১০ ডিসেম্বর ২০১৮

প্রবর্তন হচ্ছে ‘মাদার অব হিউম্যানিটি’ পদক

মন্ত্রীসভার বৈঠকে পদক দেয়ার সিদ্ধান্ত হয়। - ছবি: সংগৃহীত

প্রতিবন্ধী,মানবাধিকার, সামাজিক নিরাপত্তা, বয়স্ক ও বিধবাদের কল্যাণ, সুবিধাবঞ্চিতদের আইনি সহায়তা প্রদানসহ পাঁচটি খাতে অবদানের স্বীকৃতিস্বরূপ প্রতিবছর পাঁচ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ‘মাদার অব হিউম্যানিটি সমাজকল্যাণ পদক’ দেয়া হবে।

আজ সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ নীতিমালার খসড়া অনুমোদন দেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে এক সংবাদ সম্মেলনে সভার সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য আন্তর্জাতিক সংস্থাগুলোর কাছ থেকে ‘মাদার অব হিউম্যানিটি’ উপাধিটি পান। এ কারণেই এই নামে পদকটির প্রবর্তন করা হলো।

পদকে থাকবে ১৮ ক্যারেটের ২৫ গ্রাম ওজনের সোনার পদক, দুই লাখ টাকা, ‘মাদার অব হিউম্যানিটি’ রেপ্লিকা, সমাজকল্যাণ সম্মাননা সনদ।

মন্ত্রিপরিষদ সচিব জানান, প্রতিবছর জুলাইয়ে যাচাই-বাছাই শুরু হয়ে দীর্ঘ প্রক্রিয়া শেষে পরবর্তী বছরের শুরুতে ২ জানুয়ারি এই পদক ঘোষণা দেওয়া হবে। যাচাই-বাছাইয়ের জন্য জেলা ও কেন্দ্রীয় পর্যায়ে পৃথক দুটি কমিটি থাকবে। চূড়ান্ত বাছাইয়ের জন্য কেন্দ্রীয় কমিটির প্রধান হবেন একজন জ্যেষ্ঠ মন্ত্রী।

স্বাধীনতা পদকসহ রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ পদকগুলোর মানের মতোই এ পদকের মান হবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

এ ছাড়া আজকের মন্ত্রিসভায় বৈঠকে বাসসের ব্যবস্থাপনা সম্পাদক শাহরিয়ার শহীদের ইন্তেকালে শোক প্রকাশ করা হয়। এ ছাড়া প্রধানমন্ত্রীর কন্যা সায়মা ওয়াজেদ পুতুল একটি আন্তর্জাতিক জুরি বোর্ডের চেয়ারম্যান মনোনীত হওয়ায় মন্ত্রিসভা তাকে অভিনন্দন জানায়।


আরো সংবাদ

যেসব আসনে ‘ধানের শীষের’ প্রার্থী পরিবর্তন করা হয়েছে (২৮৭৩৪)বিএনপির কেন্দ্রীয় নেতাদের মধ্যে যারা প্রার্থী হলেন (১৩০২৭)মনোনয়ন না পাওয়া বিএনপির আনিসুল হক বললেন- ব্যক্তি নয় মার্কাই বড় (১১৮১৮)অভিমানে বিএনপি ছাড়লেন মনির খান (১১১৭৬)জোটে ২২ আর উন্মুক্তভাবে ১ আসনে লড়বে জামায়াত (১০৮৭৮)ঢাকা-১৭ আসনে ধানের শীষের প্রার্থী ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ (৯৭০৯)বিএনপির প্রার্থী ও সাবেক প্রধানমন্ত্রী শাহ মোয়াজ্জেমকে লক্ষ্য করে গুলি! (৯২৭০)এত কিছু করেও মির্জা আব্বাসকে ঠেকাতে পারলেন না মেনন (৯২৪৯)বিএনপির চূড়ান্ত মনোনয়ন পেলেন খন্দকার মাহবুব (৮৬১২)বিএনপির আরো চূড়ান্ত মনোনয়ন পেলেন যারা (৭৯২০)