১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`
কারাগারে দুই আইনজীবীর সাক্ষাৎ

‘সুস্থ হলেই আদালতে আসবেন খালেদা জিয়া’

‘সুস্থ হলেই আদালতে আসবেন খালেদা জিয়া’ - ছবি : সংগৃহীত

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে কারাগারে দেখা করে তার দুই আইনজীবী জানিয়েছেন, তিনি খুবই অসুস্থ, সুস্থ হলেই আদালতে আসবেন। আইনজীবীরা অভিযোগ করেন, খালেদা জিয়া আদালতে আসতে অনিচ্ছুক বলে কারা কর্তৃপক্ষে তাকে ভুলভাবে আদালতের কাছে উপস্থাপন করেছে। তিনি কখনো বলেননি যে তিনি আদালতে যেতে অনিচ্ছুক। তিনি সব সময় বলেছেন তিনি কোর্টে যেতে ইচ্ছুক। বর্তমানে তার শারীরিক অবস্থা খুবই খারাপ, এজন্য আসতে পারছেন না। তিনি সুস্থ হলেই আদালতে আসবেন।

বুধবার কারা কর্তৃপক্ষের অনুমতি পাওয়ার পর বেলা ৪টা ২০ মিনিটে খালেদা জিয়ার সাথে সাক্ষাৎ তার আইনজীবী সানাউল্লাহ মিয়া ও মাসুদ আহমেদ তালুকদার। সাক্ষাৎ শেষে বেলা ৫টা ২০ মিনিটে তারা রাজধানীর নাজিমুদ্দিন রোডে অবস্থিত পুরনো কেন্দ্রী কারাগার থেকে বেরিয়ে আসেন। খালেদা জিয়ার সঙ্গে ঘণ্টাব্যাপী সাক্ষাৎ করার পর দুই আইনজীবী সাংবাদিকদের এ সব কথা বলেন।

অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার বলেন, বেগম খালেদা জিয়া বলেছেন আমি কোনো দিন কখনো বলিনি কোর্টে আসতে অনিচ্ছুক। তিনি সব সময় কোর্টে আসতে অনিচ্ছুক। তিনি বলেছেন, আমার মা ও ছেলের মৃত্যু দিবসেও আমি সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কোর্টে না খেয়ে বসে থেকেছি। আমার শরীর যেহেতু অসুস্থ সেই কারণে কোনো উপস্থিত হতে পারছি না। উনার শারীরিক অবস্থা খুকই খারাপ।

মাসুদ আহমেদ তালুকদার বলেন, গত ১৭ সেপ্টম্বর বেগম খালেদা জিয়া বাথরুমে পড়ে যান। কারণ তার হাত ও পায়ের ব্যাথার কারণে তিনি চলাফেরা করতে পারেন না। তার নিজের হাতে খেতে পর্যন্ত সমস্য হচ্ছে।

সানাউল্লাহ মিয়া বলেন, বেগম খালেদা জিয়া আইনের প্রতি শ্রদ্ধাশীল। তিনি সুস্থ থাকা সাপেক্ষে আদালতে আসবেন। বর্তমানে তার শারীরিক অবস্থা খারাপ। তার চিকিৎসার প্রয়োজন।
এর আগে মঙ্গলবার বিকেল ৩টায় দুই আইনজীবী নাজিমউদ্দিন রোডের পুরনো কারাগারে যান আইনজীবী সানাউল্লাহ মিয়া ও মাসুদ আহমেদ তালুকদার। মঙ্গলবার সাক্ষাতের অনুমতি না পাওয়ায় তারা সেখানে এক ঘণ্টা অপেক্ষা করে ফিরে আসেন।

অন্যদিকে ঢাকার নাজিমুদ্দিন রোডের পুরোনো কেন্দ্রীয় করাগারে স্থাপিত অস্থায়ী আদালতে কারাবন্দি বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার অনুপস্থিতিতেই জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার বিচার চলবে কি না সে বিষয়ে আজ ২০ সেপ্টেম্বর আদেশের জন্য রয়েছে। একই সঙ্গে এ মামলার যুক্তি উপস্থাপনের শুনানির তাখির রয়েছে বৃহস্পতিবার। গত ১৩ সেপ্টেম্বর পুরোনো কেন্দ্রীয় করাগারে স্থাপিত অস্থায়ী ঢাকার পঞ্চম বিশেষ জজ আদালতের বিচারক মো. আখতারুজ্জামান এ বিষয়ে ২০ সেপ্টেম্বর আদেশের দিন ধার্য করেন।

ওই দিন ফৌজদারি আইনের ৫৪০ ধারায় আসামির অনুপস্থিতিতেই আদালতের কার্যক্রম চালিয়ে যাওয়ার রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে আদেশের এই দিন ধার্য করা হয়।জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় পুরোনো কেন্দ্রীয় করাগারে স্থাপিত অস্থায়ী আদালতে কারাবন্দি বেগম খালেদা জিয়ার বিচার চলছে।

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় গত ৮ ফেব্রুয়ারি ঢাকার বিশেষ জজ আদালত-৫ খালেদা জিয়াকে ৫ বছর কারাদণ্ড প্রদান করে। রায় ঘোষণার পরই আদালত থেকে তাকে রাজধানীর নাজিমুদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় করাগারে নিয়ে যাওয়া হয়।

আরো পড়ুন :

খালেদা জিয়ার মুক্তি ও চিকিৎসা দাবিতে ঢাবি সাদাদলের মানববন্ধন
নিজস্ব ও বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে বিশেষায়িত হাসপাতালে দ্রুত চিকিৎসার ব্যবস্থা এবং তার নিঃশর্ত মুক্তির দাবিতে মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দল।

আজ বুধবার বেলা ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয় অপরাজেয় বাংলার পাদদেশে এই মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়। সাদা দলের আহ্বায়ক ড. এবিএম ওবায়দুল ইসলামের সভাপতিত্বে ও যুগ্ম আহ্বায়ক ড. লুৎফর রহমানের পরিচালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন অধ্যাপক ড. সদরুল আমিন, ড. মো: আকতার হোসেন খান, ড. সিরাজুল ইসলাম, ড. সুকোমল বড়ুয়া, ড. মো: ছিদ্দিকুর রহমান খান, ড. মহিউদ্দিন।

এছাড়াও মানববন্ধনে অংশগ্রহণ করেন সাদা দলের যুগ্ম আহ্বায়ক অধ্যাপক ড. মোর্শেদ হাসান খান, ড. মো: আবদুর রশিদ, ড. মো: আশরাফুল ইসলাম চৌধুরী, ড. মো: মুজাহিদুল ইসলাম, মো: আতাউর রহমান বিশ্বাস, ড. মো: মাসুদ আলম, আলমগীর হোসেন সম্রাট, ইস্রাফিল প্রামাণিক রতন, আল আমিন, ড. মো: শামছুল আলম, ড. মহিউদ্দীন, ড. এবিএম শহীদুল ইসলাম, নূরূল আমিন, এহসানুল মাহবুব যোবায়ের, মো: মিজানুর রহমানসহ শতাধিক শিক্ষক।


আরো সংবাদ



premium cement
বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে : পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তানের সাথে টেস্ট খেলতে চান রোহিত অধ্যাপক মাযহারুল ইসলামের বাসভবনে অধ্যাপক মুজিবুর রহমান ইউক্রেনের ২০টি ড্রোন, ২টি ক্ষেপণাস্ত্র নিষ্কিৃয় করল রাশিয়া তালেবানকে আফগান মাটি অন্যদের ব্যবহারের সুযোগ না দেয়ার আহ্বান যুক্তরাষ্ট্রের। গত দুই দিনের রেকর্ডের পর চুয়াডাঙ্গায় আজও বইছে তীব্র তাপদাহ বগুড়ায় শিশুকে গলা কেটে হত্যা, নানা আটক নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে পাকিস্তানের সম্ভাব্য একাদশ তালতলীতে ইউপি চেয়ারম্যানের নগ্ন ও আপত্তিকর ভিডিও ক্লিপ ভাইরাল ভারতের নির্দেশের পর পোস্ট ব্লক করল এক্স ‘দেশের কল্যাণে সুষ্ঠু গণতান্ত্রিক ধারার বিকল্প নেই’

সকল