২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
জিয়ার নাম মুছে ফেলা কাপুরুষতা

‘মিডনাইট সরকার’ সকল সীমা লঙ্ঘন করছে : রিজভী

‘মিডনাইট সরকার’ সকল সীমা লঙ্ঘন করছে : রিজভী - সংগৃহীত

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ক্ষমতাসীন সরকারকে ‘মিডনাইট সরকার’ আখ্যা দিয়ে বলেছেন, মনে হচ্ছে তারা কেয়ামত পর্যন্ত ক্ষমতায় থাকতে চায়। ক্ষমতার দম্ভে এই অবৈধ সরকার হিতাহিত জ্ঞান শূন্য হয়ে পড়েছে। জনগণের ভোটাধিকার হরণ করার পর সরকার এখন কি করবে তা দিশা পাচ্ছেনা। তিনি গতকাল বুধবার সকালে এক সংবাদ সম্মেলনে বলেন, চট্টগ্রামে ‘জিয়া স্মৃতি জাদুঘর’-এর নাম পরিবর্তন ও ঢাকায় ‘জিয়ার সমাধি’ সরিয়ে ফেলতে সরকার ফের ষড়যন্ত্র শুরু করছে।

হিংসাশ্রয়ী সরকার বাংলাদেশের মানুষের ভালোবাসা ও আবেগের উৎস স্বাধীনতার মহান ঘোষক ও বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীর উত্তমকে নিয়ে এখন নতুন করে ষড়যন্ত্র শুরু করেছে। শেরে বাংলা নগরে জিয়ার মাজার সরিয়ে ফেলার নীলনকশা বাস্তবায়ন শুরু করার পর এবার চট্টগ্রামে জিয়া স্মৃতি জাদুঘর দখল করতে মাঠে নেমেছে তারা।

গত মঙ্গলবার নামফলক কালি দিয়ে মুছে দিয়েছে ছাত্রলীগের ক্যাডাররা। এটা শুধু নোংরামিই নয়, কাপুরুষতাও। শাসকগোষ্ঠীর পৃষ্ঠপোষকতায় একজন বীর মুক্তিযোদ্ধাকে অপমান করার অর্থই হলো মুক্তিযুদ্ধ ও স্বাধীনতাকে অপমান করা। শহীদ জিয়ার সততা, নিষ্ঠা, গভীর দেশপ্রেম, পরিশ্রমপ্রিয়তা, নেতৃত্বের দৃঢ়তা প্রভৃতি গুণাবলি এ দেশের গণমানুষের হৃদয়কে স্পর্শ করেছিল। তিনি ছিলেন একজন পেশাদার সৈনিক। তা সত্ত্বেও সাধারণ মানুষের কাছে তার যে গ্রহণযোগ্যতা ছিল যা অন্য কোনো রাষ্ট্র নায়কের ভাগ্যে তা জোটেনি।

নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এই সংবাদ সম্মেলন হয়। এসময় দলের চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, কেন্দ্রীয় নেতা শাহজাহান চৌধুরী, আবদুস সালাম আজাদ, তাইফুল ইসলাম টিপু, বেলাল আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

রুহুল কবির রিজভী বলেন, জোর করে কোনো কিছু চাপিয়ে দিলেও হৃদয়ের ওপর কোনো হুকুম চলে না। জিয়াউর রহমান কেবল কোনো ব্যক্তি নন, তিনি জাতীয়তাবাদী দর্শন ও আর্দশের পিতা। জনগণের প্রেরণার উৎস। তার নাম বাংলাদেশের মানুষের হৃদয়ে গেঁথে আছে। কোনো ষড়যন্ত্র তাঁকে দেশের মানুষের কাছ থেকে বিচ্ছিন্ন করে দিতে পারবে না।

তিনি সরকারের উদ্দেশে বলেন, এই আঘাত দেবেন না। এটা নানাভাবে নানা কারণেই প্রত্যাখ্যাত হিসেবে আপনার কাছে ফিরে যাবে। রাষ্ট্রশক্তির হিং¯্র আক্রমণকে প্রতিহত করে আপনাদের কালো হাত ভেঙে দেবে দেশের মানুষ। চলমান অধিকারের যুদ্ধে আপনাদের অনাচারের বিরুদ্ধে পাল্টা জবাব দেবে জনগণ। সময় ঘনিয়ে আসছে।

আপনাদের উন্মক্ততার যবনিকাপাত ঘটতে সময় লাগবে না। গণতন্ত্র, সংবাদপত্রের স্বাধীনতা ও কথা বলার স্বাধীনতা মানেই জিয়াউর রহমান। তাকে কালি দিয়ে মুছবেন। কিন্তু মানুষের হৃদয়ে লেখা নাম তো কালি দিয়ে মুছতে পারবেন না। আপনাদের রাষ্ট্রশক্তি আছে, আপনাদের পুলিশ, বিজিবি, র‌্যাব আছে কিন্তু ওই বন্দুক দিয়ে মানুষের হৃদয়ের সেই নাম কি করে মুছবেন আপনারা? মানুষের অন্তরে জিয়াউর রহমানের যে সুর বাজছে তা কখনোই কোনো দিন মুছে ফেলতে পারবেন না।

রিজভী বলেন, মিডনাইট ভোটে গঠিত অবৈধ সরকার দৈত্যের মতো দেশের জনগণের ঘাড়ের ওপর চেপে বসে যা ইচ্ছে তাই করছে। বিএনপিসহ বিরোধী দলের হাজার হাজার নেতাকর্মী-সমর্থককে কারাগারে ভরেছে। কারাগারগুলো ধারণ ক্ষমতার ৪-৫ গুন বেশী বন্দীতে বিপর্যয়ের মুখে পড়েছে। হাজার হাজার মামলা। লাখ লাখ আসামী। কোনো বাছ বিচার নেই।

সরকারের সমালোচনা করলেই সে নাশকতার গায়েবী মামলার আসামী। সাধারণ মানুষের এখন নাভিশ্বাস দশা। দেশের গণতান্ত্রিক জনগোষ্ঠীর প্রাণশক্তি দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে নির্মম মানসিক ও শারীরিকভাবে যন্ত্রণা দেয়া হচ্ছে অন্ধকার কারাগারে রেখে। গত মঙ্গলবারও তাকে আদালতে দীর্ঘক্ষণ বসিয়ে রাখা হয়। এটা ইচ্ছাকৃতভাবে করা হয়েছে। তার চিকিৎসা না দিয়ে প্রাণনাশের চেষ্টা করছে প্রতিহিংসাপরায়ণ সরকার। আমাদের নেতা দেশনায়ক তারেক রহমানকে মিথ্যা মামলায় সাজা দেয়া হয়েছে। জিয়া পরিবারকে ধ্বংস করার হীন চক্রান্ত চলছে নানাভাবে।

তিনি বলেন, ভোট ডাকাতি করে আওয়ামী জোট ক্ষমতা দখলের পর তাদের মধ্যে কোনো অনুশোচনা দেখা যাচ্ছে না। বরং তাদের বেপরোয়াভাব সকল সীমা লঙ্ঘন করেছে। তারা একের পর এক নির্লজ্জ বেহায়ার মতো লাগামহীন কর্মকান্ড চালিয়ে যাচ্ছে। মূলত আওয়ামী লীগ কখনোই স্বাধীনতা চায়নি। এই কারণে রাজনৈতিক সিদ্ধান্তহীনতায় একজন মেজর জিয়া যখন হতাশাগ্রস্ত জাতির সামনে স্বাধীনতার ঘোষণা দিয়ে ঘুরে দাঁড়ানোর স্পর্ধিত বার্তা দেন তখন ওরা হতবাক, ক্ষুব্ধ ও অনুশোচনাগ্রস্ত হয়ে পড়ে। তাদের এই ঐতিহাসিক ব্যর্থতার জন্যই শহীদ জিয়ার ওপর ওরা প্রতিশোধপরায়ণ হয়ে ওঠে, আর সেজন্যই প্রতিহিংসা মেটাতে এখন শহীদ জিয়ার নাম ও তাঁর কবরকেও নিশ্চিহ্ন করার ঘৃন্য কর্মে মেতে উঠেছেন।

রিজভী বলেন, গণমাধ্যমে জানলাম- প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিদ্ধান্ত নিয়েছেন ‘রাজনীতি থেকে অবসর গ্রহণ করে বাকি জীবনটা কাটাবেন তার পূর্বপুরুষের টুঙ্গিপাড়ার গ্রামে।’

আমি প্রধানমন্ত্রীকে বলবো-খুব ভালো খবর। জনগণ সেই মাহেন্দ্র দিনের ক্ষণ গননা শুরু করেছে। কবে আসবে সেই সুখবর যে আপনি রাজনীতি থেকে অবসর নিচ্ছেন। আমরা সেই তারিখটা জানতে চাই। কারণ এর আগে ১৯৯৬-২০০১ এ প্রধানমন্ত্রী থাকাকালে আপনি ঘোষণা করেছিলেন-৫৭ বছর বয়সে আপনি রাজনীতি থেকে অবসর নিবেন। তাহলে আর কত বছরে ৫৭ বছর বয়স হবে? দেশের জনগণ আজ পর্যন্ত তার কোনো কথার সত্যতা খুঁজে পায়নি। তার কাছে অনুরোধ- অবসর গ্রহণের সিদ্ধান্তটি দ্রুত কার্যকর করুন।

তাড়াতাড়ি নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে একটি সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা করুন। দেশের জনপ্রিয় নেত্রী বেগম খালেদা জিয়াকে এই মুহুর্তে মুক্তি দিন। দেশের সাধারণ জনগণ ও গনতন্ত্রকে মুক্তি দিন। মানুষের ক্ষোভ ও ধিক্কার থেকে নিজেকে হেফাজত করুন। জনগণের ঘাড়ে জ¦ীনের মতো জবরদস্তি করে চেপে বসবেন না। অনেক হয়েছে। এবার রেহাই দিন। ছাত্রদলে সাংগঠনিক সম্পাদক ইসহাক সরকারকে মিথ্যা ও বানোয়াট মামলায় কারাবন্দী রাখার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ এবং মিথ্যা মামলা প্রত্যাহার করে অবিলম্বে নি:শর্ত মুক্তির দাবি জানান রিজভী।


আরো সংবাদ



premium cement
গাজায় সাহায্য বাড়াতে ইসরাইলকে নির্দেশ আইসিজের দিল্লি হাইকোর্টে কেজরিওয়ালের বিরুদ্ধে জনস্বার্থ মামলা খারিজ বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা বছরে পৌনে ৩ লাখ মানুষের মৃত্যু দূষণে

সকল