২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ক্ষমতায় গেলে নির্বাচনকালীন সরকারের ‍বিধান সংবিধান যুক্ত করবে সিপিবি

-

ক্ষমতায় গেলে রুটিন কাজের জন্য নির্বাচনকালীন সরকারের বিধান সংবিধানে যুক্ত করবে সিপিবি। এছাড়া সংখ্যানুপাতিক প্রতিনিধিত্ব ব্যবস্থা চালুর পাশাপাশি মেহনতি ও দরিদ্র প্রার্থীদের নির্বাচনে প্রার্থী হতে আর্থিক বাধাসমূহ দুরকরবে দলটি। বিভিন্ন সময়ে দেয়া সুপারিশের ভিত্তিতে নির্বাচনী ব্যবস্থার আমুল সংস্কার করবে তারা। আর এ ইশতেহার ঘোষণা করে দলের সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম জানান ক্ষমতায় গেলে তারা শতকরা নিরান্নবই ভাগ মানুষের স্বার্থেও দিকে খেয়াল রেখে কাজ করবেন। একিই সাথে তিনি বলেন, দেশে নির্বাচনের সুষ্ঠু পরিবেশ নেই। তাই নির্বাচনে ভবিষ্যত পরিবেশ পরিস্থিতি বুঝে মাঠে থাকতেও পারেন। আবার নির্বাচনের মাঠ বর্জন করতেও পারেন বলে মন্তব্য করেন তিনি।

আজ একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচনী ইশতেহারে এসব কথা তুলে হয়। ‘ভিশন-মুক্তিযুদ্ধ ৭১’ শ্লোগানকে ধারণ করে কমরেড মণি সিংহ রোডস্থ মুক্তিভবনের মৈত্রী মিলনায়তনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে দলটি।

ইশতেহার ঘোষণা করা অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সিপিবির সাধারণ সম্পাদক শাহ আলমসহ অন্যান্য নেতবন্দের মধ্যে সাজ্জাদ জহির চন্দন, কাফি রতন. রুহিন হোসেন প্রিন্স, আহসান হাবিব লাবলু, অনিরুদ্ধ দাস অঞ্জন,জলি তালুকদার,অভিন্যু প্রমুখ। শেষ খবর পাওয়া পর্যন্ত আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে সিপিবি’র কাস্তে মার্কার প্রার্থীরা ৭৫ আসনে মনোনয়নপত্র জমা দিয়েছে। এছাড়া কাস্তে মার্কা নিয়ে বাম গণতান্ত্রিক জোটের অন্যান্য দলের ২ জন প্রার্থীও আজ মনোনয়নপত্র জমা দিয়েছে। সিপিবি’র পক্ষ থেকে ৮৩ আসনে মনোনয়ন চূড়ান্ত করা হলেও এ সময়ের মধ্যে জামানত ও সিডি কেনার টাকা জোগাড়সহ অন্যান্য জটিলতায় শেষ পর্যন্ত সকলের মনোনয়নপত্র জমা দেয়া সম্ভব হয়নি।

এদিকে ইশতেহারে আরো বলা হয় দলটি ক্ষমতায় গেলে গরিব সহায়ক ও গ্রাম-অভিমুখীন পক্ষপাতিত্বমুলক নীতি অনুসরণ এবং সামাজিক নিয়ন্ত্রণ বজায় রেখে রাষ্ট্রীয়,সমবায়,ব্যক্তি এবং অন্যান্য মিশ্র খাতকে সহায়তা প্রদানের ব্যবস্থা রাখবে। এছাড়া আঞ্চলিক ও স্থানীয়ভিত্তিক পরিকল্পনা করে নিচ থেকে উন্নয়ন পরিকল্পনা ও কার্যক্রম ’বটম আপ’ পন্থায় পরিবচালনা,বিত্তবানদের জন্য কর রেয়াত বন্ধ ও প্রত্যক্ষ করের হার বৃদ্ধি এবং সাধারণ জনগণের ওপর আরোপিত পরোক্ষ করের অনুপাত হ্রাস করা হবে। তথ্যপ্রযুক্তি,বায়োটেকনজিসহ আধুনিক উন্নত প্রযুক্তির যথাযথ ব্যবহার ও শিল্পের বহুমুখীকরণ করে বিকল্প অর্থনৈতিক নীতি ও ব্যবস্থাপনা প্রতিষ্ঠিত করবে।

চালু করবে ন্যায়পাল। ইশতহোরে বলা হয়েছে এব্যাপারে আর্থিক খাতে দুর্নীতি-অনিয়ম রোধ করাসহ ঘুষ-দুর্নীতি-লুপপাটের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করা হবে।

এছাড়া সন্ত্রাস-জঙ্গীবাদ-দুর্বৃত্তায়ন-মাফিয়াতন্ত্রের বিরুদ্ধে কঠোর অবস্থান গ্রহণ করা হবে।
এছাড়া বন্ধ কলকারখানা চালু ,বন্ধ হওয়া হস্তান্তরিত কারখানার পুনঃঅধিকারগ্রহণ,সরকারি সেক্টওে নতুন শিল্প স্থাপনের ব্যপক উদ্যোগ গ্রহণ ,ব্যক্তিগত সেক্টরে শিল্প স্থাপনে প্রকৃত সহায়তা দেয়া হবে। এছাড়া দেশীয় শিল্পের বিকাশসাধন,শ্রমিক ও কর্মচারীদের অধিকার প্রতিষ্টা ও জীবিনমান উন্নয়ন করা হবে। ইশতেহারে বলা হয় পুনর্বাসন ছাড়া বস্তি ও হকার উচ্ছেদ বন্ধ,দরিদ্র নিন্মবিত্তদের জন্যগৃহনির্মাণ প্রকল্প নেবে তারা। শহরের বস্তিবাসি,হকার ও নাগরিকদেও জীবনমান উন্নয়ণ করবে। এছাড়া তারা ক্ষমতায় গেল ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা নিশ্চিতকরণসহ তথ্য-প্রযুক্তি,টেলিযোগাযোগ ও সামাজিক যোগাযোগ-মাধ্যমকে সার্বজনীন করবে।

এছাড়া দলটি ক্ষমতায় গেলে পরিবেশের প্রতিও খেয়াল রাখবে। এজন্য তারা পরিবেশ বিনষ্টকারীদের পরিবেশ বিনষ্টকারীদেও পরিবেশ আদালত গঠন করে বিচারের আওতায় আনবে। রামপাল তাপবিদ্যুকেন্দ্রসহ সুন্দরবন এলাকায় শিল্প-কারখানা নির্মাণ বন্ধ,নদী পুরুজ্জীবিত করার উদ্যোগ গ্রহণসহ প্রকৃতি,পরিবেশ ও জলবায়ু রক্ষা করবে। দলটি ক্ষমতায় গেলে জাতিসংঘ পানি প্রবাহ আইন ১৯৯৭’এ অনুস্বাক্ষর করা, পানির ন্যায্য হিস্যা আদায়,পানিনীতি প্রণয়ন ও বাস্তবায়ন করাসহ পানি উন্নয়ন ও বন্যা সমস্যার প্রতিকার করবে।


আরো সংবাদ



premium cement
শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ

সকল