২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

গোলাম মোর্ত্তজা বহিষ্কার : মোকাদ্দিমের নেতৃত্বে ২০ দলীয় জোটে থাকবে এনডিপি

রাজনীতি
মোকাদ্দিমের নেতৃত্বে ২০ দলীয় জোটে থাকবে এনডিপি - নয়া দিগন্ত

খন্দকার গোলাম মোর্ত্তজাকে ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির (এনডিপি) চেয়ারম্যান ও প্রাথমিক সদস্য পদ থেকে বহিষ্কার করা হয়ে‌ছে। দল‌টির সিনিয়র প্রেসিডিয়াম সদস্য মো: আব্দুল মুকাদ্দিমকে নতুন চেয়ারম্যান মনোনীত করা হ‌য়ে‌ছে। একই স‌াথে কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মো: ওসমান গণি পাটোওয়ারীকে ভারপ্রাপ্ত মহাসচিব করা হয়ে‌ছে।

মঙ্গলবার রাতে এ সিদ্ধান্ত নেয়া হয়। দলের কেন্দ্রীয় কার্যালয়ে নির্বাহী কমিটির এক বৈঠকে গঠনতন্ত্রের ৫৭(ক)(খ)(গ)(ঘ) ধারা মোতাবেক এই সিদ্ধান্ত নেয়া হয়।

দলীয় শৃঙ্খলা ভঙ্গ, দল ও ২০ দলীয় জোট বিরোধী কার্যকলাপ এবং সর্বশেষে জোট ত্যাগ করার সিদ্ধান্ত গ্রহণ করার কারণে তার বিরুদ্ধে এ ব্যবস্থা নেয়া হয়।

ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির ভারপ্রাপ্ত মহাসচিব মো: ওসমান গণি পাটোওয়ারী এক বিবৃতিতে এই সিদ্ধা‌ন্তের কথা জানান।

বিবৃ‌তি‌তে তি‌নি ব‌লেন, ইতোপূর্বে জোট ও সংগঠন বিরোধী কার্যক্রমের জন্য ভারপ্রাপ্ত মহাসচিব মঞ্জুর হোসেন ঈসাকে দল থেকে বহিষ্কার করা হ‌য়।

ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি ও তার অঙ্গ সংগঠনসমূহকে এবং ২০ দলীয় জোটসহ সংশ্লিষ্ট সকলকে এখন থেকে দ‌লের চেয়ারম্যান হিসাবে মো: আব্দুল মুকাদ্দিমের সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ করেছেন প্রচার সম্পাদক মো: জিয়াউল হক।

আরো পড়ুন :
সিলেট থেকে শুরু হবে জাতীয় ঐক্যফ্রন্টের কর্মসূচি
নয়া দিগন্ত অনলাইন
জাতীয় ঐক্যফ্রন্টের কর্মসূচি শুরু হচ্ছে সিলেট বিভাগ থেকে। সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আব্দুর রব খবরটি নিশ্চিত করেন।

মঙ্গলবার দুপুরে রাজধানীর উত্তরায় নিজ বাসভবনে জাতীয় ঐক্যফ্রন্টের নেতাদের বৈঠক শেষে এ তথ্য জানান আ স ম আব্দুর রব।

জেএসডি সভাপতি বলেন, ‘প্রথমে আমরা সিলেটে হযরত শাহ জালাল (র.)-এর মাজার জিয়ারত করব, এরপর সেখানে জনসভা হবে। সিলেটের পর চট্টগ্রাম, রাজশাহীসহ সব বিভাগ ও মহানগর পর্যায়ে ধারাবাহিকভাবে কর্মসূচি দেওয়া হবে। এ ছাড়া জেলা পর্যায়েও কর্মসূচি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঐক্যফ্রন্ট।’

সাবেক এ ছাত্রনেতা বলেন, ‘আজকে আমাদের জাতীয় ঐক্যফ্রন্টের বৈঠকে লিয়াজোঁ কমিটি গঠন হয়েছে। বুধবার আবারও বৈঠক শেষে কমিটির নাম ঘোষণা করা হবে। এ ছাড়া অন্যান্য কর্মসূচির বিষয়ে বুধবার জানানো হবে।’

‘আমাদের কর্মসূচিতে সরকার ও প্রশাসনের পক্ষ থেকে আশা করি, কোনো ধরনের বাধা দেওয়া হবে না। আমরা সরকারের কাছ থেকে সেই সহযোগিতা চাই’, যোগ করেন আ স ম রব।

বিএনপি, যুক্তফ্রন্ট ও জাতীয় ঐক্যপ্রক্রিয়ার সমন্বিত সরকারবিরোধী জোট জাতীয় ঐক্যফ্রন্টের প্রথম বৈঠক আজ দুপুর সোয়া ১২টায় শুরু হয়ে চলে সোয়া ৩টা পর্যন্ত।

বৈঠকে উপস্থিত ছিলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আব্দুর রব, জেএসডি নেত্রী তানিয়া রব, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, ডাকসুর সাবেক ভিপি সুলতান মোহাম্মদ মনসুর, গণফোরামের সুব্রত চৌধুরী, জেএসডির সাধারণ সম্পাদক আব্দুল মালেক রতন, যুগ্ম সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন স্বপন, নাগরিক ঐক্যের সমন্বয়ক শহিদুল্লাহ কায়সার, কেন্দ্রীয় কমিটির সদস্য মমিনুল ইসলাম, ড. জায়েদ প্রমুখ।


আরো সংবাদ



premium cement