১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ধানের শীষ নিতে ফকিরাপুর থেকে নাইটিঙ্গেল মোড় পর্যন্ত মানুষ আর মানুষ

ধানের শীষ নিতে ফকিরাপুর থেকে নাইটিঙ্গেল মোড় পর্যন্ত মানুষ আর মানুষ - নয়া দিগন্ত

তফসিল ঘোষণার পরেও নির্বাচনী হাওয়া বুঝা যায়নি। বিএনপি নির্বাচনের ঘোষণা দেওয়ার পরেই মূলত পাল্টে গেলো সব। ক্ষমতাসীন দল থেকে বিরোধী শিবির সবখানেই এখন নির্বাচনী আমেজ। যা সবচেয়ে বেশি স্পষ্ট বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে। একদশকের বেশী সময় ধরে ক্ষমতার বাইরে থাকা বিএনপির নেতাকর্মীরা পুলিশি বাঁধায় দলের কার্যালয়ের সামনে আসতে না পারলেও জাতীয় নির্বাচনের মনোনয়ন ফরম সংগ্রহ কেন্দ্র করে দেখা গেছে বিপুল উপস্থিতি।

পাঁচ বছর আগের নির্বাচন বর্জন করে আসা বিএনপি এবার নির্বাচনে অংশ নেওয়ার ঘোষণা দেওয়ার পর থেকেই দলটির নেতাকর্মীদের নির্বাচনকেন্দ্রিক তৎপরতা দেখা যায়। নির্বাচন নিয়ে ফেইসবুকে নানা পোস্ট দিচ্ছেন অনেকে।

দলীয় প্রার্থী বাছাইয়ে সোমবার মনোনয়ন ফরম বিতরণ শুরু করে বিএনপি। প্রথম দিনে এক হাজার ৩২৬টি ফরম সংগ্রহ করেন দলটির মনোনয়ন প্রত্যাশীরা। দ্বিতীয় দিন মঙ্গলবারও  সকাল থেকেই বিএনপির কেন্দ্রীয় কার্যালয় ঘিরে হাজার হাজার নেতাকর্মীর উপস্থিতি দেখা যায়। দিনভর অপেক্ষায় থেকে ফরম সংগ্রহ করছেন তারা।

নেতাকর্মীদের উপস্থিতিতে দিনভর সরগরম থাকে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনের রাস্তা। 

নেতাকর্মীদের এই উপস্থিতিতে উচ্ছ্বসিত দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, ‘জাতীয়তাবাদী শক্তির যে উত্থান ঘটেছে, আজকে (মঙ্গলবার) নয়া পল্টনের অফিসের সামনে মনোনয়ন ফরম সংগ্রহে আসা নির্যাতিত নেতা-কর্মীদের জনস্রোত তার প্রমাণ। মানুষের উপস্থিতিতে তিল ধারণের ঠাঁই নেই।’

‘চরম কষ্ট করে নেতৃবৃন্দ তাদের কর্মীদের নিয়ে এত গরমের মধ্যে ফরম সংগ্রহ করছেন ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে’।

২০০৮ সালের ২৯ জানুয়ারি নবম সংসদ নির্বাচনে জয়ী হয়ে ক্ষমতায় আসে আওয়ামী লীগ। এরপর বিরোধী দলে যাওয়া বিএনপি বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে সভা-সমাবেশ করতে পারলেও সেই চিত্রও পাল্টে যায় একাদশ সংসদ নির্বাচন সামনে রেখে।

তত্ত্বাবধায়ক সরকার পুনর্বহালের দাবিতে ২০১৪ সালের ৫ জানুয়ারির ওই নির্বাচন বর্জন এবং প্রতিহতের ডাক দিয়েছিল বিএনপি। 

এরপর ওই নির্বাচনের প্রথম বর্ষপূর্তি ঘিরে ২০১৫ সালের প্রথম তিন মাস বিএনপি নেতৃত্বাধীন জোটের টানা অবরোধ-হরতালে গাড়িতে পেট্রোল বোমা নিক্ষেপসহ নাশকতার বিভিন্ন ঘটনায় দেড় শতাধিক মানুষের মৃত্যু হয়।

সেই থেকে বিএনপি নেতাকর্মীদের রাজনৈতিক তৎপরতা দৃশ্যত সংকুচিত হয়ে আসে। নাশকতার বিভিন্ন মামলায় আসামি হন হাজার হাজার নেতাকর্মী, গ্রেপ্তার হন অনেকে। অপরদিকে দলীয় কার্যালয়ের সামনেও সভা-সমাবেশের জন্য পুলিশের অনুমতি চেয়ে বার বার ব্যর্থ হতে হয় দলটিকে।

দলটি আবার নির্বাচনমুখী হওয়ায় কয়েক বছর পর আগের চেহারায় ফিরেছে তাদের নয়া পল্টনের কার্যালয়। এদিন সকাল ১০টা থেকে ফরম বিক্রি শুরু হলেও নেতা-কর্মীরা সড়কে অবস্থান নেন ৮টা থেকেই। সাড়ে ৯টার পর ফকিরাপুল থেকে কাকরাইলের নাইটিঙ্গেল রেস্তোরাঁর মোড় পর্যন্ত মনোনয়নপ্রত্যাশী এবং তাদের অনুসারীদের পদচারণায় মুখর হয়ে ওঠে। ব্যাপক মানুষের উপস্থিতিতে এই সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। নয়া পল্টন সড়কের দুই পাশের বিভিন্ন গলি ও বিপনীবিতানগুলোতেও নেতা-কর্মীদের ভিড় দেখা যায়।

নেতাকর্মীদের অনেকের হাতে হাতে ছিল খালেদা জিয়া ও তারেক রহমানের ছবি সম্বলিত প্ল্যাকার্ড। ‘মুক্তি মুক্তি মুক্তি চাই, দেশনেত্রীর মুক্তি চাই,’ স্লোগানে সারা দিন ওই এলাকা মুখর করে রাখেন তারা।

বিএনপির মনোনয়ন ফরমের জন্য পাঁচ হাজার টাকা করে নেওয়া হচ্ছে। তবে জমা দেওয়ার সময় জামানত হিসেবে দিতে হচ্ছে আরও ২৫ হাজার টাকা। ১৬ নভেম্বর পর্যন্ত মনোনয়ন ফরম কেনা ও জমা দিতে পারবেন দলটির প্রার্থী হতে ইচ্ছুকরা।

 


আরো সংবাদ



premium cement