২৬ আগস্ট ২০১৯

ইউনিপেটুইউ কেলেঙ্কারি : ছয়জনের ১২ বছর জেল

ইউনিপেটুইউ কেলেঙ্কারি : ছয়জনের ১২ বছর জেল - সংগৃহীত

গ্রাহকের অর্থ আত্মসাতের দায়ে মাল্টি লেভেল মার্কেটিং কোম্পানি ইউনিপেটুইউ-এর চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালকসহ মোট ছয়জন কর্মকর্তাকে ১২ বছরের কারাদণ্ড দিয়েছে ঢাকার একটি আদালত। কারাদণ্ডের পাশাপাশি তাদের ২৭০২ কোটি ৪১ লক্ষ টাকা অর্থদণ্ড দেয়া হয়েছে, এবং প্রতিষ্ঠানটির ৪২০ কোটি টাকা বাজেয়াপ্ত করা হয়েছে।

বাংলাদেশে এর আগে আরো কয়েকটি মাল্টি লেভেল মার্কেটিং কোম্পানির বিরুদ্ধে গ্রাহকদের অর্থ আত্মসাতের অভিযোগ উঠলেও, এই প্রথম এ ধরণের কোন প্রতিষ্ঠানের কারো সাজা হলো।

দুর্নীতি দমন কমিশনের কৌঁসুলি মোশাররফ হোসেন কাজল জানিয়েছেন, প্রতিষ্ঠানটির ছয়জন কর্মকর্তাকে ১৩৫১ কোটি টাকা দুর্নীতির দায়ে মানি লণ্ডারিং আইনে সাজা দিয়েছেন আদালত।

এর মধ্যে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মুনতাসীর হোসেন, পরিচালক আরশাদ উল্লাহ এবং জেনারেল ম্যানেজার এএম জামশেদ রহমান এই তিনজন ইতোমধ্যে কারাগারে রয়েছেন। দণ্ডপ্রাপ্ত বাকি তিনজন পলাতক। দুদক ২০১১ সালের ২৫শে জানুয়ারি ইউনিপেটুইউ -এর কর্মকর্তাদের বিরুদ্ধে গ্রাহকদের অর্থ আত্মসাতের অভিযোগে মামলা করে।

বাংলাদেশে গত কয়েক বছরে ডেসটিনি ও যুবকসহ আরো কয়েকটি মাল্টি লেভেল মার্কেটিং কোম্পানির বিরুদ্ধে গ্রাহকদের অর্থ আত্মসাতের অভিযোগ উঠেছে। সেসব ঘটনায় একাধিক মামলা হবার পর সেগুলো এখনো বিচারাধীন রয়েছে।

মাল্টি লেভেল মার্কেটিং কোম্পানিগুলোর বিরুদ্ধে অভিযোগ, এ প্রতিষ্ঠানগুলো ব্যাংকিং রেজিস্ট্রেশন না নিয়ে শুধুমাত্র সমবায়ের লাইসেন্স দিয়ে ব্যাংক সমতুল্য কিছু কার্যক্রম পরিচালনা করে আসছিল। শুরুতে মাল্টি লেভেল মার্কেটিং প্রতিষ্ঠানগুলো সমবায়ের লাইসেন্স দিয়ে গ্রাহকের কাছ থেকে আমানত সংগ্রহ করতো এবং কখনো তারা ঋণও প্রদান করতো।

কিন্তু সমবায়ের লাইসেন্সের আওতায় সেটি করার জন্য তাদের অনুমতি নেই। যদিও সেসময় এ ধরনের কার্যক্রম তদারকি করার মতো লোকবল সমাজ কল্যাণ বা সমবায় অধিদফতরের ছিল না।

এ ধরণের কয়েকটি অর্থ কেলেংকারির পরে ২০১৩ সালে সরকার মাল্টি লেভেল মার্কেটিং কার্যক্রম নিয়ন্ত্রণ আইন প্রণয়ন করে।


আরো সংবাদ

জিয়া নিজেও বিশ্বাসঘাতকতার শিকার হয়েছেন : কাদের সাবেক মার্কিন রাষ্ট্রদূত বার্নিকাটের গাড়িতে হামলায় জড়িতরা শনাক্ত এবার ভুটানের সাথে বিদ্যুৎ উৎপাদনে সমঝোতায় যাচ্ছে বাংলাদেশ প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়েই সৌদি আরবের ভুয়া ভিসাসহ আটক ২ মাউশিতে টেন্ডার নিয়ে অনিয়মের অভিযোগ কাশ্মির সঙ্কট নিয়ে লেবার পার্টির গোলটেবিল বৈঠক আজ আরবান কো-অপারেটিভ ব্যাংক চেয়ারম্যানসহ ৭ জনের বিরুদ্ধে দুদকের মামলা আপন জুয়েলার্সের মালিকের বিরুদ্ধে মামলার প্রতিবেদন পুত্রবধূর নারাজি আবেদন সংবাদপত্র কর্মচারী ফেডারেশন : সভাপতি মতিউর মহাসচিব খায়রুল শুল্কমুক্ত সুবিধা না নিয়ে নৈতিকতার দৃষ্টান্ত স্থাপনের আহ্বান টিআইবির খিলগাঁওয়ে অস্ত্রসহ ৪ ছিনতাইকারী গ্রেফতার

সকল

জামালপুরের ডিসির নারী কেলেঙ্কারির ভিডিও ভাইরাল, ডিসির অস্বীকার (২৮৪৮১)কাশ্মিরে ব্যাপক বিক্ষোভ, সংঘর্ষ (১৫২৬৫)কিশোরীর সঙ্গে শারীরিক সম্পর্ক নিয়ে মুখ খুললেন নোবেল (১৪৮৭৭)কাশ্মির প্রশ্নে ট্রাম্পের অবস্থান নিয়ে ধাঁধায় ভারত! (১৪৩৫০)৭০ বছরের মধ্যে সবচেয়ে খারাপ ভারতের অর্থনীতি (১২৩৭৩)নিহতের সংখ্যা বেড়ে ৮ : দুঘর্টনার নেপথ্যে মোটর সাইকেল! (১১৪৭৩)নিজের দেশেই বিদেশী ঘোষিত হলেন বিএসএফ অফিসার মিজান (১১০৪৫)সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ৪ বাংলাদেশী নিহত (১০৫১৬)কাশ্মির সীমান্তে পাক বাহিনীর গুলিতে ভারতীয় সেনা নিহত (৯৫০৯)চুয়াডাঙ্গায় মধ্যরাতে কিশোরীকে অপহরণচেষ্টা, মামাকে হত্যা, গণপিটুনিতে ঘাতক নিহত (৯৩৯৫)



mp3 indir bedava internet