১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

চকবাজারের আগুনের কারণ বললেন শিল্পমন্ত্রী

চকবাজারের আগুনের কারণ বললেন শিল্পমন্ত্রী - সংগৃহীত

রাজধানীর পুরান ঢাকার চকবাজারের চুরিহাট্টা শাহি মসজিদের পাশে ভয়াবহ অগ্নিকাণ্ড গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ থেকে সংঘটিত হয়েছে বলে মনে করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। বৃহস্পতিবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে দুর্ঘটনায় আহতদের চিকিৎসার খোঁজখবর নিতে গিয়ে সাংবাদিকদের এ কথা বলেন শিল্পমন্ত্রী। বার্তা সংস্থা ইউএনবি এ তথ্য দিয়েছে।

মন্ত্রী বলেন, ‘চকবাজার এলাকায় সংঘটিত অগ্নিকাণ্ডের ঘটনা গ্যাস সিলিন্ডারের বিস্ফোরণ থেকে হয়েছে। এরপরও এ দুর্ঘটনার কারণ অনুসন্ধান, প্রাথমিক ক্ষয়ক্ষতি নিরূপণ এবং অগ্নি দুর্ঘটনার পুনরাবৃত্তি রোধে সুপারিশ দেয়ার জন্য ইতিমধ্যে ১২ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।’ কমিটিকে আগামী পাঁচ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন পেশ করতে বলা হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, ‘প্রতিবেদন পাওয়ার পর সে আলোকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।’

প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী বলেন, ‘রাজধানীর পুরান ঢাকায় অবস্থিত কেমিক্যাল ও প্লাস্টিক কারখানাগুলো পরিবেশবান্ধব ও নিরাপদ জায়গায় স্থানান্তরের লক্ষ্যে ইতিমধ্যে দুটি প্রকল্প গ্রহণ করা হয়েছে।’

কেমিক্যাল কারখানা স্থানাস্তরের জন্য কেরানীগঞ্জে ৫০ একর জমির ওপর ‘বিসিক কেমিক্যাল পল্লী প্রকল্প’ বাস্তবায়ন করা হচ্ছে। ৯৩৬টি প্লটের এ প্রকল্প ২০২১ সালের জুনে বাস্তবায়িত হবে বলে জানান মন্ত্রী।

এছাড়া, প্লাস্টিক শিল্পর উন্নয়নে মুন্সিগঞ্জ জেলার সিরাজদিখান উপজেলার বরবর্তা মৌজায় ৫০ একর জমি নিয়ে ‘বিসিক প্লাস্টিক শিল্পনগরী’ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এতে থাকছে ৩৬০টি প্লট।

মন্ত্রী বলেন, ‘দ্রুততম সময়ের মধ্যে প্রকল্প দুটি বাস্তবায়ন করা হবে।’

এ সময় শিল্প মন্ত্রণালয়ের সচিব মো. আবদুল হালিম, ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. খান আবুল কালাম আজাদ, পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাছির উদ্দিন, বার্ন ও প্লাস্টিক সার্জারি ইউনিটের প্রধান সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন, আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা প্রমুখ উপস্থিত ছিলেন।

আরো পড়ুন : বাম গণতান্ত্রিক জোটের বিবৃতি‘এটা একটি অবহেলাজনিত হত্যাকান্ড’
নিজস্ব প্রতিবেদক ২১ ফেব্রুয়ারি ২০১৯

অগ্নিকান্ডে চকবাজারে মৃত্যু ও আহতের ঘটনায় বাম গণতান্ত্রিক জোটের নেতৃবৃন্দ গভীর শোক প্রকাশ করে বলেছেন, বার বার দুর্ঘটনায় মানুষ মরে, সরকার প্রতিশ্রুতি দেয়, তারপর শেষ। জনগণ ভুলে যায়, সরকারও দায় মুক্তি পায়। ফলে বুধবারের অগ্নিকান্ড ও হতাহতের ঘটনা নিছক দুর্ঘটনা নয়, এটা একটা অবহেলাজনিত হত্যাকান্ড।

বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় পরিচালনা পরিষদের পক্ষ থেকে পুরো এলাকা পরিদর্শন শেষে এক বিবৃতিতে এসব কথা বলা হয়।


জোটের সমন্বয়ক বাসদ নেতা বজলুর রশীদ ফিরোজের নেতৃত্বে বাম জোটের কেন্দ্রীয় প্রতিনিধি দল বৃহস্পতিবার দুপুর ১টায় ঢাকার চকবাজারে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত এলাকা সরেজমিন পরিদর্শনে যান। সেখানে গিয়ে স্থানীয় লোকজন এবং উদ্ধার কাজে নিয়োজিত ফায়ার সার্ভিসের কর্মীদের সাথে কথা বলে দুর্ঘটনার কারণ, উদ্ধার অভিযানের অগ্রগতি, হতাহতের বিষয়ে খোজ খবর নেন। বাম জোটের পরিদর্শন টিমে সমন্বয়ক বজলুর রশীদ ফিরোজ ছাড়াও উপস্থিত ছিলেন সাইফুল হক, রুহিন হোসেন প্রিন্স, শুভাংশু চক্রবর্ত্তী, অধ্যাপক আব্দুস সাত্তার, বাচ্চু ভুঁইয়া, মমিনুল ইসলাম, কাফি রতন, আবদুর রাজ্জাক, আহসান হাবিব বুলবুল প্রমুখ নেতৃবৃন্দ।

নেতৃবৃন্দ চকাবাজারে অগ্নিকান্ডে নিহতদের পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ প্রদান, আহতদের সুচিকিৎসা ও পুনর্বাসন এবং তদন্তপূর্বক অগ্নিকান্ডের জন্য দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। একই সাথে পুরানো ঢাকার ঘনবসতিপূর্ণ ঘিঞ্জি এলাকা থেকে কেমিক্যাল ও দাহ্য পদার্থের গোডাউন ব্যবসা সরিয়ে নেয়ার দাবি জানান তারা।

এদিকে জোটের পক্ষ থেকে পরিদর্শন রিপোর্টে বলা হয়, নেতৃবৃন্দ স্থানীয়দের সাথে এবং উদ্ধার কর্মীদের সাথে কথা বলে জানতে পারেন চকবাজার তিন রাস্তার মসজিদের কাছে একটি গাড়ির সিলিন্ডার বিস্ফোরণ থেকে অগ্নিকান্ডের সূত্রপাত ঘটে। সেখান থেকে পাশের বিল্ডিংয়ের ট্রান্সফরমার বিস্ফোরিত হয়। সেখান থেকে পরে বিপরীত দিকের বিল্ডিং এ কেমিক্যাল রাখা বডি স্প্রের গোডাউনে আগুন ছড়িয়ে পড়লে সেখান থেকে পাশ্ববর্তী মদিনা হোটেলে রাখা ৫/৭টি গ্যাস সিলিন্ডার বিস্ফোরিত হয়ে এই হতাহতের ঘটনা ঘটে।


আরো সংবাদ



premium cement