২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইসিকে চাপে রেখে কাজ করাচ্ছে সরকার : রিজভী

‘খালেদা জিয়া সুচিকিৎসা পাচ্ছে না’
-

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার যথাযথ চিকিৎসা দেয়া হচ্ছে না মন্তব্য করে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। সেই সাথে তিনি অভিযোগ করেছেন, ইসিকে সর্বোচ্চ চাপে রেখে কাজ করাচ্ছে সরকার।

আজ রোববার সকালে নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। এ সময় আরো উপস্থিত ছিলেন বিএনপির কেন্দ্রীয় নেতা এমরান সালেহ প্রিন্স, অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ, মো: মুনির হোসেন, সালাহউদ্দিন খান, মোস্তাফিজুল করিম মজুমদার প্রমুখ।

রিজভী বলেন, নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারকে নিয়ে আওয়ামী লীগ নেতারা যেভাবে আক্রমণ করে বক্তব্য দিয়েছেন তা সন্ত্রাসী আচরণ এবং তিনি এই গুরুত্বপূর্ণ সময়ে কেনো ছুটি নিয়েছেন নাকি নিতে বাধ্য করা হয়েছে তাও রহস্যজনক। ইসিকে সর্বোচ্চ চাপে রেখে কাজ করাচ্ছে সরকার।

তিনি বলেন, সরকারি ইচ্ছাধীন চিকিৎসায় দেশনেত্রী যে সুচিকিৎসা পাবেন না সেই আশঙ্কাটি আমরা পূর্বেই করেছিলাম। এ বিষয়ে বারবার দেশবাসীকে অবহিত করা হয়েছে। সর্বাধিক জনপ্রিয় বিএনপি চেয়ারপারসনকে বন্দী করে রাখাই হয়েছে তো কষ্ট দেয়ার জন্য, সেখানে উন্নতমানের চিকিৎসার প্রশ্নই আসে না। বিএসএমএমইউতে শুধু যে ফিজিওথেরাপী দেয়া হয় সেটিও পর্যাপ্ত নয়। তার ব্যক্তিগত বিশেষজ্ঞ ডাক্তারদেরকেও অন্তর্ভুক্ত করা হয়নি স্বাস্থ্য পরীক্ষার জন্য, অথচ এ বিষয়ে উচ্চ আদালতের নির্দেশনা ছিল।

লিখিত বক্তব্যে রিজভী আরো বলেন, বাংলাদেশে ক্রমপ্রসারমান নৈরাজ্যে বিরোধী দলের নেতাকর্মীরা এখন দ্বিতীয় শ্রেণীর নাগরিকে পরিণত হয়েছে। এরা যেন নিজ দেশেই পরবাসী। অবৈধ শাসকগোষ্ঠী ফ্যাসিবাদের বিষাক্ত আক্রমণে সারাদেশটা আওয়ামী লীগের উপনিবেশে পরিণত হয়েছে। এদেশে আওয়ামী নেতাকর্মীরা ছাড়া ভিন্ন মত, পথ ও বিশ্বাসের মানুষের নিরাপদ সুস্থ জীবন নিয়ে বেঁচে থাকার কোনো অধিকার নেই। নিরঙ্কুশ আওয়ামী আধিপত্যের কাছে কুর্নিশ করতে দেশের মানুষকে বাধ্য করার চেষ্টা করতে গিয়ে সরকারি অফিস, পুলিশ, প্রশাসন, হাসপাতাল, চিকিৎসা, স্কুল, কলেজ, ব্যাংক, বীমাসহ সর্বত্রই চলছে এক ভয়াবহ নৈরাজ্য। বিভাজনের নিকৃষ্ট পন্থা অবলম্বন করে জাতীয় পরিচয়ের চেয়ে দলীয় গজকাঠিতেই পরিমাপ করা হচ্ছে মানুষের যোগ্যতা, দক্ষতা, চিকিৎসা সেবা ও মানবতা।

বিএনপির এই নেতা বলেন, আমি আবারো দেশনেত্রী বেগম খালেদা জিয়ার সুচিকিৎসা নিশ্চিত করার জন্য তার পছন্দমতো চিকিৎসক এবং হাসপাতালের ব্যবস্থা করার জন্য জোর দাবি জানাচ্ছি।

তিনি বলেন, এখন আমাদের প্রধান দায়িত্ব হচ্ছে দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির আন্দোলন। বেগম জিয়ার মুক্তি ছাড়া প্রহসনের নির্বাচন জনগণ নির্ভিকচিত্তে প্রতিহত করবে। আমাদের এখন প্রধান লক্ষ্য নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার প্রতিষ্ঠা ও দেশনেত্রীর মুক্তি।

রিজভী বলেন, বেআইনীভাবে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার রায় নির্ধারণ করা হয়েছে আগামী ২৯ অক্টোবর। আমরা আগেই বলেছি বিবাদীর অনুপস্থিতিতে মামলার রায় নির্ধারণ পৃথিবীর ইতিহাসে নজিরবিহীন ঘটনা। সরকারপ্রধানের নির্দেশেই সম্পূর্ণ প্রতিহিংসামূলকভাবে এ রায়ের দিন ধার্য করা হয়েছে। সেজন্যই রাষ্ট্রপক্ষের আইনজীবীরা আদালতের ওপর চাপসৃষ্টি করে রায়ের দিন ধার্য করে নিয়েছে। আরেকটি ফরমায়েশি রায় হতে যাচ্ছে কিনা তা দেখার জন্য দেশবাসী প্রহর গুনছে। এ আদালতে ন্যায় বিচার পাওয়া যাবে কিনা সেই প্রশ্নও মানুষের মনে জেগে উঠছে।

তিনি বলেন, আসন্ন নির্বাচন নিয়ে চারদিকে নৈরাশ্যের ছবি। সরকার পুনরায় একতরফা নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে। ভোটাররা বাড়ি ছাড়া, ঘর ছাড়া, গ্রাম ছাড়া, জেলা ছাড়া। নির্বাচন নিয়ে সরকারের সন্ত্রাসী পরিকল্পনার প্রেক্ষিতে আন্তর্জাতিক অঙ্গনেও বাংলাদেশের নির্বাচনের পরিবেশ নিয়ে বিরূপ মনোভাবের সৃষ্টি হচ্ছে। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ইসিকে পরিষ্কার জানিয়ে দিয়েছে তারা আগামী সংসদ নির্বাচনে পর্যবেক্ষক পাঠাবে না। অন্যান্য দাতা ও সাহায্য সংস্থা, বিদেশী মিশন থেকেও নির্বাচনে পর্যবেক্ষক পাঠাবে কিনা তা নিয়ে যথেষ্ট সংশয় রয়েছে।

রিজভী বলেন, প্রধান নির্বাচন কমিশনারসহ কতিপয় কমিশনার ও কর্মকর্তারা নিজেরা যে আচরণবিধি তৈরি করছেন তা সুষ্ঠু নির্বাচনের পরিপন্থী আচরণবিধি। কারণ এই কমিশনের কয়েকজন আধিকারিক কমিশনের ক্ষমতা কমিয়ে সরকারকে দিতে চান। সংসদ বহাল রেখে নির্বাচন করার নজীর পৃথিবীর কোথাও নেই। অথচ প্রধান নির্বাচন কমিশনার নির্বাচনের সময় সংসদ সদস্যদের ক্ষমতা বৃদ্ধির সুযোগ সৃষ্টি করতে আইন করতে চাচ্ছেন।

তিনি বলেন, বিএনপি চেয়ারপারসনের ব্যক্তিগত সহকারী অ্যাডভোকেট শামসুর রহমান শিমুল বিশ্বাসকে হাইকোর্টের নিষেধ অমান্য করে পরপর তিনটি নতুন মামলায় গ্রেফতার দেখিয়েছে। প্রচণ্ড অসুস্থ শিমুল বিশ্বাসকে চিকিৎসাও দেয়া হয়নি। পিজিতে চিকিৎসা শুরু হতে না হতেই তড়িঘড়ি করে শুক্রবার বন্ধের দিন কারাগারে ফেরত পাঠানো হয়। নতুন মামলায় গ্রেফতার দেখানো যাবে না, হাইকোর্টের আদেশ থাকা সত্ত্বেও নজিরবিহীনভাবে গায়েবী মামলা দায়ের করা হয়েছে তার নামে। আমরা শিমুল বিশ্বাসের ওপর সরকারের অমানবিক আচরনের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

ছাত্রনেতা রবিউল ইসলাম নয়নকে আবারো দুইদিনের রিমান্ডে নেয়া হয়েছে। জুলুম নির্যাতন করার জন্যই বারবার তাকে রিমান্ডে নেয়া হচ্ছে। আমি অবিলম্বে তার রিমান্ড বাতিল করে মুক্তির দাবী জানাচ্ছি।

নোয়াখালীর সোনাইমুড়িতে পৌর স্বেচ্ছাসেবক লীগের আহবায়ক সায়েমের নেতৃত্বে স্বেচ্ছাসেবক লীগ ও যুবলীগের ১৫/১৬ জন সশস্ত্র সন্ত্রাসী পৌরসভার মেয়র ও উপজেলা বিএনপি নেতাকর্মীদের বাড়িতে হামলা চালানোর তীব্র নিন্দা জানিয়ে রিজভী বলেন, বিএনপির সাংগঠনিক সম্পাদক ডা. সাখোয়াত হোসেন জীবন আদালতে জামিন নিতে এলে তার জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানো হয়। গতরাতে সিলেটে সারারাত ধরে পুলিশ বিএনপি নেতাকর্মীদের বাড়িতে তল্লাশি চালিয়েছে। বিএনপি নেতাকর্মীরা কেউ বাসা-বাড়িতে থাকতে পারছে না। অশীতিপর বৃদ্ধ সিলেট মহানগর বিএনপি নেতা সাইদুর রহমান বুদুইকে গতকাল রাতে পুলিশ গ্রেফতার করেছে।

এছাড়া ঢাকা ও ঝালাকঠিতে বিএনপির নেতাকর্মীদের বাড়িতে হামলা, তল্লাশি ও নেতাকর্মীদের গ্রেফতারের তীব্র নিন্দা এবং আটক নেতাকর্মীদের মুক্তি দাবি করেন রিজভী।

তিনি জানান, গত ১ সেপ্টেম্বর হতে ১৯ অক্টোবর পর্যন্ত সারাদেশে বিএনপি নেতাকর্মীদের নামে গায়েবি মিথ্যা মামলা ৪,২১৩টি এবং এজাহারে জ্ঞাত আসামি করা হয়েছে ৯৫,৬৩২ জন, অজ্ঞাত আসামি করা হয় ২,৮৮,১৪৬ জন, সর্বমোট জ্ঞাত ও অজ্ঞাত এজাহারনামীয় আসামি ৩,৮২,৭২৮ জন। এ পর্যন্ত গ্রেফতার করা হয়েছে ৫০৬০ জন।


আরো সংবাদ



premium cement
গাজায় সাহায্য বাড়াতে ইসরাইলকে নির্দেশ আইসিজের দিল্লি হাইকোর্টে কেজরিওয়ালের বিরুদ্ধে জনস্বার্থ মামলা খারিজ বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা বছরে পৌনে ৩ লাখ মানুষের মৃত্যু দূষণে

সকল