২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

পরাজয় সম্পর্কে যা বললেন মাশরাফি

পরাজয় সম্পর্কে যা বললেন মাশরাফি - ছবি : সংগৃহীত

নিউজিল্যান্ডের কাছে প্রথম একদিনের আন্তর্জাতিক ম্যাচে ৮ উইকেটে হেরে গেছে বাংলাদেশ। ৩৩ বল বাকি থাকতেই জয় পেয়ে যায় স্বাগতিক দল। বোঝাই যাচ্ছে, ম্যাচটি হয়েছে একতরফা।
ম্যাচ শেষে বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি মর্তুজা বলেন, ব্যাট করতে বাংলাদেশ দলের সমস্যা হয়েছে। শুরুতেই বেশ কিছু উইকেট পড়ে গেছে।
অবশ্য কোনো অজুহাত দিতে নারাজ তিনি। তিনি বলেন, এ ধরনের পরিবেশে অভ্যস্ত হতে অন্তত এক সপ্তাহ সময় লাগে। তবে তিনি একেও কোনো অজুহাত হিসেবে দাঁড় করাতে চান না।
তিনি বলেন, বাংলাদেশ দলের প্রয়োজন ব্যাটিং নিয়ে আরো কাজ করা।


কোথায় পিছিয়ে পড়েছে বাংলাদেশ?

বুধবার নিউজিল্যান্ডের ন্যাপিয়ারে স্বাগতিক দলের বিপক্ষে ৮ উইকেটে হেরে গিয়েছে বাংলাদেশ।

শুরুতে ব্যাট করে বাংলাদেশ ২৩২ রান তোলে। সর্বোচ্চ ৬২ রান তোলেন মোহাম্মদ মিথুন। লোয়ার অর্ডারে মেহেদী হাসান মিরাজ ২৬ এবং মোহাম্মদ সাইফুদ্দিন ৪১ রান তোলেন।

নিউজিল্যান্ড ব্যাট করতে নেমে বেশ সাবধানী শুরু করে। ধীরে ধীরে রানের গতি বাড়িয়ে মার্টিন গাপটিল ও হেনরি নিকোলস ১০৩ রানের জুটি গড়েন। নিকোলস ৫৩ রান এবং উইলিয়ামসন ১১ রান করে ফিরে যান। এরপর রস টেলর এবং মার্টিন গাপটিল রানের চাকা সচল রেখে নিউজিল্যান্ডকে নিরাপদে নির্ধারিত লক্ষ্য অতিক্রম করান।

টপ অর্ডার

একদম ম্যাচের গোড়া থেকেই উইকেট হারাতে থাকে বাংলাদেশ। যার মধ্যে তামিম ইকবাল ৬ বলে ৫, লিটন দাস ৮ বলে ১ রাত করে আউট হয়ে যান। সৌম সরকার কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা করলেও ২২ বলে ৩০ রান করে তিনিও প্যাভিলিয়নে ফেরেন। টপ অর্ডার নিউজিল্যান্ডেস পেস বোলারদে গতি সামলাতে ব্যর্থ হয়।

নিখাদ ব্যাটিং উইকেট ছিল ন্যাপিয়ারে তবে শুরুর কিছু ওভার উইকেট বাঁচিয়ে খেললে পরের দিকে স্কোরিং রেট বাড়িয়ে নেয়া যেতো।

মিডল অর্ডারে একমাত্র মিথুন ৯০ বলে ৬২ রান তুলে ২০০ এর ঘরে নিয়ে যান বাংলাদেশের ইনিংস। মুশফিকুর রহিম করেন ৫, সাব্বির রহমান ও মাহমুদুল্লাহ রিয়াদ উভয়েই ১৩ রান করে করেন।

বোলারদের ব্যর্থতা
বোলিংয়েও বাংলাদেশ কখনোই নিউজিল্যান্ডকে চাপে ফেলতে পারেনি।

যতক্ষন উইকেটে ছিলেন নিউজিল্যান্ডের ব্যাটসম্যানরা ততই থিতু হয়ে ব্যাট করতে থাকেন। বাংলাদেশ আজকের ম্যাচে অলরাউন্ডার সহ নয়জন ব্যাটসম্যান নিয়ে মাঠে নামে।

নয়জন ব্যাটসম্যান নিয়ে নামার পরও ব্যাটিং ব্যর্থতায় যে ঘাটতি ছিল, সেটা পূরণ করার মতো বোলারই ছিল না বাংলাদেশের দলে।

মাশরাফী বিন মোর্তুজা ও মোস্তাফিজুর রহমান ছিলেন আজকের ম্যাচের দুজন স্পেশালিস্ট বোলার। এছাড়া মিরাজ ও সাইফুদ্দিন বল করে খুব সুবিধা করতে পারেননি।

পঞ্চম বোলারের অভাব পূরণে কাজে লাগানো হয় সাব্বির রহমান, মাহমুদুল্লাহ রিয়াদ ও সৌম্য সরকারকে।

কিন্তু এধরণের উইকেটে শুরুতে চাপে না ফেলতে পারলে ম্যাচে ঘুরে দাড়াঁনো কঠিন হয়ে পড়ে, সেখান থেকেই পরাজয়ের দিকে এগুতে থাকে বাংলাদেশ।
সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement