২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ইসি রফিকুলের জিজ্ঞাসা, মাঠ সমতল করব কিভাবে?

সাংবাদিকদের সাথে আলাপকালে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম - নয়া দিগন্ত

নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেছেন, প্রার্থী বা রাজনৈতিক দলের জন্য মাঠ সমতল করব কিভাবে। কারণ ওনারা নিজেরাই নিজেদের ছোট দল হিসেবে দাবি করে। আমি কিভাবে ছোট দলকে বড় দল করে দিব। তবে ভোটারদের জন্য মাঠ একেবারে সমতল করা আছে। এমন কোনো ভোটার নেই, যার ভোটার তালিকায় নাম নেই। এমন কেউ নেই যে কেন্দ্রে গিয়ে ভোট দিতে পারবে না। বুধবার দুপুরে রংপুরে আইনশৃঙ্খলা বিষয়ে মতবিনিময় সভা শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

এর আগে তিনি নগরীর জেলা পরিষদ মিলনায়তনে সেনাবাহিনী, বিজিবি, র‌্যাব, পুলিশ, আনসার ও গোয়েন্দা সংস্থার উর্ধ্বতন কর্মকর্তা, আট জেলার ডিসি, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাচন কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন। এ সময় তার সাথে উপস্থিত ছিলেন রংপুর বিভাগীয় কমিশনার জয়নুল বারী, পুলিশের রংপুর রেঞ্জের ডিআইজি দেবদাস ভট্টাচার্য, অতিরিক্ত ডিআইজি র‌্যাব-১৩ অধিনায়ক মোজাম্মেল হক, রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মুহাম্মদ আবদুল আলীম মাহমুদ, রংপুরের ডিসি এনামুল হাবীব, পুলিশ সুপার মিজানুর রহমান, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা জিএম মাহাতাব উদ্দিন প্রমুখ।

প্রার্থীদের জন্য সম-আচরণ নিশ্চিত করার চেষ্টা করা হচ্ছে দাবি করে এই নির্বাচন কমিশনার বলেন, আমাদের দায়িত্ব হচ্ছে ভোটের মাঠ সমতল করা। প্রার্থীদের জন্য সম-আচরণের চেষ্টা করা হচ্ছে। সবার ক্ষেত্রে আইনের সমান প্রয়োগের চেষ্টা করছি। এতে কোনো ব্যত্যয় ঘটেনি। ঝুঁকিপূর্ণ ভোটকেন্দ্রে ও কেন্দ্রের বাইরে আলাদা বিশেষ ব্যবস্থা থাকবে। কেন্দ্রে অতিরিক্ত ফোর্স এবং কেন্দ্রের বাইরে স্ট্রাইকিং মোবাইল টিম থাকবে। ইতোমধ্যে সেনাবাহিনী কাজ শুরু করেছে। আগামী ২৪ ডিসেম্বর তারা মাঠে নামবে।

সকল ভোটার ও সারা বিশ্বের কাছে গ্রহণযোগ্য নির্বাচন উপহার দেয়ার চেষ্টা করা হচ্ছে উল্লেখ করে রফিকুল ইসলাম বলেন, বাঙালী জাতি যাতে মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকতে পারে এমন গ্রহণযোগ্য ও আইনানুগ নির্বাচন উপহার দেয়া হবে। আইনানুগ গ্রহণযোগ্য নির্বাচন করার জন্য যা যা করা দরকার, তার সবই করব। কোথাও যদি আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটে, তা কঠোরভাবে দমন করা হবে। এক্ষেত্রে যত প্রভাবশালী প্রার্থীই হোক না কেন, কমিশন তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে কোনো দ্বিধা করবে না। ভোটারদের পাশাপাশি সারাবিশ্বের কাছে গ্রহণযোগ্য নির্বাচন উপহার দেয়া হবে।

জামায়াতে ইসলামীর প্রার্থীদের নির্বাচনে অংশগ্রহণ প্রসঙ্গে ইসি রফিকুল বলেন, জামায়েতে ইসলামী বলে কোনো রাজনৈতিক দল বর্তমানে নির্বাচন কমিশনে নিবন্ধিত নেই। হাইকোর্ট নির্বাচন কমিশনের সিদ্ধান্ত জানতে চেয়েছে, আমরা এখনো বসিনি। এ ব্যাপারে এককভাবে আমি কোনো সিদ্ধান্ত জানাতে পারি না।


আরো সংবাদ



premium cement