১৭ জুলাই ২০১৯

ড. কামাল ও বি চৌধুরীর নেতৃত্বে কর্মসূচী ঘোষণা শনিবার

এক সাথে কাজ করবেন ড. কামাল ও বি চৌধুরী। - ফাইল ছবি

ঐক্যবদ্ধভাবে কর্মসূচি দেয়ার বিষয়ে একমত হয়েছে বি চৌধুরীর নেতৃত্বাধীন যুক্তফ্রন্ট ও ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যপ্রক্রিয়া। আগামীকাল শনিবার দুপুর ১২টায় কেন্দ্রীয় শহীদ মিনার থেকে এই কর্মসূচি ঘোষণা করা হবে। শুক্রবার রাতে রাজধানীর উত্তরায় জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রবের বাসায় একঘণ্টারও বেশি সময় ধরে বৈঠকের পর এই সিদ্ধান্ত নেয়া হয়।

রাত সাড়ে ৮টায় আ স ম রবের উত্তরার বাড়িতে বৈঠক হয়। এতে উপস্থিত ছিলেন বিকল্প ধারার সভাপতি সাবেক রাষ্ট্রপতি ডা: বদরুদ্দোজা চৌধুরী, গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন ও নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, জেএসডি সভাপতি আ স ম রব ও সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, ডা: জাফরুল্লাহ চৌধুরী, সুলতান মনসুর আহমেদ প্রমুখ।

গণফোরামের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী নয়া দিগন্তকে বলেন, যুক্তফ্রন্টের কর্মসূচি নিরূপণ এবং ড. কামাল কিভাবে কাজ করবেন, এ নিয়ে আলোচনা হয়েছে।

রাত ৭.৪০ মিনিটে রবের বাসায় প্রবেশ করেন ড. কামাল হোসেন। এ সময় কামাল হোসেনকে অভ্যর্থনা জানান জেএসডি সভাপতি রব।

দুই সপ্তাহ আগে ড. কামাল হোসেনের বাড়িতেও বৈঠক হয়েছে। ওই বৈঠক থেকে ড. কামাল ও বি. চৌধুরী ঐকমত্য পোষণ করেন।

 

আরো পড়ুন: এক সাথে কাজ করবেন ড. কামাল ও বি চৌধুরী

সৈয়দ মাহাবুব মুরশেদ, ২৮ আগস্ট ২০১৮

আগামী নির্বাচনে ঐক্যবদ্ধভাবে লড়বেন বিকল্পধারা বাংলাদেশের সভাপতি ও সাবেক প্রেসিডেন্ট ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী ও সংবিধান প্রণেতা ড. কামাল হোসেন। মঙ্গলবার রাতে বেইলি রোডে ড. কামাল হোসেনের বেইলি রোডের বাসায় বৈঠকে এই সিদ্ধান্ত হয়। এই ব্যাপারে দলের কর্মসূচীর ব্যাপারে দুই-এক দিনের মধ্যে সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানানো হবে।

এর আগে মঙ্গলবার রাত ৮টায় সংবিধান প্রণেতা ড. কামাল হোসেনের বাসায় এই বৈঠক শরু হয়ে রাত ১০টা পর্যন্ত চলে। তাদের সাথে ছিলেন বিএনপির বৃহত্তর ঐক্য প্রক্রিয়ায় সমন্বয়ের দায়িত্বে থাকা ডা. জাফরুল্লাহ। ড. কামাল হোসেন এবং যুক্তফ্রন্টের তিন দল বিকল্পধারা বাংলাদেশের সভাপতি ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী, মহাসচিব আবদুল মান্নান, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম রব, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, জেএফবি সাধারণ সম্পাদক আব্দুল মালেক রতন, ঢাকসুর সাবেক ভিপি সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ, আ অ ম সফিউল্লাহ, জগলুল হায়দায়র আফ্রিক, মুস্তাক আহমেদ প্রমুখ।


বিগত কয়েক মাস ধরেই জাতীয় ঐক্য প্রতিষ্ঠার কথা বলে আসছিলেন ড. কামাল হোসেন। গণফোরাম ও যুক্তফ্রন্ট এ ব্যাপারে এগিয়েছে বলে জানা গেছে। অন্যদিকে বিএনপিও বৃহত্তর ঐক্য গড়ার কাজ করে আসছে। এখন ২০-দলকে আলাদা রেখে বিএনপি অন্য দলগুলোর সঙ্গে ঐক্য প্রক্রিয়ায় অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। যদিও মঙ্গলবারে বৈঠকে বিএনপির রাজনীতির সাথে সরাসরি যুক্ত কোনো নেতা ছিলেন না।

বিএনপির একটি সূত্র বলছে, ডা. জাফরুল্লাহ অনেক দিন থেকেই বর্তমান সরকারের বাইরে থাকা দলগুলো নিয়ে বৃহত্তর ঐক্য গড়তে কাজ করে যাচ্ছেন। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিষয়টি সরাসরি দেখভাল করছেন।

সম্প্রতি বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া দলীয় মহাসচিবকে দল ও জোট ঠিক করে বৃহত্তর ঐক্য গড়ার ব্যাপারে উদ্যোগ নেওয়ার জন্য নির্দেশ দিয়েছেন।


আরো সংবাদ




gebze evden eve nakliyat instagram takipçi hilesi