২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

কারাগারের আমদানী সেলে ব্যারিস্টার মইনুলের প্রথম রাত

কারাগারের আমদানী সেলে ব্যারিস্টার মইনুলের প্রথম রাত - নয়া দিগন্ত

তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও জাতীয় ঐক্যফ্রন্টের নেতা ব্যারিষ্টার মইনুল হোসেনের প্রথম রাত কেটেছে কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগারের আমদানী সেলে। রাত কাটাতে কারা কর্তৃপক্ষের তরফ থেকে তাকে একটি কম্বল সরবরাহ করা হয়েছে।

মঙ্গলবার ঢাকা কেন্দ্রীয় কারাগারের একটি সূত্র নয়া দিগন্তকে বলেন, ব্যারিষ্টার মইনুল হোসেন কারাগারে আসার পরপরই তাকে আমদানী সেলে নেয়া হয়।

আমদানী সেল সংশ্লিষ্টরা জানান, প্রথম রাত তাকে (ব্যারিষ্টার মইনুল হোসেন) এখানেই কাটাতে হবে। এখানে আদালত থেকে যত আসামী এসেছে সবার সাথে তাকে থাকতে হবে। সকাল হলে তাকে কারাগারের কোন সাধারণ সেলে পাঠানো হবে সেটি কর্তৃপক্ষ নির্ধারণ করবেন।

ওই সুত্রটি আরো জানান, রাতে আমদানী সেলে থাকার জন্য তাকে সাধারণ বন্দীদেরকে যেভাবে কম্বল দেয়া হয়, তাকেও একটি কম্বল দেয়া হয়েছে। আমদানী সেলে থাকার সময় তাকে কি খাবার দেয়া হয়েছে জানতে চাইলে বলেন, সাধারণ বন্দীরা যা (ভাত মাছ স্বজি) খাবে, তাকেও ওই খাবারই খেতে হবে। বাইরে থেকে কোন খাবার দেয়া হয়েছে কি-না জানতে চাইলে তিনি বলেন, প্রশ্নই উঠে না।

মঙ্গলবার রাতে ঢাকা কেন্দ্রীয় কারাগারের জেলার মাহবুব আলম এর সাথে যোগাযোগ করা হলে তিনি টেলিফোন ধরেননি। তবে তিনি একটি অনলাইন নিউজ পোর্টালকে জানান, ‘ব্যারিষ্টার মইনুল হোসেনকে কারাগারে সাধারণ বন্দীদের মতো সাধারণ ওয়ার্ডে রাখা হবে’।

এরআগে ব্যারিষ্টার মইনুল হোসেনকে বেলা সোয়া ৩টার দিকে ঢাকার সিএমএম আদালত থেকে কেরানীগঞ্জের নতুন ঢাকা কেন্দ্রীয় কারাগারে নেয়া হয়। এর আগে গত সোমবার রাত ১০টার দিকে উত্তরায় জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম নেতা ও জেএসডি সভাপতি আ স ম আবদুর রবের বাসা থেকে ব্যারিস্টার মইনুল হোসেনকে গ্রেফতার করে গোয়েন্দা পুলিশ। রংপুরে দায়ের করা মানহানির একটি মামলায় তাকে গ্রেফতার করে মিন্টু রোডের ডিবি কার্যালয়ে নেয়া হয়।

আরো পড়ুন : মইনুলের গ্রেফতার কিভাবে দেখছে আন্তর্জাতিক গণমাধ্যম
নয়া দিগন্ত অনলাইন ২৩ অক্টোবর ২০১৮, ২০:৪৭

আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে ব্যারিস্টার মইনুল হোসেনের গ্রেফতারের বিষয়টি বেশ ভালোভাবে এসেছে। গণমাধ্যমগুলোতে ব্যারিস্টার মইনুল হোসেনকে একজন বিশিষ্ট আইনজীবী ও সংবাদপত্রের প্রকাশক হিসেবে উল্লেখ করা হয়েছে। এছাড়া সরকারের একজন সমালোচক হিসেবে উল্লেখ করা হয়েছে। যিনি সম্প্রতি একটি সরকার বিরোধী জোটের অন্যতম নেতা। যাকে সরকার একটি মানহানির মামলায় গ্রেফতার করেছে।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন পোস্ট শিরোনাম করেছে, বাংলাদেশের পত্রিকার প্রকাশককে মানহানির মামলায় গ্রেফতার। সংবাদপত্রটির ভেতরে বলা হয়েছে, একজন বিশিষ্ট আইনজীবী ও সংবাদপত্র প্রকাশককে মানহানির মামলায় গ্রেফতারি পরোয়ানা জারির পর গ্রেফতার করেছে। তিনি বর্তমান ক্ষমতাসীন দলের বিরোধী দলীয় নেতা হিসেবে পরিচিত।


সুপরিচিত সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের শিরোনাম, বাংলাদেশে সংবাদপত্রের প্রকাশককে মানহানির মামলায় গ্রেফতার। পত্রিকাটি লিখেছে, এ গ্রেফতারের ফলে দেশটির জাতীয় নির্বাচনের আগে বিরোধী মতালম্বীদের উপর চাপ বাড়বে।

ভারতের দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস শিরোনাম করেছে, বাংলাদেশে বিরোধী দলীয় নেতা সম্পাদক মইনুল হোসেনকে মানহানির মামলায় গ্রেফতার। পত্রিকাটি তাদের সংবাদে উল্লেখ করে, বিগত তত্ত্বাবধায়ক সরকারের একজন উপদেষ্টাকে মানহানির মামলায় গ্রেফতার করেছে গোয়েন্দা পুলিশ।

ভারতীয় গনমাধ্যম এনডিটিভির শিরোনাম ছিল, বাংলাদেশে সরকারের কঠোর সমালোচককে গ্রেফতার। সংবাদমাধ্যমটি উল্লেখ করেছে, বাংলাদেশ পুলিশ সোমবার সরকারের একজন কঠোর সামলোচককে গ্রেফতার করেছে। যিনি সম্প্রতি দেশটিতে একটি ক্ষমতাসীন সরকার দলের বিরোধী জোট গঠনে ভূমিকা রেখেছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির বাংলা সংস্করণের শিরোনাম ছিল, বাংলাদেশে মানহানির মামলায় মইনুল হোসেন গ্রেফতার। সংবাদটিতে বলা হয়েছে, লাইভ টিভিতে একজন নারী সাংবাদিককে 'চরিত্রহীন' বলে গালি দিয়ে বিতর্কের ঝড় তোলা আইনজীবী এবং সংবাদপত্র মালিক মইনুল হোসেনকে পুলিশ গ্রেপ্তার করেছে।

ঢাকা মহানগর পুলিশের মুখপাত্র মাসুদুর রহমান নিশ্চিত করেছেন, রংপুর শহরে দায়ের করা এক মানহানির মামলায় গ্রেপ্তারি পরোয়ানা জারির পর রাতের বেলা মইনুল হোসেনকে গোয়েন্দা পুলিশ গ্রেপ্তার করেছে।

ভারতের নিউজ18 তে বলা হয়েছে, বাংলাদেশের নারী সাংবাদিককে ‘চরিত্রহীন’ বলার পর বিরোধীমতের সম্পাদককে মানহানির মামলায় গ্রেফতার। ভেতরে বলা হয়েছে, ডেইলি নিউ নেশনের মালিক ও সম্পাদক মঈনুল হোসেন, যিনি সরকারের সমালোচক হিসেবে সুপরিচিত যদিও তিনি কোনও দলের সদস্য নন।

জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলের বাংলা সংস্করণের শিরোনামে করা হয়েছে, নারী সাংবাদিককে ‘চরিত্রহীন' বলে ব্যারিস্টার মইনুল এখন কারাগারে। সংবাদটির ভেতরে বলা হয়েছে, লাইভ অনুষ্ঠানে নারী সাংবাদিককে ‘চরিত্রহীন বলেছিলেন তিনি। তারপর পাঁচটি মামলা হলেও গ্রেপ্তার হয়েছেন রংপুরে করা ষষ্ঠ মামলায়। তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ব্যারিস্টার মইনুল এখন কারাগারে।

এছাড়াও, ডেইলি মেইল, এবিসি নিউজ, আরব নিউজসহ বিভিন্ন বিশ্বখ্যাত গণমাধ্যমগুলো এ বিষয়ে সংবাদ প্রকাশ করেছে।


আরো সংবাদ



premium cement