২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

ঐক্য প্রক্রিয়ার মাধ্যমে নতুন কর্মসূচি আসবে : মওদুদ

বিএনপি
মওদুদ আহমদ - ফাইল ছবি

জাতীয় ঐক্যের মাধ্যমেই আন্দোলনের উপযুক্ত কর্মসূচি দেয়া হবে বলে জানিয়েছেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ।

আজ শুক্রবার দুপুরে এক আলোচনা সভায় তিনি বলেন, পাঁচটা দাবিতে দেশের মানুষ ঐক্যবদ্ধ হয়েছে। এই জাতীয় ঐক্য প্রক্রিয়ার মাধ্যমেই উপযুক্ত কর্মসূচি দেয়া হবে। এমন কর্মসূচি দেয়া হবে যে কর্মসূচির মাধ্যমে এই সরকারের পরিবর্তন আনা সম্ভবপর হবে। পরিস্থিতি বলে দেবে কী ধরনের কর্মসূচি দিতে হবে? গণমাধ্যমের অনেক বন্ধু জিজ্ঞাসা করেন কী ধরনের কর্মসূচি দেবেন কখন দেবেন? আমি বলতে চাই এগুলোর সময় নির্ধারণ করা সম্ভবপর নয়। আগামী এক মাসেই আপনারা অনেক পরিবর্তন দেখতে পারবেন। তারা একতরফাভাবে যতই প্রচারণা করুক না কেনো, তাতে কোনো লাভ নাই।

রাজধানীতে সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) কার্যালয় মিলনায়তনে চেতনায় বাংলাদেশ নামক সংগঠনের উদ্যোগে ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচন : কোন পথে বাংলাদেশ’ শীর্ষক এই আলোচনা সভা হয়। সংগঠনের সভাপতি ও দোহার উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শামীমা রহিমের সভাপতিত্বে আলোচনা সভায় বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল মান্নান, চেয়ারপারসনের উপদেষ্টা ডা: ফরহাদ হালিম ডোনার, সাংগঠনিক সম্পাদক আনোয়ারুল আজীম, সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক কামরুজ্জামান রতন প্রমুখ বক্তব্য রাখেন।

ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, জাতীয় ঐক্যের মাধ্যমেই এই সরকারের অপসারণ ঘটানো হবে। কারণ সারা জাতি আজকে ঐক্যবদ্ধ। এই ঐক্য নষ্ট করার জন্য সরকার অনেক ষড়যন্ত্র করছে এবং জাতীয় ঐক্য প্রক্রিয়া আরো শক্তিশালী হবে, আরো জোরদার হবে এবং সারাদেশের মানুষকে ঐক্যবদ্ধ করবে। একটা স্বৈরাচার সরকারকে অপসারণ করতে হলে জাতীয় ঐক্যের কোনো বিকল্প নাই। সেজন্য এই ঐক্যভাবে সমস্ত গণতান্ত্রিক রাজনৈতিক দল, নেতা, শ্রেণী সবাইকে সংযুক্ত করে আমাদের এই দাবি আদায় করতে হবে।

তিনি বলেন, সরকারে থাকলে সবসময় মনে করে শেষ মুহূর্ত পর্যন্ত আমরা বোধহয় চিরদিনের জন্য সরকারে আছি। রাজনীতি একটি গতিশীল বিজ্ঞান। কিচ্ছু করতে পারবেন না। এক মিনিটের ব্যবধানে আপনারা বাধ্য হবেন সংলাপে বসতে, বাধ্য হবেন আমাদের দাবি মেনে নিতে। তার কারণ যদি জোর করে আপনারা মনে করেন সরকারে থাকবেন এবার সেটা সম্ভবপর হবে না। আমি বলেছি তো আমাদেরকে ঘরে বন্দি রেখে আপনারা এককভাবে নির্বাচনী প্রচারণা করবেন। আর মনে করছেন যে, আপনারা সফল হবেন। আপনাদের সেই স্বপ্ন দুঃস্বপ্নে পরিণত হবে।

বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের ভয়েস অব আমেরিকাকে এক ইন্টারভিউতে বলেছেন, বাংলাদেশে নির্বাচনের জন্য খুব সুন্দর পরিবেশ রয়েছে। কথাটা সত্য নয়। বাংলাদেশে কোনো সাধারণ নির্বাচন করার ন্যূনতম পরিবেশ এখন নাই। বরং বলব, এই পরিবেশকে সুপরিকল্পিতভাবে সরকার নষ্ট করার জন্য একটি পরিকল্পনা গ্রহণ করেছে। যার কারণে শুধু রাজনীতি নয়, সারাদেশের ওয়ার্ড লেভেল পর্যন্ত আমাদের যত সক্রিয় কর্মী-নেতা যারা আছেন তাদের সবাইকে ধড়পাকড় করছে। এমনকি রাজধানীর হাতিরঝিল একটা মামলায় আমাকেসহ দলের শীর্ষ পর্যায়ের সকল নেতাকে আসামি করা হয়েছে। কাল্পনিক, ভুঁতড়ে, মিথ্যা, যে ঘটনা ঘটেনি তাকে সাজিয়ে একটা মামলা দায়ের করা হয়েছে।

তিনি বলেন, দেশে ভোটের ন্যূনতম পরিবেশ থাকুক সেটা সরকার চায় না। কেনো চায় না? তাদের উদ্দেশ্য খুব খারাপ। তারা আগের মতো একটা নির্বাচন করতে চান, একদলীয়ভাবে একটা নির্বাচন করতে চান, বিএনপিকে বাইরে রেখে নির্বাচন করতে চান। আমি দৃঢ়তার সাথে বলতে চাই, বাংলাদেশের মাটিতে এটা আর কোনোদিন হতে দেয়া হবে না। তারা আজকে শঙ্কিত। দেখেন না একতরফাভাবে নির্বাচনী প্রচারণা চালিয়ে যাচ্ছে। আমাদের নেত্রী জেলখানায়, আমাদের হাজার হাজার নেতা-কর্মী জেলখানায়, আমাদের বিরুদ্ধে ৭৮ হাজার মামলা দিয়েছে, প্রায় ১২ লাখ নেতা-কর্মীদের আসামি করা হয়েছে। তাতেও তাদের শান্তি নাই। তারা জনগণকে ভয় পায়।

নির্বাচনকালীন সরকার বলে সংবিধানে কোনো কিছু নাই উল্লেখ করে মওদুদ আহমদ বলেন, সরকার এরকম একটা সরকারের কথা বলে জনগণকে বিভ্রান্ত করছে। মানুষকে ভুল বুঝানোর জন্য এটা বলা হচ্ছে। যারা আছে তারাই থাকবে।


আরো সংবাদ



premium cement
‘মুসলিমদের সম্পদ পুনর্বণ্টন’ অভিযোগ মোদির, এফআইআর সিপিএমের প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী বিখ্যাত চালকবিহীনবিমানের আবিষ্কারক কটিয়াদীতে আসছেন গাজার গণকবরের ‘বিশ্বাসযোগ্য ও স্বাধীন’ তদন্তের আহ্বান জাতিসঙ্ঘের চতুর্থ ধাপের উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা পেকুয়ায় জমি নিয়ে সংঘর্ষে আহত ১৪ তড়িঘড়ি ও জোরপূর্বক একীভূতকরণ ব্যাংকিং খাতে অব্যাহত দায়মুক্তির নতুন মুখোশ : টিআইবি লেবাননে ইসরাইলি হামলায় ইরান সমর্থিত যোদ্ধা নিহত জিম্বাবুয়ে সিরিজের জন্য ক্যাম্পে ডাক পেলেন ১৭ ক্রিকেটার, নেই সাকিব-মোস্তাফিজ উত্তর গাজায় আবারো ইসরাইলের গোলাবর্ষণ ধামরাইয়ে তাপদাহে জনজীবন কাহিল, ডায়রিয়াসহ জ্বরে আক্রান্ত হচ্ছে মানুষ

সকল