১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ফরমাইসি বিরোধী দল সংসদ কার্যকর করবে না : ইনু

হাসানুল হক ইনু - সংগৃহীত

জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, ফরমাইসি বিরোধী দল গঠন সংসদকে কার্যকর করবেনা বরং সংসদ সদস্যদের স্বাধীন প্রাণবন্ত ভূমিকাই সংসদকে কার্যকর করবে।

শুক্রবার বঙ্গবন্ধু এভিনিউস্থ কর্নেল তাহের মিলনায়তনে দলের দুই দিনব্যাপী জাতীয় কমিটির সভায় শুরুতে প্রারম্ভিক ভাষণে তিনি একথা বলেন। দলীয় সভাপতি হাসানুল হক ইনুর সভাপতিত্বে অনুষ্ঠিত জাসদ জাতীয় কমিটির সভায় এ পর্যন্ত দলের সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি, কার্যকরী সভাপতি অ্যাডভোকেট রবিউল আলম, প্রফেসর ড. আনোয়ার হোসেন, মীর হোসাইন আখতার, আব্দুল হাই তালুকদার, অ্যাডভোকেট হাবিবুর রহমান শওকত, ফজলুর রহমান বাবুল, নুরুল আখতার, নাদের চৌধুরী, সাখাওয়াত হোসেন রাঙ্গা, মজিবুল হক বকু, ওবায়দুর রহমান চুন্নু, নইমুল আহসান জুয়েল, শওকত রায়হান, রোকনুজ্জামান রোকন বক্তব্য রেখেছেন। সভা শুক্রবার রাত পর্যন্ত চলে এবং শনিবার সকাল ১০ টা পর্যন্ত মুলতবী করা হয়। শনিবার সকাল ১০ টায় সভা শুরু হয়ে রাত ৮ টায় শেষ হওয়ার কথা রয়েছে।

ইনু তার বক্তব্যে বলেন, ১৪ দলের কোনো শরিক দলের ১৪ দল নিয়ে বিভ্রান্তি বা ভিন্ন বক্তব্য থাকলে সেই দলকেই তাদের অবস্থান সুনির্দিষ্টভাবে প্রকাশ করতে হবে। জাসদ ১৪ দলকে ১৪ দলের ঘোষিত ২৩ দফার ভিত্তিতে এগিয়ে নিতে বদ্ধ পরিকর। ১৪ দল ও মহাজোট নবম, দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচন জোটগতভাবেই মোকাবেলা করে বিজয় অর্জন করেছে। জনগণ ১৪ দল ও মহাজোটকে সরকার গঠন ও দেশ পরিচালনায় নেতৃত্ব দেয়ার জন্য গণরায় দিয়েছে। সুতরাং ১৪ দলের বা মহাজোটের কোনো শরিক সংসদে সরকারের বিরুদ্ধে সংসদীয় অবস্থান বা রাজনৈতিক অবস্থান গ্রহণ করবে কী-না, সেটা সেই দলের নিজস্ব রাজনৈতিক সিদ্ধান্তের বিষয়।

তিনি বলেন, জামায়াত-বিএনপি-পাকিস্তানপন্থী রাজনীতি নির্বাচন ও রাজনীতির মাঠে পরাজিত হলেও তাদের পুনরুত্থান প্রতিরোধ এবং দেশকে মুক্তিযুদ্ধের চেতনায় রাষ্ট্র-সমাজকে ঢেলে সাজাতে ১৪ দলীয় জোটসহ দেশপ্রেমিক গণতান্ত্রিক প্রগতিশীল রাজনৈতিক শক্তির কার্যকর রাজনৈতিক ঐক্যের প্রয়োজন ও অপরিহার্যতা বিদ্যমান রয়েছে।

হাসানুল হক ইনু আরো বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মিমাংসিত ফলাফল যারা অমিমাংসিত করতে চাইছে তারা ষড়যন্ত্র-চক্রান্ত-অশান্তি-অস্থিতিশীলতার রাজনীতির বীজ নতুন করে বপন করছে। তিনি বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফলাফল জনগণের কাছে প্রত্যাশিত ছিল। জনগণ শান্তি-স্থিতিশীলতা-উন্নয়নের পক্ষে গণরায় দিয়েছে। দেশে-বিদেশে সকল মহল নির্বাচনের ফলাফল গ্রহণ করেছে।

ইনু বলেন, নির্বাচন পরবর্তীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গঠিত সরকারের প্রতি জাসদের পক্ষ থেকে পূর্ণ সমর্থন জ্ঞাপন করেন। তিনি বলেন,এ সরকারের চ্যালেঞ্জ: শান্তি-উন্নয়-সমৃদ্ধির ধারা অব্যাহত রাখা, উন্নয়ন ও সমৃদ্ধির সফল ঘরে ঘরে পৌঁছে দিতে ও বৈষম্যের অবসান করতে সংবিধানের নির্দেশ অনুযায়ী দেশের অর্থনীতি ঢেলে সাজিয়ে সমাজতন্ত্রমূখী করা, দুর্নীতির অবসান করে সুশাসন ও আইনের শাসন নিশ্চিত করা।

তিনি বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মধ্য দিয়ে জামায়াত-বিএনপি দেশ বিরোধী রাজনীতি প্রত্যাখ্যাত হয়েছে। বিএনপি বগলে জামায়াতকে রেখে কখনই গণতন্ত্রের ময়ূর হতে পারবে না, গণতন্ত্রের চ্যাম্পিয়ন হতে পারবে না, বরং জঙ্গিবাদ-সাম্প্রদায়িকতার ভাগারের কাকই থাকবে।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত

সকল