১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

নিজের মেয়েকেও চিনতে পারছেন না সৈয়দ আশরাফ!

নিজের স্ত্রী ও মেয়ের সাথে সৈয়দ আশরাফ। - ছবি: সংগৃহীত

কিশোরগঞ্জ-১ আসনের সংসদ সদস্য, জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম গুরুতর অসুস্থ। এমনকি তিনি নিজের মেয়েকেও চিনতে পারছেন না। ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত সৈয়দ আশরাফ পরিবারের সদস্যসহ কাউকে চিনতে পারছেন না। এ পরিস্থিতিতে এ সময়ে তার রাজনীতিতে ফিরে আসার সম্ভাবনা খুবই কম বলে জানিয়েছেন তার ভাই।

আমরা এখন রাজনীতি নয়, তার চিকিৎসার দিকেই বেশি গুরুত্ব দিচ্ছি।

সৈয়দ আশরাফের ছোট ভাই অবসরপ্রাপ্ত মেজর জেনারেল সৈয়দ শাফায়াতুল ইসলাম বলেন, সৈয়দ আশরাফ গুরুতর অসুস্থ। তিনি ফুসফুস ক্যান্সারে ভুগছেন। পরিবারের সদস্যসহ কাউকে চিনতে পারছেন না। এ পরিস্থিতিতে এ সময়ে তার রাজনীতিতে ফিরে আসার সম্ভাবনা খুবই কম।

তিনি আরো বলেন, ‘আমার ভাইয়ের অসুস্থতা নিয়ে অনেকেই মিথ্যা কথা বলছে। দ্রুত সুস্থ হয়ে রাজনীতিতে ফিরে আসার কথা বলছে। এসব পুরোপুরি মিথ্যা কথা।’

রোববার বিকেলে কিশোরগঞ্জে শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে জেলহত্যা দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন সৈয়দ শাফায়াতুল ইসলাম।

সৈয়দ শাফায়াত মিথ্যা অপপ্রচারের প্রতিবাদ করে বড় ভাইকে নিয়ে অহেতুক গুজব না ছড়াতে সবার প্রতি অনুরোধ জানান। সেই সঙ্গে তিনি সৈয়দ আশরাফের জন্য দোয়া করতে সবার প্রতি অনুরোধ করেছেন।

সৈয়দ শাফায়াতুল ইসলাম বলেন, সৈয়দ আশরাফ একজনই, তিনি অপ্রতিদ্বন্দ্বী। একদিন বাংলাদেশের ইতিহাস লেখা হবে তখন তিনি সৈয়দ নজরুল ইসলামকে (তাঁদের বাবা) ছাড়িয়ে যাবেন। তিনি হবেন ইতিহাসের মহানায়ক।

এ সময় সৈয়দ শাফায়াতুল ইসলাম ১৯৭৫ সালের ১৫ আগস্টের পর ঢাকা কেন্দ্রীয় কারাগারে আটক তাঁর বাবা স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামের সঙ্গে অক্টোবরের শেষ সপ্তাহে শেষ সাক্ষাতে কথোপকথন উল্লেখ করে তিনি বলেন, সেদিন তিনি (সৈয়দ নজরুল ইসলাম) স্পষ্ট ভবিষ্যৎ বাণী করেছিলেন যে ঘাতকরা তাঁকে বাঁচতে দিবে না, মেরে ফেলবে।

শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. রুহুল আমিন খানের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট কামরুল আহসান শাহজাহান, কিশোরগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার শফিকুল ইসলাম, কিশোরগঞ্জ জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সুলতানা রাজিয়া, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শরীফ সাদী, জেলা আওয়ামী লীগের বন ও পরিবেশ সম্পাদক এনায়েত করিম অমি, জেলা মহিলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক বিলকিস বেগম, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মামুন আল মাসুদ খান।

সৈয়দ শাফায়াতুল ইসলাম বক্তৃতায় না বললেও তিনি সৈয়দ আশরাফের স্থলে কিশোরগঞ্জ-১ (সদর ও হোসেনপুর) আসন থেকে নির্বাচন করতে পারেন বলে নেতাকর্মীরা ধারণা করছেন।

 

আরো পড়ুন : আন্দোলনের কর্মসূচি দেয়া হবে : মান্না
নিজস্ব প্রতিবেদক, ০৪ নভেম্বর ২০১৮, ২১:০৮


সোহরাওয়ার্দি উদ্যানের সমাবেশ থেকে মঙ্গলবার আন্দোলনের কর্মসূচি ঘোষণা করবে জাতীয় ঐক্যফ্রন্ট। ফ্রন্টের নেতা নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না এই কথা জানিয়ে বলেছেন, আন্দোলন মানে সহিংসতা নয়, আন্দোলন মানে ভাংচুর নয়।

রোববার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে জাতীয় মানবাধিকার আন্দোলনের প্রথম প্রতিনিধি সম্মেলন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে মান্না এ কথা বলেন।


মাহমুদুর রহমান মান্না বলেন, কিছুই করি নাই তাতে তাদের(সরকার) যে অবস্থা। কিছু করলে কী হবে? অতত্রব কোনো রকম অগ্নি কান্ড নয়, কোনো রকম অগ্নি সন্ত্রাস নয়। ওই গুলো আপনারা করছেন। সন্ত্রাস কাকে বলে আপনারা করছেম খুন-গুম-টুমের ইতিহাস আপনাদের সবচাইতে বেশি, সবচাইতে বেশি কারাবরণ আপনাদের আমলে রাজনৈতিক কর্মীদের বরণ করতে হয়েছে। আমি বলতে চাই, ওইসব পথ বাদ দিয়ে একটা সুষ্ঠু সন্দুর পথে আসুন। আমরা আলোচনার মাধ্যমে সমাধান যদি করতে পারি তাহলে আন্দোলনে যাওয়ার আমাদের দরকার হবে না। কিন্তু এটা নিশ্চিত জানেন, যদি ছল-চাতুরি করে ষড়যন্ত্র করে, আলোচনা বন্ধ করে দিয়ে বলবেন জোর করে ক্ষমতায় থাকবেন- সেই জায়গাতে আমরা আপনাদের চ্যালেঞ্জ গ্রহন করবো।

তিনি বলেন, যদি মনে করেন গতবারের ৫ জানুয়ারির মতো করে একটা ওয়াকওভার নিয়ে চলে যাবেন। এই বার কোনো ওয়াকওভার পাবেন না। এবার আপনাদেরকে সর্বক্ষেত্রে লড়াইয়ের মোকাবিলা করে যেতে হবে।

জাতীয় ঐক্যফ্রন্টের সংলাপে সভা-সমাবেশ করা নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রসঙ্গ টেনে মাহমুদুর রহমান মান্না বলেন, আমি সংলাপে ৭ টা গুরুত্বপূর্ণ নিয়ে কথা বলেছি। এরই মধ্যে সবচেয়ে কম গুরুত্বপূর্ণ যেটা খুব বেশি করে প্রভাব ফেলে না সে ব্যাপারে তারা কথা বলেছেন। মূল ব্যাপারে তারা কোনো কথা বলেননি। আমি স্পষ্ট কন্ঠে বলতে চাই, জনসভা করবার অনুমতি দিলাম- এটা কোনো মহানুভবতা নয়। জনসভা করা আমার জন্মগত অধিকার।

আমি কথা বলছি, সেই কথা আপনি ঠেকিয়ে রেখেছেন কেনো? নিজে আগে সরি বলেন। বলেন অন্যায় করেছি। এতোদিন ধরে যে চালু ছিলো এই বিধান এখন থেকে রোধ করা হলো। আপনি বলছেন না আমি জনসভা করবার অনুমতি দিয়েছি।। মনে হচ্ছে মহারাজার কাছে আমরা গেছি, উনি দয়া করে অনুমতি দিয়েছেন- তুমি কথা বলতে পারো। তোমার মুখে টেপ লাগিয়ে ছিলাম- এই টেপটা খুলে দিলাম। এটার নাম গণতন্ত্র নয়।

প্রধানমন্ত্রী সভা-সমাবেশ করার অনুমতির বিষয়ে এখনো কোনো কার্যকর পদক্ষেপ নেই দাবি করে তিনি বলেন, এটা এখনো কার্যকর হয় নাই। সরকারের কোনো নির্দেশ আছে, কোনো প্রজ্ঞাপন জারি হয়েছে। পুলিশ কর্তৃপক্ষ বলেছে কী এখন জনসভা করার জন্য কোনো অনুমতি লাগবে না। তারপরে কীভাবে উনি আমাদের জনসভা করার অনুমতি দিয়েছেন? এখন পর্যন্ত রাজশাহী জনসভার অনুমতি দেওয়া হয়েছে? সবই মানুষকে বিভ্রান্ত করবার জন্য করা হয়েছে।

‘গায়েবী’, ‘রাজনৈতিক’ ও ‘হয়রানিমূলক’ মামলার তালিকা দিয়েই জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা প্রধানমন্ত্রীর সঙ্গে এবার সংলাপে বসতে চান বলে জানান মান্না। তিনি বলেন, গতকাল এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেছেন, সংলাপ করবেন তাহলে আবার আন্দোলনের কর্মসূচি কেনো? আমরা আন্দোলনের কোনো কর্মসূচি দেইনি। বরং আপনি করছেন। পরীক্ষা বন্ধ করে, বাস বন্ধ করে, ফ্লাইওভার বন্ধ করে রাস্তা দখল করে জনসভা করছেন। আপনি (প্রধানমন্ত্রী) জবাব দেন আপনি করছেন কেনো? আপনি যেখানে সেখান জনসভা করবেন, কী রাইট আছে পরীক্ষা বন্ধ করার।

মাহমুদুল হাসানের সভাপতিত্বে আলোচনা সভায় বিএনপির শামীমুর রহমান শামীম, জাগপার আল রাশেদ প্রধান, মানবাধিকার কর্মী তাসনিম রানা, জাতীয় মানবাধিকার আন্দোলনের মো. আল আমিন, কাজী আবু জাফর আল মামুন, খন্দকার মো. মহিউদ্দিন মাহি প্রমূখ বক্তব্য রাখেন। সভায় সংগঠনের চেয়ারম্যান মুহাম্মদ মাহমুদুল হাসানকে সভাপতি করে ৭১ সদস্যের কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল