২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ইজতেমা নিয়ে সরকারের পরিকল্পনা

ইজতেমা প্রশ্নে ফের সমঝোতার চেষ্টায় সরকার - ছবি : সংগৃহীত

বিশ্বইজতেমা প্রশ্নে ফের সমঝোতার উদ্যোগ নিয়েছে সরকার। এ ব্যাপারে একটি সমাধানে পৌঁছাতে তাবলিগ জামাতের দুই গ্রুপের শীর্ষ নেতাদের নিয়ে আজ বুধবার আবারো বৈঠক ডাকা হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে। এ বিষয়ে মতামত নিতে একটি প্রতিনিধিদলের ভারতের দেওবন্দ মাদরাসা সফরের কার্যক্রম স্থগিত করার পর সোমবার সচিবালয়ে যৌথ বৈঠক ডাকা হলেও মাওলানা সাদ বিরোধী অংশ তাতে যোগ দেননি। তবে আজকের বৈঠকে যোগ দেয়ার ব্যাপারে তারা নীতিগত সিদ্ধান্ত নিলেও অপর অংশের সাথে যৌথ বৈঠকে বসতে রাজি নন। গতকাল মাওলানা সাদ বিরোধী অংশ নিজেদের মধ্যে একটি বৈঠক করে এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে। আজকের বৈঠকে ফেব্রুয়ারি মাসে উভয় অংশকে নিয়েই একটি বিশ^ ইজতেমা করার ব্যাপারে সরকারের চিন্তা-ভাবনার কথা জানিয়ে তাদের রাজি করার চেষ্টা করা হতে পারে। একই সাথে দেওবন্দ সফর স্থগিত করার কারণও ব্যাখ্যা করা হতে পারে। 
স্বরাষ্ট্র ও ধর্ম মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, আগামী মাসে উভয় অংশের অংশগ্রহণে একটি ইজতেমা করা এবং দেওবন্দে বাংলাদেশের প্রতিনিধিদলের সফর স্থগিত করার কারণ ব্যাখ্যা করা হতে পারে বৈঠকে। গতকাল বিশ^ ইজতেমা নিয়ে দায়ের করা একটি রিট পিটিশনের শুনানিকালেও রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজুও আদালতকে জানান, বিশ্ব ইজতেমা নিয়ে বুধবার (২৩ জানুয়ারি) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে একটি জরুরি সভার তারিখ নির্ধারণ রয়েছে। ইজতেমার বিষয়ে সেখান থেকে সুস্পষ্ট নির্দেশনা আসতে পারে।

সাদ বিরোধী অংশের এক নেতা এই প্রতিবেদককে জানান, বুধবারের বৈঠক ও দেওবন্দ সফর স্থগিত করার বিষয় নিয়ে গতকাল একান্তই নিজেদের মধ্যকার বৈঠক হয়েছে। তিনি বলেন, আমরাতো নিজেরা দেওবন্দ যেতে চাইনি। সরকারই উদ্যোগ নিয়েছিল। তিনি বলেন, আমাদের অবস্থান হলো, আমরা বৈঠকে যাবো। তবে আমরা মাওলানা সাদপন্থীদের সাথে বৈঠক করতে রাজি নই। এটা গতকালই স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে জানানো হয়েছে বলে তিনি জানান। তিনি আরো বলেন, আলাদাভাবে বসার জন্য কাল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যাওয়ার সিদ্ধান্ত হয়েছে এবং এতে আমাদের মুরব্বিরা অংশ নেবেন। তিনি জানান, ইতঃপূর্বেকার কোনো বৈঠকেও উভয় অংশ একত্রে বসেনি। 

গত সোমবারও সচিবালয়ে উভয় অংশকে ডাকা হয়েছিল। তাতে মাওলানাসাদপন্থীরা অংশ নিলেও তার বিরোধীরা যোগ দেয়নি। ফলে আজ বুধবার ফের বৈঠক ডাকা হয়েছে। তবে আজো দুই অংশকে একত্রে বসানো যাবে কি না তা নিয়ে সংশয় রয়েছে। 

জানতে চাইলে মাওলানা সাদ বিরোধী অংশের মিডিয়া সমন্বয়কারী মুফতি জহির ইবনে মুসলিম নয়া দিগন্তকে বলেন, মাওলানা সাদের সাথেতো আমাদের ব্যক্তিগত কোনো বিরোধ নেই। তার ব্যাপারে ওলামায়ে দেওবন্দ থেকে সুস্পষ্ট ঘোষণা আসার আগ পর্যন্ত তার উপস্থিতিতে বাংলাদেশে কোনো বিশ^ ইজতেমা হবে কিভাবে? যদি সেটাই হতো তাহলে কয়েক মাস ধরে এত কিছু আর ঘটত না। রক্তক্ষয়ী সংঘর্ষও হতোনা। তিনি বলেন, আমরা আগেও বলেছি, ভারতে যা কিছুই হোক, বাংলাদেশে আগের মতোই ইজতেমাসহ তাবলিগের সব কাজ হোক তাতে কারো কোনো আপত্তি নেই। মাওলানা সাদ তার মতামত পরিবর্তন করেছেন মর্মে প্রকাশিত খবরের ব্যাপারে তিনি বলেন, এমন কথা আগেও শোনা গিয়েছিল। কিন্তু মাওলানা সাদ ঘুরেফিরে আগের কথাই বলেন। তা ছাড়া তার ব্যাপারে দেওবন্দ থেকে যে ঘোষণা আসবে বাংলাদেশের তাবলিগ জামাতও তাই মেনে নেবে। কিন্তু দেওবন্দ থেকে এখনো কোনো ঘোষণা আসেনি।

তাবলিগের অপর একটি সূত্র জানিয়েছে, দেওবন্দ তাবলিগের নেতৃত্ব প্রশ্নে সঙ্কট নিরসনের বিষয়টি নিয়ে অবস্থান পরিষ্কার করার আগ পর্যন্ত তাবলিগের সমস্যার সুরাহা হবে না। বাংলাদেশে ইজতেমার ব্যাপারে দেওবন্দের মতামত দেয়ার সম্ভাবনা কম। 
সংশ্লিষ্টরা জানান, উভয় অংশই আলাদা কিংবা যৌথভাবে বিশ^ ইজতেমা করার ব্যাপারে রাজি থাকলে মাওলানা সাদের উপস্থিতি নিয়েই মূল বিরোধ। মাওলানা সাদপন্থীদের দাবি হচ্ছে ইজতেমায় মাওলানা সাদ উপস্থিত থাকবেন। অন্যদিকে সাদ বিরোধীদের বক্তব্য হচ্ছে মাওলানা সাদের ব্যাপারে ওলামায়ে দেওবন্দের ঘোষণা আসার আগ পর্যন্ত ইজতেমায় তাকে মেনে নেয়া হবে না। 

এদিকে তাবলিগ জামাতের দুই পক্ষের সমস্যা সমাধান না হওয়া পর্যন্ত ভারতের দারুল উলুম দেওবন্দ মাদরাসা দুই গ্রুপের কারো সাথেই সম্পর্ক রাখবে না বলে গত বৃহস্পতিবার ঘোষণা দেয়ার পর বাংলাদেশ প্রতিনিধিদলের দেওবন্দ গমন স্থগিত করে সোমবার বৈঠক ডাকা হয়েছিল বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। কিন্তু বৈঠকে এক অংশ না যাওয়ায় আজ ফের বৈঠক ডাকা হয়েছে। বৃহস্পতিবার উপমহাদেশে কওমি আলেমদের প্রধান শিক্ষাকেন্দ্র দারুল উলুম দেওবন্দের মুহতামিম মাওলানা আবুল কাসেম নোমানি স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে সেখানে তাবলিগের সব কার্যক্রম বন্ধের ঘোষণা দেয়া হয়। বিশ্ব ইজতেমার বিষয়ে মতামত জানতে ধর্মপ্রতিমন্ত্রী শেখ মো: আবদুল্লাহর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদল ২৪ অথবা ২৫ জানুয়ারি দেওবন্দ যাওয়ার বিষয়টি চূড়ান্ত হয়েছিল। যদিও এর আগে ২২ জানুয়ারি যাওয়ার তারিখ নির্ধারিত ছিল। 

গত পয়লা ডিসেম্বর ২০১৮ বিশ্ব ইজতেমাকে কেন্দ্র করে টঙ্গীতে রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটে। ঘটনায় একজন নিহত এবং বহু আহত হন। এরপর সরকার উভয়পক্ষের মধ্যে সমঝোতার উদ্যোগ নেয়। এই পরিপ্রেক্ষিতে গত ৫ জানুয়ারি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে উভয় পক্ষের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের সিদ্ধান্তের আলোকেই দেওবন্দের মতামত নেয়ার জন্য প্রতিনিধিদলের সেখানে যাওয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছিল। 

উল্লেখ্য তাবলিগ জামাতের কেন্দ্রীয় নেতৃত্বে অংশদারিত্বের বিষয়ে বিবাদে জড়িয়ে পড়ে তাবলিগের শীর্ষ মুরব্বিরা। তাবলিগের বর্তমান আমির মাওলানা সাদ কান্ধলভির নেতৃত্বের বিরোধিতা করে কয়েকজন মুরব্বি নিজামুদ্দিন মারকাজ ত্যাগ করলে বিভক্তি স্পষ্ট হয়। এরপর বিশ্বের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ে বিভক্তি। বাংলাদেশে তাবলিগের প্রধান কেন্দ্র কাকরাইল মসজিদের দায়িত্বশীলদের মধ্যেও মতানৈক্য ছড়িয়ে পড়ে। দখল-পাল্টাদখল ও সংঘর্ষের ঘটনা ঘটে কয়েকবার। ২০১৮ সালের ইজতেমায় একই কারণে মাওলানা সাদ ইজতেমায় অংশ নিতে পারেননি। তিনি বাংলাদেশে এলেও তাকে অংশ নিতে দেয়া হয়নি। 


২০১৯ সালের বিশ্ব ইজতেমাকে কেন্দ্র করে গত এক ডিসেম্বর রক্তক্ষয়ী সংঘর্ষের পর এখন এবারের ইজতেমা অনুষ্ঠানই অনিশ্চয়তার মধ্যে পড়েছে। সাদবিরোধী অংশ আগের ধারাবাহিকতায় ১৮-২০ জানুয়ারি এজতেমা করতে চেয়েছিল। এর আগে প্রায় প্রতি বছরই জানুয়ারি মাসে টঙ্গীর স্থায়ী বিশ্ব ইজতেমা মাঠে তাবলিগ জামাতের বিশ্ব ইজতেমা হয়ে আসছিল। কয়েক বছর ধরে দুই দফায় এই ইজতেমা অনুষ্ঠিত হয়ে আসছিল। সরকারি প্রচেষ্টায় ঐক্যবদ্ধভাবে উভয়পক্ষ রাজি হলে তা আগামী মাসের মাঝামাঝি বা শেষার্ধে ইজতেমা হতেও পারে।


আরো সংবাদ



premium cement
বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের

সকল