্য কাজ করে যাচ্ছেন। সৌদি আরবের সাথে বাংলাদেশের বহুদিনের সম্পর্ক রয়েছে। এ সম্পর্ক বর্তমানে অত্যন্ত দৃঢ় ও মজবুত।

সভায় সভাপতিত্ব করেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল। ধর্ম মন্ত্রণালয়ের যুগ্মসচিব এবি এম আমিন উল্লাহ নূরী সভায় উপস্থিত ছিলেন। সভায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক,আলেম-ওলামা, ইসলামী স্কলার ও ইসলামিক ফাউন্ডেশনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ অংশ নেন।

এর আগে সৌদি ইসলাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব বায়তুল মুকাররম জাতীয় মসজিদে যোহরের নামাজে ইমামতি করেন এবং সংক্ষিপ্ত বক্তব্য প্রদান করেন। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement
জামালপুরে সড়কে দাপিয়ে বেড়াচ্ছে হাজার হাজার অবৈধ গাড়ি কালীগঞ্জে আওয়ামী লীগে বিভেদ শরীয়তপুরে বৃদ্ধি পাচ্ছে ভুট্টার আবাদ মিরসরাইয়ে ৩ দিনের ব্যবধানে কেজিপ্রতি আলুতে দাম বেড়েছে ১০ টাকা ফরিদপুরের পদ্মাপাড়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান ২৩ এস্কেভেটর ও ৮ ট্রাক ফেলে পালালো বালুদস্যুরা বরগুনায় দুই সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা গলাচিপায় নির্বাচনী মাঠে সম্ভাব্য প্রার্থীরা নাটোরে চেয়ারম্যান প্রার্থী লুৎফুল হাবীবকে শোকজ হোসেনপুরে গ্রামের গ্রাহকরা দিনে এক ঘণ্টাও বিদ্যুৎ পাচ্ছেন না ঈদগাঁওতে আচরণবিধি লঙ্ঘন করায় ৭ প্রার্থীকে জরিমানা গাজীপুরে স্মার্ট প্রিপেইড মিটার স্থাপন কার্যক্রম উদ্বোধন

সকল