২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

২০ দল ও ঐক্যফ্রন্ট কে কতটি আসন পাচ্ছে

২০ দল ও ঐক্যফ্রন্ট কে কতটি আসন পাচ্ছে - ছবি : সংগ্রহ

২০ দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্ট এই দুই জোটের শরিকদের জন্য ৫৫-এর বেশি আসন ছাড়ছে না বিএনপি। গত রাতে এ রিপোর্ট লেখা পর্যন্ত দুই জোটের মধ্যে কোন কোন শরিকের সাথে আসন বণ্টন নিয়ে শেষ মুহূর্তের দরকষাকষি চলছিল। দল ও জোটের চূড়ান্ত প্রার্থী কে তা আজই নির্বাচন কমিশনে জানাতে হবে বিএনপিকে। 
২০ দলীয় জোট ও ফ্রন্টের একাধিক সূত্রে জানা গেছে, জামায়াতে ইসলামী ২৩/২৪টি আসন পেতে যাচ্ছে। ২০ দলের শরিক এলডিপি-৫, বিজেপি (পার্থ)-১/২, খেলাফত মজলিস-২, জাতীয় পার্টি (কাজী জাফর) ২-৩টি, এনপিপি-১ একটি আসন পাচ্ছে। কল্যাণ পার্টির সৈয়দ মুহাম্মদ ইবরাহীম পেয়েছেন চট্টগ্রাম-৫ আসন। 

জাতীয় ঐক্যফ্রন্টের মধ্যে গণফোরাম ৭টি আসন পাচ্ছে। এগুলো হচ্ছেÑ ঢাকা-৬ আসনে সুব্রত চৌধুরী, ঢাকা-৭ আসনে মোস্তফা মহসিন মন্টু, ময়মনসিংহ-৮ আসনে এ এইচ এম খালিকুজ্জামান, হবিগঞ্জ-২ আসনে রেজা কিবরিয়া, পাবনা-১ আসনে অধ্যাপক আবু সাইদ, কুড়িগ্রাম-৫ আসনে আমসা আমিন ও মৌলভীবাজার-২ সুলতান মোহাম্মদ মনসুর।
নাগরিক ঐক্য পেয়েছে ৫টি আসন। দলটির আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বগুড়া-২, এস এম আকরাম নারায়ণগঞ্জ-৫, শাহ রহমাতুল্লাহ রংপুর-১, মোফাখারুল ইসলাম রংপুর-৬ ও জে এম নুরুল রহমান জাহাঙ্গীর বরিশাল-৪ থেকে ধানের শীষের মনোনয়ন পান।

জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) পেয়েছে ৪টি আসন। দলের সভাপতি আ স ম আবদুর রব লক্ষ্মীপুর-৪, সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন কুমিল্লা-৪, সাংগঠনিক সম্পাদক শহিদ উদ্দিন মাহমুদ স্বপন ঢাকা-১৮ ও ড. সাইফুল ইসলাম কিশোরগঞ্জ-৩। 

কৃষক শ্রমিক জনতা লীগ পেয়েছে দু’টি আসন। বঙ্গবীর কাদের সিদ্দিকীর মনোনয়ন বাতিল হওয়ায় তার মেয়ে ব্যারিস্টার কুড়ি সিদ্দিকী টাঙ্গাইল-৮ আসন থেকে ধানের শীষের প্রার্থী হবেন। অপর আসনটি টাঙ্গাইল-৪। এ আসনে কৃষক শ্রমিক জনতা লীগ থেকে দু’জন প্রার্থী আছেন। একজন কাদের সিদ্দিকীর ভাই আজাদ সিদ্দিকী অপরজন ইঞ্জিনিয়ার লিয়াকত আলী। এদের মধ্যে যেকোনো একজন ধানের শীষ প্রতীক পাবেন। এটি আজ রোববার সিদ্ধান্ত হবে।


আরো সংবাদ



premium cement