২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

তফসিলের প্রস্তাব নিয়ে আজ বঙ্গভবনে যাচ্ছে ইসি

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। - ছবি: সংগৃহীত

আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন তফসিলের বিষয়ে অবগত করতে রাষ্ট্রপতি মো: আবদুল হামিদের সাথে সাক্ষাৎ করতে যাচ্ছেন কে এম নুরুল হুদার নেতৃত্বাধীন পাঁচ সদস্যর নির্বাচন কমিশন (ইসি)। আজ বিকেল ৪টায় বঙ্গভবনে এই সাক্ষাৎ অনুষ্ঠিত হবে। এ বৈঠকে রাষ্ট্রপতির কাছে আগামী নির্বাচনের তফসিল ও ভোটের সম্ভাব্য তারিখের প্রস্তাব উপস্থাপন করবে কমিশন।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ জানিয়েছেন, রাষ্ট্রপতির সাথে সাক্ষাতের উদ্দেশ্যে আগারগাঁও নির্বাচন কমিশন সচিবালয় থেকে বৃহস্পতিবার দুপুরের পর প্রধান নির্বাচন কমিশনারসহ (সিইসি) নির্বাচন কমিশনারগণ রওনা হবেন।

রাষ্ট্রপতির সাথে সাক্ষাতে প্রধান নির্বাচন কমিশনার ছাড়াও নির্বাচন কমিশনার মো: রফিকুল ইসলাম, কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব:) শাহাদাত হোসেন চৌধুরী অংশ নিবেন। এ ছাড়া ইসি সচিব হেলালুদ্দীন আহমদও সাক্ষাতে উপস্থিত থাকবেন।

এদিকে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার আমেরিকা থেকে বুধবার রাতে দেশে ফেরায় রাষ্ট্রপতির সঙ্গে আজকের সাক্ষাতে তিনিও অংশ নিবেন বলে জানা গেছে। যদিও ইসির শেষ কয়েকটি সভায় তিনি থাকতে পারেননি। 

ইসি সূত্র মতে, প্রতিটি নির্বাচনের তফসিল ঘোষণার আগে রেওয়াজ অনুযায়ী নির্বাচন কমিশন রাষ্ট্রপতির সাথে সাক্ষাৎ করে থাকে। সর্বশেষ দশম জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বাধীন কমিশন রাষ্ট্রপতির সাথে সাক্ষাৎ করেছিল।

রাষ্ট্রপতির সাথে আজকের সাক্ষাতের পর আগামী শনিবার কমিশন সভা অনুষ্ঠিত হবে। ওই সভায় ভোটের তারিখ নির্ধারণ করা হতে পারে। তারপর জাতির উদ্দেশে প্রধান নির্বাচন কমিশনারের ভাষণ বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারে রেকর্ডিং হতে পারে। ওই ভাষণের মাধ্যমে একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করবেন সিইসি। যদিও ভাষণের আগে আরেকটি কমিশন সভা হবে।


এক সপ্তাহের মধ্যে নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে

বাসস জানায়, আগামী এক সপ্তাহের মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ।

রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নির্বাচনের প্রস্তুতি বিষয়ে এক আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে ইসি সচিব সাংবাদিকদের বলেন, তফসিল ঘোষণার সাত দিনের মধ্যে প্রতিটি নির্বাচনী এলাকার প্রচারণামূলক সব ব্যানার-পোস্টার সরিয়ে ফেলতে স্থানীয় সরকার বিভাগকে নির্দেশনা দেয়া হয়েছে।

এ ছাড়া ঋণখেলাপিদের মনোনয়নপত্র দেয়ার আগেই তাদের তালিকা রিটার্নিং অফিসারের কাছে জমা দিতে বাংলাদেশ ব্যাংক ও ব্যাংকিং ডিভিশনকে বলা হয়েছে।

এক প্রশ্নের জবাবে হেলালুদ্দীন আহমদ বলেন, মনোনয়নপত্রের সাথে আয়কর রিটার্নের বাধ্যবাধকতা উঠিয়ে দেয়া হয়েছে। যারা আয়কর দেন এবং টিআইএন নম্বর আছে তারাই শুধু মনোনয়নপত্রের সাথে তা দাখিল করবেন, যাদের নেই তাদের জমা দিতে হবে না। এ বিষয়ে মন্ত্রিপরিষদ বৈঠকে আলোচনা হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

তিনি বলেন, ‘নির্বাচনের তফসিল ঘোষণার পরপরই নির্বাচন-পূর্ব সময়ে যাতে শান্তিপূর্ণ পরিবেশ বজায় থাকে সে জন্য সন্ত্রাসী, মাদক সেবনকারী, নির্বাচনকে ভণ্ডুল করতে পারে এমন ব্যক্তিকে গ্রেফতার ও অবৈধ অস্ত্র উদ্ধার করার জন্য আমরা জননিরাপত্তা বিভাগকে নির্দেশনা প্রদান করেছি।’
সচিব বলেন, ‘নির্বাচন-পূর্ব সময়ে আচরণ বিধিমালা প্রতিপালন ও দেখভাল করার জন্য বেশ কিছু সংখ্যক এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োগ করতে হয় এবং নির্বাচনের দিন আইনশৃঙ্খলা রা করতে নির্বাহী ম্যাজিস্ট্রেটের প্রয়োজন হয়। তাদের একটি তালিকা করে যাতে নিয়োগ দেয়া হয়, সে বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়কে নির্দেশনা দেয়া হয়েছে।

১০ ডিসেম্বরের আগেই সব ধরনের পরীক্ষা ও ভর্তি পরীক্ষা শেষ করতে সব বোর্ড, মন্ত্রণালয় ও অধিদফতরকে নির্দেশনা দেয়া হয়েছে উল্লেখ করে হেলালুদ্দীন আহমদ বলেন, ‘তাদেরকে আমরা বলেছি, স্কুল ও অন্যান্য শিাপ্রতিষ্ঠান যেহেতু ভোটকেন্দ্র হিসেবে ব্যবহার করা হবে, একই সাথে শিকেরা ভোটগ্রহণ কর্মকর্তা হিসেবে কাজ করবেন, এ জন্য ১০ ডিসেম্বরের আগেই সব স্কুল ক ফ্রি করে দিতে হবে। স্কুলের কর্মকর্তারা ও ব্যবস্থাপনা কমিটি যাতে নির্বাচনী কাজে সব ধরনের সহযোগিতা করে, সে ব্যাপারেও নির্দেশনা দিয়েছি।’

তিনি বলেন, দুর্গম পাহাড়ি এলাকার প্রায় ৩৪টি কেন্দ্রে মালামাল, ভোটগ্রহণ কর্মকর্তাদের হেলিকপ্টারে পৌঁছে দিতে হবে, সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতেও সংশ্লিষ্টদের বলা হয়েছে।

বিদেশ থেকে পর্যবেক যারা আসবেন তাদের ভিসা প্রসেসিং যাতে ও সহজীকরণ হয় এবং তাদের ভেটিংগুলো যাতে জননিরাপত্তা বিভাগ খুব দ্রুত দেয় সেভাবে তাদেরকে নির্দেশনা দেয়া হয়েছে বলেও সচিব উল্লেখ করেন।

সচিব হেলালুদ্দীনের সভাপতিত্বে ইসি সচিবালয়ের সম্মেলন কক্ষে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সার্বিক প্রস্তুতি বিষয়ে এ বৈঠকে ২৩টি মন্ত্রণালয় ও বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement