১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

গুলশানে বিএনপিনেতাদের সাথে বৈঠকে বসেছেন আইনজীবীরা

গুলশানে বিএনপিনেতাদের সাথে বৈঠকে বসেছেন আইনজীবীরা - ফাইল ছবি

রাজধানীর গুলশানে বিএনপির চেয়ারপার্সনের কার্যালয়ে বিএনপি নেতাদের সাথে বৈঠকে বসেছেন আইনজীবীরা। বৃহস্পতিবার সন্ধ্যায় এই বৈঠক শুরু হয়। মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সহ বিএনপির জৈষ্ঠ নেতারা এই বৈঠকে উপস্থিত রয়েছেন।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচনে বিএনপি অংশ নেবে কিনা তার সিদ্ধান্ত এই বৈঠক থেকে আসতে পারে।

২০১৭ সালের ৩০ নভেম্বর ডিএনসিসির মেয়র আনিসুল হকের মৃত্যুর পর ২০১৮ সালের জানুয়ারিতে উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। পরে আদালতের নির্দেশে নির্বাচন স্থগিত থাকার পর গত মঙ্গলবার আবারও তফসিল ঘোষণা করা হয়েছে। আগামী ২৮ ফেব্রুয়ারি এ নির্বাচন হবে বলে জানায় নির্বাচন কমিশন। আওয়ামী লীগ মনোনয়ন ফরম বিক্রি শুরু করলেও বিএনপি এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত নেয়নি।

বৃহস্পতিবার বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকোর চতুর্থ মৃত্যুবার্ষিকী উপলক্ষে কবর জিয়ারত শেষে মির্জা ফখরুল সাংবাদিকদের জানান, ডিএনসিসি উপনির্বাচন বিষয়ে দলের শীর্ষ নেতা ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সাথে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। বৃহস্পতিবার সন্ধ্যায় দলের স্থায়ী কমিটির বৈঠকে এ নির্বাচনে অংশ নেওয়া না নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার কথা জানান তিনি।

বিএনপির এক সূত্র জানায়, বিএনপি যদি ডিএনসিসির উপনির্বাচনে অংশ নেয় তাহলে প্রার্থীর ব্যাপারে কোনো পরিবর্তন হবে না। তাবিথ আউয়ালকেই বেছে নেওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। তবে সিদ্ধান্ত যেটাই নেওয়া হোক পরবর্তী যেকোনো নির্বাচন ইস্যুতে ২০ দলীয় জোট, বিএনপি বা ঐক্যফ্রন্ট আলোচনা ছাড়া কোনো সিদ্ধান্ত নেবে না।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফল প্রত্যাখ্যান করে ‘ভোট ডাকাতির’ অভিযোগ করে ইসিতে তারা চিঠি দিয়েছে। কিন্তু সরকার বা ইসির কাছ থেকে কোনো সাড়া তারা পায়নি। তবে বিএনপির এই সূত্রটি জানায়, জাতীয় নির্বাচন ইস্যুতে ‘মিনিমাম’ কোনো সুরাহা না হলে সামনের কোনো নির্বাচনে না যাওয়ার সম্ভাবনাই বেশি। সরকার বা ইসি থেকে অভিযোগগুলোর ব্যাপারে অন্তত কোনো উদ্যোগ নেওয়া হলে পরবর্তী কোনো নির্বাচনে অংশ নেওয়ার পরিবেশ তৈরি হবে বলে মনে করে দলটির নেতারা।

ডিএনসিসির উপনির্বাচনের ব্যাপারে তাবিথ আউয়াল বলেন, ‘আমি অপেক্ষায় আছি। দল আজকে বৈঠক করে সিদ্ধান্ত নেবে। তাদের সিদ্ধান্তের পর বলতে পারব।’ নির্বাচনের ব্যাপারে তিনি প্রস্তুত কিনা জানতে চাইলে বলেন, ‘এ দেশে নির্বাচনের সংজ্ঞা বদলে গেছে। অনেক কিছু চিন্তা-ভাবনা করতে হয়। এক এক করে ধাপ এগোই, দল সিদ্ধান্ত নিক, তারপর দেখা যাবে।’

অবশ্য বিএনপি মহাসচিব সম্প্রতি বলেছেন, এ সরকার ও নির্বাচন কমিশনের অধীনে বিএনপির অন্যতম জোট ঐক্যফ্রন্ট আর কোনো নির্বাচনে যাবে না।


আরো সংবাদ



premium cement