১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

সংসদ নির্বাচনে ‘পর্যবেক্ষক’ পাঠাবে না ইউরোপীয় ইউনিয়ন

দশম সংসদ নির্বাচনের মতো এবারো নির্বাচনে পর্যবেক্ষক পাঠাচ্ছে না ইইউ। - ছবি: সংগৃহীত

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কোনো ‘পর্যবেক্ষক মিশন’ পাঠাবে না ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। নির্বাচন কমিশনের (ইসি) পক্ষ থেকে ইউরোপীয় দেশগুলোর জোট ইইউকে চিঠি দিয়ে সংসদ নির্বাচনে পর্যবেক্ষক পাঠাতে অনুরোধ জানানো হয়। জবাবে ইইউ জানায়, তারা নির্বাচনে কোনও পর্যবেক্ষক পাঠাবে না।

তবে নির্বাচনের আগে নভেম্বর মাসে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি ও নির্বাচনের প্রস্তুতি জানতে দুই সদস্যের নির্বাচন বিশেষজ্ঞ দল পাঠাতে সম্মত হয়েছে ইইউ। ওই দলটি নির্বাচন প্রক্রিয়ার সঙ্গে যুক্ত সব কর্তৃপক্ষ, বিচার বিভাগ, রাজনৈতিক দল, প্রার্থী, সুশীল সমাজসহ সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করবে।

অবশ্য পর্যবেক্ষক না পাঠানোর সিদ্ধান্তকে বড় করে দেখছে না নির্বাচন কমিশন (ইসি)। কমিশন জানিয়েছে, আইন ও বিধি মেনে দেশি-বিদেশি পর্যবেক্ষকদের তারা স্বাগত জানাবে। তবে, তারা পর্যবেক্ষণ করতে আসার জন্য কাউকে প্রভাবিত করবে না।


এর আগে নির্বাচন কমিশন ইইউকে পর্যবেক্ষক পাঠাতে অনুরোধ করেছিল। বৃহস্পতিবার ইসি সচিবালয়ে নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠকেও পর্যবেক্ষক না পাঠানোর বিষয়টি পুনরায় জানিয়েছে ইইউ প্রতিনিধি দল।

তারা বেলজিয়ামের ব্রাসেলসে অবস্থিত বাংলাদেশ দূতাবাসকে পর্যবেক্ষক না পাঠানোর বিষয়টি জানায়। তবে কেন তারা পর্যবেক্ষক পাঠাবে না সে বিষয়ে সরাসরি বা চিঠিতে কিছু উল্লেখ করেনি।

 

আরো পড়ুন: নভেম্বরের প্রথম সপ্তাহে তফসিল : ইসি সচিব

নয়া দিগন্ত অনলাইন , ১৮ অক্টোবর ২০১৮

নভেম্বরের প্রথম সপ্তাহে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ।

আজ বৃহস্পতিবার ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধি দলের সঙ্গে নির্বাচন কমিশনের বৈঠক শেষে এ কথা জানান তিনি।


ইসি সচিব সাংবাদিকদের বলেন, ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের সাথে বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার জানিয়েছেন, নভেম্বরের প্রথম সপ্তাহে সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাকক্ষে ইইউ প্রতিনিধি দলের সঙ্গে ওই বৈঠকে বসে কমিশন।

বৈঠকের পর ইইউ রাষ্ট্রদূত রেনসে টেরিংক সাংবাদিকদের বলেন, ‘আমরা আশা করি নির্বাচন হবে সব দলের অংশগ্রহণমূলক ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। গ্রহণযোগ্য নির্বাচনের জন্য এটা গুরুত্বপূর্ণ। নির্বাচনের আগে ইইউ বিশষজ্ঞ টিম পাঠাবে। তফসিলের পরে নভেম্বরে তারা দুই সপ্তাহ অবস্থান করে ভোটের পরস্থিতি দেখবে।’

 

আরো পড়ুন : মাহবুব তালুকদার সম্পর্কে যা বলল ইসি

নিজস্ব প্রতিবেদক, ১৬ অক্টোবর ২০১৮, ০৬:৩৯


নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দিন আহমেদ বলেছেন, ইভিএমের বিষয়টি আরপিও সংশোধনের জন্য এক মাস আগে সরকারের কাছে প্রস্তাব পাঠিয়েছি। সরকার যদি মনে করে ইভিএম ব্যবহার হবে ওনারা আরপিও সংশোধন করে পাঠাবেন। তবে আমরা এখনো সংশোধিত আরপিও পাইনি। সেনাবাহিনী-সংক্রান্ত বিষয়গুলো সময় শেষ হয়ে যায়নি। কমিশন আমাদের অবহিত করেছে তফসিল ঘোষণার পরবর্তীকালে এ বিষয়ে সিদ্ধান্ত হবে। গতকাল একাদশ জাতীয় সংসদের প্রস্তুতিমূলক সভা শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

সভায় ভোটার তালিকা, ভোটকেন্দ্র, নির্বাচনী সামগ্রী সংগ্রহ, নির্বাচন পর্যবেক্ষণ, ভোটগ্রহণ কর্মকর্তা নিয়োগ, প্রশিক্ষণসহ বিভিন্ন কার্যক্রম নিয়ে আলোচনা হয়েছে। এসব কার্যক্রমের পর্যালোচনার পাশাপাশি ৩৬তম কমিশন সভায় ইসি সচিবালয়কে নির্দেশনা দিয়েছে কমিশন। একজন কমিশনারের অনুপস্থিতিতেই এ সভা অনুষ্ঠিত সভা। 
এর আগে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা বিভিন্ন সময় বলেছিলেন, রাজনৈতিক দলগুলো চাইলে এবং ইসি সক্ষমতা অর্জন করলে সংসদ নির্বাচনে সীমিত আকারে ইভিএম ব্যবহার হতে পারে। 


সংলাপের বিষয়গুলো কমিশনে আলোচনা হয়নি কেন এমন প্রশ্নে হেলালুদ্দিন আহমদ বলেন, একটি নতুন নির্বাচন কমিশন আসার পর তাদের প্রধান অংশীজন হলো রাজনৈতিক দল। তাদের সাথে মতবিনিময়ের পর কতগুলো টার্গেট নির্ধারণ করেছেন। সে বিষয়গুলোর মধ্যে ইতোমধ্যে আলোচনা হয়েছে যেগুলো সংবিধান ও আইনের কাভার করে। এ প্রসঙ্গে সবাইকে অবহিত করার জন্য সব রাজনৈতিক দলের সংলাপ সঙ্কলিত করে প্রকাশ করা হয়েছে। 

নির্বাচন কমিশনের এখতিয়ারবহির্ভূত বিষয়গুলো সরকারের কাছে প্রেরণ করা হবে মর্মে যে প্রতিশ্রুতি দেয়া হয়েছিল তা পূরণ করা হয়নি বলে মাহবুব তালুকদার অভিযোগ তুলেছেন। এ বিষয়ে ইসি সচিব বলেন, নির্বাচন কমিশন পরিচালিত হয় সংবিধান ও আইনকানুনের ভিত্তিতে। নির্বাচন কমিশনাররা সংবিধান সুরক্ষার জন্য শপথগ্রহণ করে থাকেন। সংবিধানের বাইরে থেকে বা আইনকানুনের বাইরে কোনো নির্বাচন কমিশন সিদ্ধান্ত গ্রহণ করতে পারে না। ভোটার তালিকা, ভোটকেন্দ্র স্থাপন, অনলাইনে মনোনয়ন জমার জন্য যে মতামত দেয়া হয়েছে সেগুলো সম্মানের সাথে গ্রহণ করে বাস্তবায়ন করেছি। 

মাহবুব তালুকদারের এজেন্ডাগুলো যৌক্তিক ছিল কি না এমন প্রশ্নে তিনি বলেন, কমিশন সভায় কোনো গুরুত্বপূর্ণ বিষয় থাকে তা অবশ্যই এজেন্ডাভুক্ত করতে হবে। গুরুত্বপূর্ণ বৈঠকে একজন নির্বাচন কমিশনার বর্জন করার কারণ জানতে চাইলে সচিব বলেন, মাননীয় নির্বাচন কমিশনার প্রথমে বৈঠকে অংশগ্রহণ করেছেন। উনি ওনার একটি বিষয় এজেন্ডাভুক্ত করার জন্য কমিশনে অনুরোধ করেছেন। প্রধান নির্বাচন কমিশনারসহ অন্য তিনজন কমিশনার ওনারা মনে করেছেন যেহেতু এজেন্ডাভুক্ত নয় তাই এই সভায় আলোচনার কোনো কারণ নেই। যেহেতু ওনার বিষয় এজেন্ডাভুক্ত হয়নি এ জন্য উনি সভা ত্যাগ করে চলে গেছেন। আমাদের সভা বিঘিœত হয়নি। প্রথম থেকে শেষ পর্যন্ত সভা করেছি। চুলচেরা বিশ্লেষণ করেছি।

এতে অনৈক্য প্রকাশ পাচ্ছে কি না জানতে চাইলে তিনি আরো বলেন, এটা কমিশনের বিষয়। মাননীয় কমিশন যেভাবে বলেছেন আমাদের কাছে অনুমিত হয়েছে যে অন্য চারজন কমিশনার বলেছেন এজেন্ডাভুক্ত নয় তাই আলোচনার সুযোগ নেই। এ বিষয়ে আমি মন্তব্য করতে চাই না।

একাদশ জাতীয় সংসদের প্রস্তুতি প্রসঙ্গে ইসি সচিব বলেন, যে বিষয়গুলো আলোচনা হয়েছে সেগুলো চার ভাগ করে চারজন নির্বাচন কমিশনারকে তদারকির দায়িত্ব দেয়া হয়েছে। ৩০০ আসনের ভোটার তালিকা প্রস্তুত করা হয়েছে। প্রতিটি আসনের জন্য সিডি প্রস্তুত করে আঞ্চলিক অফিসে পাঠানো হয়েছে। এতে কোনো ভুলভ্রান্তি থাকলে তফসিল ঘোষণার আগে আগামী ৩০ অক্টোবরের মধ্যে কমিশনকে অবহিত করা হয় এবং সংশোধন করা হয় সে বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে। 

সচিব আরো জানান, জাতীয় সংসদের ৩০০ আসনের মধ্যে ১০টি নিয়ে হাইকোর্টে মামলা হয়েছে। এসব মামলার গতিপ্রকৃতি নিয়ে আলোচনা হয়েছে এবং আইন শাখাকে নির্দেশনা দেয়া হয়েছে। ৪০ হাজার ১৯৯টি ভোটকেন্দ্র প্রাথমিকভাবে চূড়ান্ত করা হয়েছে। নির্বাচনের তফসিল ঘোষণার পর কমিশনের অনুমোদনক্রমে নির্বাচনের ২৫ দিন আগে ভোটকেন্দ্রের গেজেট প্রকাশ করা হবে। বর্তমানে যে ভোটকেন্দ্র আছে তার অতিরিক্ত ৫ শতাংশ ভোটকেন্দ্র চিহ্নিত করার জন্য কমিশন নির্দেশনা দিয়েছে। প্রাকৃতিক দুর্যোগ বা অন্য কোনো কারণে ভোটকেন্দ্র ক্ষতিগ্রস্ত হলে এসব ভোটকেন্দ্র ব্যবহার করা হবে। 

সচিব বলেন, ৭০০ কোটি টাকার বাজেট করা হয়েছে। নির্বাচন কমিশন সচিবালয় খাতওয়ারি যে বাজেট করেছে তা কমিশন অনুমোদন করেছে। নির্বাচনসামগ্রী কেনাকাটার বিষয়ে আলোচনা হয়েছে। ইতোমধ্যে অনেক সামগ্রী গুদামজাত করা হয়েছে। ৩০ অক্টোবরের মধ্যে বাকিগুলো সব পেয়ে যাবো।


হেলালুদ্দিন আহমদ বলেন, এ বছর অনলাইনের মাধ্যমে মনোনয়ন গ্রহণ করা হবে। হিজড়া জনগোষ্ঠীর আলাদা ভোটার তালিকা না থাকায় হিজড়াদের জন্য মনোনয়নপত্রে আলাদা কলাম রাখা হবে না। দেশী এবং বিদেশী পর্যবেক্ষকদের জন্য নীতিমালা প্রণয়ন করা হয়েছে। আগামী কমিশন সভায় অনুমোদন দেয়া হবে। নির্বাচনী ফলাফল কেন্দ্রীয়ভাবে নির্বাচন কমিশনের মাধ্যমে ঘোষণা করা হবে। এ জন্য প্রযুক্তির সহায়তা নেয়া হবে। সভায় ভোটগ্রহণের সাথে সংশ্লিষ্ট কর্মকর্তা নিয়োগের বিষয়ে আলোচনা হয়েছে। 

সচিব বলেন, উপজেলা নির্বাহী অফিসার, জেলা প্রশাসন ও পুলিশ সুপারসহ প্রশাসনের কোথাও যেন পদ খালি না থাকে সে জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়কে চিঠি দেয়া হয়েছে। বিভিন্ন কারণে উপজেলা নির্বাচন অফিসারের পদ খালি থাকবে। বিভিন্ন সরকারি কর্মকর্তাকে উপজেলা নির্বাচন অফিসারের দায়িত্ব পালনের জন্য নিয়োগ দেয়া হবে। ভোটগ্রহণ কর্মকর্তাদের প্যানেল প্রস্তুতের জন্য নির্বাচন কমিশন নির্দেশনা দিয়েছেন। তাদেরকে আগামী জাতীয় সংসদ নির্বাচনে অতিরিক্ত দশ ভাগ রেখে এই তালিকা প্রণয়ন করা হবে। বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা বিশেষ করে নির্বাহী ম্যাজিস্ট্রেট, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা ভোটগ্রহণ কর্মকর্তা সব ধরনের কর্মকর্তাকে ব্রিফিং ও প্রশিক্ষণ প্রদান করা হবে। কেন্দ্রীয়ভাবে সব আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও রিটার্নিং অফিসারদের নিয়ে ৮টি বিভাগে ৮টি আঞ্চলিক সভা হবে। তিন পার্বত্য জেলা মিলে একটি বিশেষ সভা হবে। সব মিলিয়ে ১০টি সভা হবে। সিইসিসহ নির্বাচন কমিশনাররা এসব মিটিংয়ে যাবেন। সচিব জানান, আগামী ২৭ অক্টোবর ৯টি অঞ্চলে ইভিএম মেলা হবে। কেন্দ্রীয়ভাবে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে দুই দিনব্যাপী ইভিএম মেলা হবে। সবকিছু ঠিকঠাক থাকলে এবং আরপিও সংশোধন হলে আমাদের ইভিএম ব্যবহারের প্রস্তুতি রয়েছে।

সংশোধন না হলেও সে প্রস্তুতি আমাদের আছে। সংসদ নির্বাচনের তফসিল প্রসঙ্গে ইসি সচিব বলেন, তফসিলের বিষয়ে সভায় কোনো আলোচনা হয়নি। ৩০ অক্টোবরের আগে আরেকটি সভা হবে সেখানে তফসিল বিষয়ে আলোচনা হবে। ৩০ অক্টোবরের পর যেকোনো সময়ে তফসিল ঘোষণা হতে পারে।


আরো সংবাদ



premium cement
বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত গোয়ালন্দে প্রবাসীর স্ত্রী-সন্তানকে মারধর, বিচারের দাবিতে মানববন্ধন সিরিয়ায় আইএস-এর হামলায় সরকার সমর্থক ২০ সেনা সদস্য নিহত ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু জনসমর্থনহীন সরকার জনগণের আওয়াজ নির্মমভাবে দমন করে : রিজভী সরিষাবাড়ীতে স্কুলছাত্র হত্যাকাণ্ডের বিচার দাবি

সকল