১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মেয়রসহ কর্মকর্তাদের পদত্যাগ ও শাস্তি দাবি করল সিপিবি

- সংগৃহীত

অগ্নিকাণ্ডে চকবাজারে মৃত্যু ও আহতের ঘটনায় সিপিবির গভীর শোক প্রকাশ ও মেয়র সাঈদ খোকনসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের পদত্যাগ ও শাস্তি দাবি করেছে। এর পাশাপাশি তারা আহতদের সুচিকিৎসা ও ক্ষতিপূরণ প্রদানের জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম গতকাল এক বিবৃতিতে শোক প্রকাশ করে এ কথা বলেন এবং সেই সাথে তারা দোষীদের শাস্তি দাবি করেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ আরো বলেন, আট বছর আগে পুরান ঢাকার নিমতলীতে রাসায়নিক দ্রব্যের গোডাউন থেকে সংঘটিত অগ্নিকাণ্ডে ১২০ জন মানুষের মৃত্যুর পর সরকার ও রাসায়নিক দ্রব্য নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছিল ঘনবসতিপূর্ণ ও আবাসিক এলাকায় রাসায়নিক দ্রব্য মজুতের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। সরকার ও কর্তৃপক্ষ সে কথা রাখেনি। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নগরবাসীর সেবা প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে এ বিষয়ে নজরদারিতে চরম গাফিলতি প্রদর্শন করেছে। নেতৃবৃন্দ বলেন, অপর দিকে গাড়িতে ও বাসাবাড়িতে গ্যাস সরবরাহকারী সিলিন্ডারগুলো অনিরাপদ ও নিম্নমানের হওয়ায় প্রতিনিয়ত বিস্ফোরণের ঘটনা ঘটছে।

নেতৃবৃন্দ বিবৃতিতে বলেন, গতকাল চকবাজারের ঘটনা এই দুটি ত্রুটির সংযোগেই ঘটেছে। এক দিকে ত্রুটিপূর্ণ গ্যাস সিলিন্ডার থেকে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ড, অপর দিকে মজুদকৃত রাসায়নিক দ্রব্যের মাধ্যমে আগুন দ্রুত ছড়িয়ে পড়েছে। এ কারণেই এত মৃত্যু এত ক্ষয়ক্ষতি। নেতৃবৃন্দ নিহতদের পরিবারবর্গকে উপযুক্ত ক্ষতিপূরণ এবং আহতদের সুচিকিৎসা ও ক্ষতিপূরণ প্রদানের জন্য সরকারের প্রতি আহ্বান জানান। তারা দায়িত্ব অবহেলার জন্য অবিলম্বে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকনের পদত্যাগ দাবি করেন। মেয়রসহ সংশ্লিষ্ট সব কর্মকর্তা-কর্মচারীর শাস্তি দাবি করেন। এদিকে গতকাল সিপিবির প্রেসিডিয়াম সদস্য আবদুল্লাহ ক্বাফী রতন ও সম্পাদক রুহিন হোসেন প্রিন্স চকবাজারের চুড়িহাট্টায় যান। ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন ও স্থানীয় জনগণের সাথে মতবিনিময় করেন। অপর দিকে নিহতদের পরিবারবর্গ এবং আহত ও ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ কাজ চালানোর জন্য সিপিবির প্রধান কার্যালয় মুক্তিভবন, ২ কমরেড মণি সিংহ সড়ক, পুরানা পল্টনে ‘কন্ট্রোল রুম’ খোলা হয়েছে। সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ার জন্য দেশবাসীর প্রতি নেতৃবৃন্দ বিনীত আহ্বান জানান।


আরো সংবাদ



premium cement