২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

কোন ভুলের কাদায় বিএনপি!

বিএনপি ভুলের কাদায় আটকে আছে : কাদের - ছবি : সংগৃহীত

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, নির্বাচনের পর বিএনপিকে দেখলে মনে হয়, শিল্পী জয়নুলের কাদায় আটকে পড়া গরুর গাড়ির মতো। কাদায় আটকে আছে বিএনপি, ভুলের কাদায়। তাদের এখনকার কথাবার্তা ও আচরণ দেখে ভুল থেকে শিক্ষা নেয়ার কোনো ইঙ্গিতও দেখা যাচ্ছে না। নির্বাচনে হেরে গিয়ে বিএনপি মহাসচিবের মুখে যা শোনা যাচ্ছে তা শোচনীয় ব্যর্থতার প্রলাপ ছাড়া আর কিছুই নয়। 

গতকাল মঙ্গলবার রাজধানীর মতিঝিলে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) সম্মেলন কক্ষে এক মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। বিএনপি উপজেলা নির্বাচনে অংশ নেবে না বলে শোনা যাচ্ছে। অংশগ্রহণমূলক নির্বাচন আয়োজনে আওয়ামী লীগ কোনো উদ্যোগ নেবে কি না- এ প্রসঙ্গে সাংবাদিকরা জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, এই সরকারের আমলেই গত উপজেলা নির্বাচনে বিএনপি অংশ নিয়েছে। ওই উপজেলা নির্বাচনের ফলাফলে বিএনপির নির্বাচিতদের সংখ্যা কিন্তু কম নয়। রুলিং পার্টির প্রায় সমান সমান আসন পেয়েছে তারা। তিনি আরো বলেন, গত সিটি করপোরেশনের আগের নির্বাচনেও তারা ৫টি সিটিতে জয়লাভ করেছিল। জাতীয় নির্বাচনের আগে যে সিটি করপোরেশন নির্বাচন হয়েছে সেখানেও বিএনপি কিন্তু সিলেট সিটিতে জয় পেয়েছে। এখন তারা ঠিক কী কারণে উপজেলা নির্বাচনে অংশ নেবে না তা তারাই ভালো বলতে পারবে এবং এর সিদ্ধান্ত বিএনপিই নেবে। সেখানে আমাদের কোনো বক্তব্য নেই। তবে নির্বাচনে অংশ নেয়া তাদের অধিকার। কাদের বলেন, একটা কথা স্পষ্ট করে বলছি- আজকে বিএনপি যে জায়গা থেকে উপজেলা নির্বাচনে অংশ না নেয়ার কথা বলছে, এই জায়গায় আওয়ামী লীগ থাকলে আমরা অংশ নিতাম। উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদের পাশাপাশি ভাইস চেয়ারম্যানের পদেও দলীয় প্রতীকে নির্বাচনের পক্ষে মত দেন তিনি। তবে নির্বাচন কমিশনই এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বলে জানান। 

নির্বাচনে বিপর্যয়ের কারণে বিএনপির মহাসচিব পদে পরিবর্তন আসতে পারে বলে গুঞ্জন শোনা যাচ্ছে- এ ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করা হলে ওবায়দুল কাদের বলেন, বিএনপি মহাসচিব পদে পরিবর্তন আসবে কি আসবে না সেটার মূল্যায়ন কিংবা নাক গলানোর প্রয়োজন আওয়ামী লীগের নেই। আমি শুধু রাজনৈতিক বক্তব্য দিয়েছিলাম। মির্জা ফখরুলের ভূয়সী প্রশংসা করে মন্ত্রী বলেন, আমি মির্জা ফখরুল সাহেবের পক্ষ নিলে কিন্তু তিনি দলের ভেতরেই সমস্যায় পড়বেন। তবে ব্যক্তিগতভাবে তিনি সজ্জন, মানুষ হিসেবে ভালোই। তবে তিনি বিএনপির জেনারেল সেক্রেটারি হিসেবে কেমন, বিএনপি যে রকম লোক চায়, বিএনপির চাহিদা পূরণে সফল কি ব্যর্থ তা বিএনপিই বলবে। সেটা আমি তো বলতে পারি না। বিএনপি নেতা রুহুল কবির রিজভীর দিকে ইঙ্গিত করে ওবায়দুল কাদের বলেন, মির্জা ফখরুলের ল্যাঙ্গুয়েজ কিন্তু তাদের আবাসিক প্রতিনিধির মতো নয়। এটা কিন্তু ভালো। কারণ তাদের যে আবাসিক প্রতিনিধি আছেন, তার মতো নোংরা ভাষা অন্তত ফখরুল সাহেবের মুখে শুনিনি।


আরো সংবাদ



premium cement