২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

খালেদা জিয়ার উপর রচিত বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে যা বললেন আসিফ নজরুল

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে ড. আসিফ নজরুলসহ অন্যান্য অতিথিবৃন্দ। - ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ও কলামিস্ট ড. আসিফ নজরুল বলেছেন, বাংলাদেশের আত্মমর্যাদার সমার্থক হচ্ছেন খালেদা জিয়া। দেশ ও জনগণের প্রয়োজনে তিনি সব কিছু করেছেন। জনগণের স্বার্থেই তত্বাবধায়ক সরকার ফিরিয়ে দিয়েছিলেন। জনগণের প্রয়োজনে পুনঃনির্বাচন দিয়েছিলেন। আসলে খালেদা জিয়া ভালো থাকলে বাংলাদেশ ভালো থাকে, তিনি ভালো না থাকলে বাংলাদেশ ভালো থাকে না।

গতকাল রোববার রাজধানীর একটি হোটেল আয়োজিত প্রখ্যাত সাংবাদিক মাহফুজ উল্লাহ রচিত ‘খালেদা জিয়া, হার লাইফ, হার স্টোরি’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

আসিফ নজরুল আরো বলেন, ‘আমরা শেখ হাসিনার প্রসংশা করতে পারলে, খালেদা জিয়ার প্রসংশা করতে বাধা কোথায়? বাংলাদেশের মতো দেশে খালেদা জিয়াকে নিয়ে বই লেখা খুবই কঠিন। বইটি লেখার মাধ্যমে অসাধারণ একটি সূচনা করেছেন মাহফুজ উল্লাহ। বইয়ে খালেদা জিয়ার ১৫ আগস্টের জন্মদিন নিয়ে কথা আছে। ১৯৯১ সালে খালেদা জিয়া প্রথম ক্ষমতায় আসার সময়ই ১৫ আগস্ট জন্মদিন পালন করেন। বইটিতে তার জন্মদিনের কথা উল্লেখ আছে।

তিনি আরো বলেন, ‘আমাদের দেশে রাজনৈতিক বোধগম্যতা এত বেশি যে, কেউ যদি খালেদা জিয়া সম্পর্কে একটা ভাল কথা বলেন, তাহলে ধরেই নেয়া হয় তিনি বিএনপি। কেউ জিয়াউর রহমানকে ভালবাসলে বঙ্গবন্ধুকে ভালবাসতে পারবেন না। আশ্চর্য মনমানসিকতা নিয়েই আমরা বসবাস করছি। আকাশকে বাদ দিয়ে কি মেঘকে ভালবাসা যায়?

আসিফ নজরুল প্রশ্ন রেখে বলেন, যারা মুক্তিযুদ্ধের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত ছিলেন তাদের সবাইকে মূল্যায়ন করতে সমস্যা কোথায়?’

ঢাবির এ শিক্ষক বলেন, আমার মতে, শুধু বিএনপি নয়, বাংলাদেশের ইতিহাস জানতে এই বই খুব গুরুত্বপূর্ণ। রাজনৈতিক সংস্কৃতি বুঝতে খালেদা জিয়াকে নিয়ে লেখা বইটি পড়া দরকার।


আরো সংবাদ



premium cement

সকল