২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

শনিবারের জনসভায় ভবিষ্যত কর্মপন্থা জানাবে বিএনপি

শনিবারের জনসভায় ভবিষ্যত কর্মপন্থা জানাবে বিএনপি । ছবি - সংগৃহীত

আগামী শনিবারের জনসভার দলের ভবিষ্যত কর্মপন্থা ও কর্মসুচির কথা জানানো হবে বলে জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আজ বুধবার দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। এর আগে এক যৌথ সভা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন, ঢাকা জেলা, গাজীপুর, টাঈাইল, মুন্সিগঞ্জ, ঢাকা মহানগর বিএনপিসহ বিএনপির অঙ্গদলের সভাপতি ও সাধারণ সম্পাদকরা।

পরে এক সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ২৯ সেপ্টেম্বরের জনসভায় আমরা দলের নীতি নির্ধারনী বক্তব্য দিবো। ভবিষ্যত কর্মপন্থা ও কর্মসূচি তুলে ধরবো। তিনি বলেন, আমরা জনসভার জন্য ২৭ তারিখ অনুমতি চেয়ে ছিলাম। কিন্ত পুলিশের পক্ষ থেকে ২৯ তারিখ শনিবার ছুটির দিন সমাবেশ করলে ভালো হয়। সেইভাবে জনসভার অনুমতির জন্য কতৃপক্ষকে চিঠি দিয়েছি। কিন্তু এখন ভিন্ন কথা বলা হচ্ছে। ওদিন নাকি আওয়ামী লীগের কর্মসুচি আছে।

তিনি আরো বলেন, আওয়ামী লীগের মতবিনিময় মহানগর নাট্যমঞ্চ আর আমাদের জনসভা হচ্ছে সোহরাওয়ার্দী উদ্যানে হবে। এখানে বিরোধের সম্পর্কটা কোথায়?

অন্য কোনো দিনের জন্য অনুমতি চাওয়া হবে কি না এমন প্রসঙ্গে জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, আমরা তো ২৯ তারিখ অনুমতি চেয়েছি। জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতাদের বিএনপির জনসভায় আমন্ত্রণ জানানো হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এখন সব বলে দিলে হবে না তো।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, চেয়ারপারসনের উপদেষ্টা আবদুল হাই, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন প্রমুখ।

 

রাজনীতিতে উত্তেজনা

উত্তপ্ত হয়ে উঠছে মাঠের রাজনীতি। নির্বাচন যত ঘনিয়ে আসছে, রাজনীতির ডালপালা ততই সক্রিয়ভাবে প্রসারিত হচ্ছে। বিরোধী দলগুলোর মধ্যে সুষ্ঠু নির্বাচনের দাবিতে যে ঐক্য গড়ে উঠেছে, তা নিয়ে রাজনৈতিক অঙ্গনে কিছু নানামুখী আলোচনা চলছে। সরকারি দলের শীর্ষ নেতারা এই ঐক্য প্রক্রিয়ার সাথে যুক্ত দলগুলোর তীব্র সমালোচনা অব্যাহত রেখেছে। এরই মধ্যে রাজধানীতে আগামী ২৯ সেপ্টেম্বর শনিবার একই দিনে সমাবেশের ঘোষণা দিয়েছে আওয়ামী লীগ ও বিএনপি। ক্ষমতাসীন দল আগামী তিন মাস রাজনীতির মাঠ দখলে রাখার পরিকল্পনা হাতে নিয়েছে। বিএনপিও প্রস্তুতি নিচ্ছে পুরো শক্তি নিয়ে রাজপথে নামার। 

সাম্প্রতিক সময়ে নির্বাচনকেন্দ্রিক নানা মেরুকরণের চিত্র ফুটে উঠতে শুরু করায় রাজনীতিতে এক ধরনের উত্তাপ সৃষ্টি হয়েছে। এই মুহূর্তে দেশজুড়ে যেখানে নির্বাচনের আমেজ থাকার কথা, তা নেই মোটেই। সুষ্ঠু নির্বাচনের নানা দাবিতে মাঠে থাকা বিএনপিসহ অধিকাংশ রাজনৈতিক দল কোনো সমঝোতা ছাড়া নির্বাচনে অংশ নেয়ার পক্ষপাতি নয়। আন্দোলনকে অগ্রাধিকার দিয়েই তারা কর্মসূচি হাতে নিচ্ছে। যার ফলে অক্টোবর থেকে পরিস্থিতি পাল্টে যেতে পারে। সরকারি দলও সেই পরিস্থিতি আঁচ করতে পেরে সাংগঠনিক প্রস্তুতি নিচ্ছে। 


নির্বাচনী মাঠ এককভাবে দখলে রাখতে চায় ক্ষমতাসীন আওয়ামী লীগ। বিএনপি জোট এবং নতুন রাজনৈতিক মোর্চা যুক্তফ্রন্ট ও জাতীয় ঐক্যসহ সরকারবিরোধী কোনো জোটকে ফাঁকা মাঠ ছেড়ে দেবে না তারা। সেই লক্ষ্যে সভা, সমাবেশ, বিক্ষোভ ও মতবিনিময়সহ নানা রাজনৈতিক কর্মসূচি নেয়া হচ্ছে। সরকারবিরোধী এসব দল বা জোট কোনো কর্মসূচি পালন করলে তার পাল্টা কর্মসূচি নিয়ে মাঠে থাকবে ক্ষমতাসীনেরা। বিএনপি আগামী ২৯ সেপ্টেম্বর রাজধানীতে সমাবেশের কর্মসূচি দেয়ায় আওয়ামী লীগ তাদের প্রতিহত করার ঘোষণা দিয়েছে। সমাবেশের আগে ঢাকা দখলে রাখতে চায় তারা। 


আরো সংবাদ



premium cement
যখন দলকে আর সহযোগিতা করতে পারবো না তখন অবসরে যাব : মেসি ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান আর নেই বিএনপি নেতাকর্মীদের সম্পত্তি দখলের অভিযোগ খণ্ডালেন ওবায়দুল কাদের আটকের পর নাশকতা মামলায় গ্রেফতার দেখানো হলো ইউপি চেয়ারম্যানকে বদর যুদ্ধে যারা শহীদ হয়েছেন পণবন্দী জাহাজ ও ক্রুদের মুক্ত করার প্রচেষ্টায় অগ্রগতি হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী ঝালকাঠিতে নিখোঁজের ২ দিন পর নদীতে মিলল ভ্যানচালকের লাশ বাল্টিমোর সেতু ভেঙে নদীতে পড়া ট্রাক থেকে ২ জনের লাশ উদ্ধার যুক্তরাষ্ট্রে ছুরিকাঘাতে নিহত ৪ সুইডেনে বসবাসের অনুমতি বাতিল কুরআন পোড়ানো শরণার্থীর

সকল