১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

দমন তৎপরতায় শ্রমিক অসন্তোষ বাড়তে পারে

বিক্ষোভের সময় শ্রমিকদের উপর পুলিশের অ্যাকশন। ১৪ জানুয়ারির ছবি - নয়া দিগন্ত

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক সাভার ও আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিকদের বিরুদ্ধে পাইকারি হারে মামলা, গ্রেফতার ও শ্রমিক ছাঁটাই বন্ধ করতে গার্মেন্টস মালিক ও সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন,দমন ও নিপীড়নমূলক এসব তৎপরতা গার্মেন্টস কারখানায় শ্রমিক অসন্তোষ আরো বাড়িয়ে দিতে পারে।

শুক্রবার সেগুনবাগিচায় সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে বিপ্লবী গার্মেন্টস শ্রমিক সংহতির কেন্দ্রীয় কমিটির বর্ধিত সভায় এসব কথা বলেন তিনি। সংগঠনের সভাপতি মোজাফজ্জল হোসেন মোশতাকের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় বক্তব্য রাখেন বিপ্লবী গার্মেন্টস শ্রমিক সংহতির সাধারণ সম্পাদক আবু হাসান টিপু, শ্রমজীবী নারী মৈত্রীর সভাপতি বহ্নিশিখা জামালী, সংগঠনের সাধারণ সম্পাদক ফিরোজ আহমেদ, মো. ইলিয়াস, মোজাম্মেল হক, রাশিদা বেগম, রোকসানা বেগম, আইউব আলী, আঙ্গুর মিয়া প্রমুখ।

তিনি আরো বলেন, মজুরীর ক্ষেত্রে বঞ্চিত ও প্রতারিত হয়ে শ্রমিকেরা কাজে ফিরে যাবার পরও গার্মেন্টস শ্রমিকদেরকে ভয় আর চরম আতঙ্কের মধ্যে রাখা হয়েছে। আশুলিয়া আর সাভারে শ্রমিকদের বিরুদ্ধে ত্রাসের রাজত্ব কায়েম করা হয়েছে। শত শত গার্মেন্টস শ্রমিক ও শ্রমিক সংগঠকদেরকে পালিয়ে বেড়াতে হচ্ছে। গ্রেফতারকৃত শ্রমিক সংগঠকদেরকে এখনো মুক্তি দেয়া হয়নি। তিনি নির্যাতন-নিপীড়নের পথ পরিহার করে গার্মেন্টস কারখানায় স্থিতিশীলতা নিশ্চিত করতে গণতান্ত্রিক শ্রম আইন প্রবর্তনেরও আহ্বান জানান। একই সাথে তিনি গার্মেন্টস শ্রমিক নেতৃবৃন্দের বিরুদ্ধে হয়রানিমূলক সকল মিথ্যা মামলা প্রত্যাহার এবং গার্মেন্টস শ্রমিকদের বাঁচার উপযুক্ত মজুরী কাঠামো ঘোষণারও আহ্বান জানান। সভার এক প্রস্তাবে সাভারে গার্মেন্টস শ্রমিক সুমন মিয়ার হত্যাকারীদের গ্রেফতার ও উপযুক্ত বিচার দাবি করা হয়।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল