২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বিএনপি নেতাকর্মীদের ওপর সশস্ত্র আক্রমণ শুরু হয়েছে : রিজভী

প্রযুক্তিকে বিকৃতভাবে ব্যবহার করছে শাসকগোষ্ঠী
-

নির্বাচনী প্রতীক বরাদ্দের পর প্রচারণা শুরুর দিনই আওয়ামী সন্ত্রাসী ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা বিএনপির নেতাকর্মীদের ওপর সশস্ত্র আক্রমণ শুরু করেছে বলে অভিযোগ করেছেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি আজ মঙ্গলবার সকালে নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন।

রিজভী বলেন, বিভিন্ন স্থানে জাতীয় ঐক্যফ্রন্ট মনোনীত প্রার্থীদের প্রচারণার মাইক ভাংচুর এবং বিএনপির কার্যালয়ে হামলা ও ভাংচুর করা হচ্ছে। আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতিতেই আওয়ামী সন্ত্রাসীরা বিএনপি নেতা-কর্মীদের ওপর গুলি করে ও ধারালো অস্ত্র দিয়ে আক্রমণ করে রক্তাক্ত করেছে। অন্যদিকে প্রচারণার শুরুতেই নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে ঢাক-ঢোল পিটিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর ছত্রছায়ায় মিছিল সমাবেশ করেছে আওয়ামী লীগ। এ মিছিল থেকে তারা রাস্তার ধারে বিএনপির অফিস দেখলেই সেই অফিসে হামলা চালিয়ে তছনছ করেছে।

দলীয় নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, যতই আক্রমণ করা হোক জনগণের ভোটের অধিকার প্রতিষ্ঠায় সকল বাধা উপক্ষো করে মাঠে নামতে হবে। ধানের শীষের প্রার্থীদের বিজয়ী করতে হবে। জনগণ তাদের পছন্দের প্রার্থীদের ভোট দিতে পারলে ধানের শীষের বিজয় ঠেকানো যাবে না।

রিজভী বলেন, নির্বাচনী প্রচারণা শুরু হলেও রাজধানীসহ সারাদেশে পুলিশী তান্ডব থামছেই না। বিএনপি নেতা-কর্মীদের বাড়ি বাড়ি হামলা, গ্রেফতার ও গুম বন্ধ হচ্ছে না। পোশাকে ও সাদা পোশাকে পুলিশ এখন ভয়ংকর আতংকের নাম। নির্বাচন কমিশন নির্বাচনী প্রচারণার ন্যূনতম পরিবেশ তৈরি করতে ব্যর্থ হওয়ায় এবং আইনশৃঙ্খলা বাহিনীর উপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত না করতে পারায় এসব হামলা হচ্ছে। সরব এবং নিরব সন্ত্রাসে জনগণের উদ্বেগ ও আতংক কাটছে না। কুষ্টিয়াতে স্বেচ্ছাসেবক লীগের একজন নেতার বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। বিএনপির কেউ ভোট চাইতে গেলে এই সন্ত্রাসী নেতা প্রকাশ্যে তাদের পিঠের চামড়া তুলে নেয়ার কথা বলেছেন। এই নেতাদের মতো অসংখ্য সন্ত্রাসীদেরকে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় নির্বাচনী মাঠে ছাড়া হয়েছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ে গুজব, অপপ্রচার ও কুৎসা রটানোর জন্য দেশের জনপ্রিয় মিডিয়াগুলোর নামে ভুয়া ওয়েবসাইট খোলা হয়েছে। যেমন- বিবিসি বাংলা, প্রথম আলো, বাংলা ট্রিবিউনসহ বেশ কিছু বহুল পঠিত অনলাইনগুলোর নামে এই ভুয়া ওয়েবসাইটগুলো খোলা হয়েছে। প্রধানমন্ত্রীর প্রেস উইংয়ের দু একজন কর্মকর্তা কাটপিস, ছবি এডিট করে, বিভিন্ন ভুয়া ভিডিও বানিয়ে নিজেদের আইডিতে শেয়ার করে এবং ফেসবুক ইউটিউবসহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় প্রচার করে। আধুনিক প্রযুক্তিকে বিকৃতভাবে ব্যবহার করছে এই বিকারগ্রস্ত শাসকগোষ্ঠী। যারা নকল, প্রশ্নপত্র ফাঁস ও দুর্নীতিকে সহনীয় করে তুলতে চায়, তাদের পক্ষেই বিরোধী পক্ষের বিরুদ্ধে কুৎসা রটানো সম্ভব। যারা প্রয্ুিক্তকে নিজেদের অশুভ স্বার্থে ব্যবহার করার জন্য প্রচেষ্টা চালায় সর্বনাশের দানব তাদের দিকেই এগিয়ে যায়।

উপজেলা নির্বাহী অফিসার এবং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তারা প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসারদের কাছ থেকে ব্ল্যাংক রেজাল্ট শিটে স্বাক্ষর নিয়ে রাখছেন বলে অভিযোগ করেন তিনি।

বিএনপির শীর্ষ এই নেতা বলেন, গতকাল সন্ধ্যা রাত থেকে রাজধানীর কদমতলী থানা বিএনপির সভাপতি ও ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সহ-সভাপতি মীর হোসেন মীরুর বাড়িতে একজন সহকারী পুলিশ কমিশনারের নেতৃত্বে গোয়েন্দা পুলিশ হানা দিয়ে মীরুর কথা জিজ্ঞেস করে সে কোথায় আছে? পুলিশী এই অভিযান থেমে থেমে গভীর রাত পর্যন্ত চলে। তার পরিবারে মহিলারা ছাড়া আর কেউ ছিল না। তারা আতঙ্কে-উৎকন্ঠায় বারবার আমাকে ফোন করতে থাকে। আমরা এক আদিম অরণ্যের মাঝে বসবাস করছি। যারা জনগণের রক্ষক তাদেরকেই আজ সাধারণ মানুষ ভয় পাচ্ছে।

তিনি বলেন, গতকাল চাঁদপুরের ফরিদগঞ্জে বিএনপির প্রচার মিছিলে হামলা ও গুলি করেছে পুলিশ। এ সময় বিএনপির ৩০ জন নেতা-কর্মী গুলিবিদ্ধসহ আহত হয়েছে। আটক করা হয়েছে দুইজনকে। কুমিল্লায় বিএনপির প্রচারণায় দফায় দফায় হামলা করেছে আওয়ামী লীগ। জামালপুরে জাতীয় ঐক্যফ্রন্টের মনোনীত প্রার্থী মোস্তাফিজুর রহমান বাবুল নেতাকর্মীদের নিয়ে হযরত শাহ্কামালের (রহ) মাজার শরীফ জিয়ারতে গেলে আওয়ামী লীগের নেতা-কর্মীরা হামলা করে। এ সময় আওয়ামী লীগের সন্ত্রাসীদের হামলায় ১০ জন বিএনপি নেতা-কর্মী আহত হয়। গ্রেফতার করা হয়েছে বেশ কয়েকজনকে।

ঝিনাইদহে ঐক্যফ্রন্ট প্রার্থীর ব্যবসায়িক প্রতিষ্ঠানে ছাত্রলীগ-যুবলীগের সন্ত্রাসীরা হামলা করেছে। এ সময় আহত হয়েছেন ১০। সিরাজগঞ্জে বিএনপি অফিসে ভাংচুর করেছে আওয়ামী সন্ত্রাসীরা। কিশোরগঞ্জে বিএনপির দুই অফিস সিলগালা করে দিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারি বাহিনী। যশোরে বিএনপি প্রার্থীর মাইক ভাঙচুর করেছে আওয়ামী লীগ ক্যাডাররা। প্রচারণায় হামলা হয়েছে ঠাকুরগাঁওয়েও।

রিজভী বলেন, গত রোববার রাত আটটায় রাজধানীর বিজয়নগর থেকে নেছারাবাদ উপজেলা ছাত্রদলের মো: রাজীব রায়হান এবং নাজিরপুর উপজেলা ছাত্রদলের মিজানুর রহমান শরীফকে ডিবি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে গেছে। সম্ভাব্য সকল জায়গায় খোঁজ নেয়া হলেও তাদের কোনো সন্ধান পাওয়া যায়নি। আইনশৃঙ্খলা বাহিনীই তাদেরকে আটক করেছে। আমি অবিলম্বে তাদেরকে জনসমক্ষে হাজির করে তাদের পরিবারের কাছে ফিরিয়ে দেয়ার জোর দাবি জানাচ্ছি।

যুবদলের সাধারণ সম্পাদক সুলতান সালাহউদ্দিন টুকুর বিরুদ্ধে ২০০টি মিথ্যা মামলার মধ্যে হাইকোর্ট ১৪টি মামলায় জামিন মঞ্জুর করেন। কিন্তু সরকারের হস্তক্ষেপের ফলে হাইকোর্ট বিভাগের অ্যাপিলেট বিভাগ কোনো কারণ ছাড়াই হাইকোর্টের দেয়া ১৪টি মামলার জামিন বাতিল করে দেন। উল্লেখ্য, সুলতান সালাহউদ্দিন টুকু টাঙ্গাইল-২ (গোপালপুর-ভুঞাপুর) বিএনপি মনোনীত ধানের শীষের প্রার্থী। মামলার জামিন বাতিলের ঘটনায় আমি গভীর উদ্বেগ প্রকাশ করছি এবং অবিলম্বে তার জামিন বহালের জোর দাবি জানাচ্ছি।

এছাড়া ঢাকা মহানগর, ভোলা জেলা, জামালপুর জেলা, চট্টগ্রাম জেলা, চাঁদপুর জেলা, শেরপুর জেলা, ফরিদপুর জেলা, নেত্রকোণা জেলা, কুষ্টিয়া জেলা, চুয়াডাঙ্গা জেলা, কুমিল্লা জেলার বিভিন্ন উপজেলায় বিএনপি ও এর অঙ্গ ও সহযোগী সংগঠনসহ বিরোধী দলীয় নেতাকর্মীদেরকে গ্রেফতার, আওয়ামী সন্ত্রাসীদের দ্বারা বিএনপির নির্বাচনী প্রচারণায় বাধা, নির্বাচনী কার্যালয় ভাংচুর, পুলিশ ও আওয়ামী সন্ত্রাসীদের দ্বারা পিটিয়ে ও ধারালো অস্ত্র দিয়ে আঘাতের মাধ্যমে নেতাকর্মীদেরকে গুরুতর আহত করা এবং নেতাকর্মীদের বাড়িতে বাড়িতে তল্লাশীর নামে পুলিশী তান্ডবের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে মিথ্যা মামলা প্রত্যাহারসহ অবিলম্বে নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তির দাবি জানান রিজভী। সেইসাথে পুলিশ ও আওয়ামী সন্ত্রাসীদের হামলায় আহত নেতাকর্মীদের আশু সুস্থতা কামনা করছি।

রিজভী বলেন, এত জুলুমের মুখেও আসন্ন জাতীয় নির্বাচন গতিময় করার জন্য জনগণ এখন ঐক্যবদ্ধ। জনগণের মিলিত শক্তিতে যে ঝড় উঠবে সেই ঝড়ের ধাক্কায় সরকারী জুলুম নির্যাতন উড়ে যাবে।


আরো সংবাদ



premium cement