২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

বিশ্বাসযোগ্য নির্বাচনী প্রক্রিয়া চান ইউরোপীয় রাষ্ট্রদূতরা

-

প্রকৃত, বিশ্বাসযোগ্য, অন্তর্ভুক্তিমূলক ও স্বচ্ছ নির্বাচনী প্রক্রিয়া নিশ্চিত করার জন্য বাংলাদেশ সরকার, নির্বাচন কমিশন ও রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন ইউরোপীয় রাষ্ট্রদূতরা।

সোমবার এক বিবৃতিতে ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নসহ (ইইউ) নরওয়ে ও সুইজারল্যান্ডের মিশন প্রধানরা বলেছেন, জাতীয় সংসদ নির্বাচনের আনুষ্ঠানিক প্রচারণা শুরু হয়েছে। এখন নাগরিক অধিকার, মত প্রকাশের স্বাধীনতা ও শান্তিপূর্ণ সমাবেশের অধিকার সমুন্নত রাখতে সব পক্ষকে সচেতন হতে হবে। এক্ষেত্রে বাংলাদেশের নির্বাচন কমিশন ও সরকারের বক্তব্যকে আমরা স্বাগত জানাই।

বিবৃতিতে রাষ্ট্রদূতরা সব রাজনৈতিক দলকে তাদের গণতান্ত্রিক দায়িত্ব পালন এবং সহিংসতা থেকে দূরে থাকার আহ্বান জানিয়েছেন। তারা বলেছেন, আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে আইনের শাসনের প্রতি অবিচল থাকতে হবে। নির্বাচনের পুরো প্রক্রিয়ার স্বচ্ছতা নিশ্চিত করতে সংবাদমাধ্যম ও নাগরিক সমাজকে সক্রিয় ভূমিকা পালন করতে হবে। অংশগ্রহণমূলক নির্বাচন বাংলাদেশের সব নাগরিকের জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

ব্রিটেন, স্পেন, সুইডেন, ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ডস, ডেনমার্ক ও ইইউ ডেলিগেশন প্রধান এবং নরওয়ে ও সুইজারল্যান্ডের রাষ্ট্রদূতরা যৌথভাবে এ বিবৃতি দিয়েছেন।


আরো সংবাদ



premium cement