২৫ সেপ্টেম্বর ২০১৮

দিন দিন ধনী-দরিদ্রের ফারাক বাড়ছে : ড. সালেহ উদ্দিন আহমেদ

'উন্নয়ন, গণতন্ত্র ও সুশাসন' শীর্ষক গোলটেবিল বৈঠকে স্বগত বক্তৃতায় ড.সালেহ উদ্দিন এ কথা বলেন। - ছবি: নয়া দিগন্ত

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহমেদ বলেছেন, উন্নয়নকে গণতন্ত্র থেকে আলাদা করে দেখা ঠিক নয়। উন্নয়ন ও গণতন্ত্র অঙ্গাঙ্গীভাবে জড়িত। গণতন্ত্র ছাড়াও বিশ্বের কিছু দেশে উন্নয়ন হয়েছে। কিন্তু সে উন্নয়ন টেকসই ও সমতা ভিত্তিক নয়। সেখানে শুধু বস্তু নির্ভর প্রবৃদ্ধি ও ভোগবাদের প্রসার হয়েছে। মূল্যবোধ, ব্যক্তি স্বাধীনতা এগুলোর প্রাধান্য দেয়া হয়নি। বাংলাদেশ ওই পথে চলুক, আমরা সেটা চাইনা।

আজ শনিবার সকালে জাতীয় প্রেসক্লাবে দি ঢাকা ফোরাম আয়োজিত 'উন্নয়ন, গণতন্ত্র ও সুশাসন' শীর্ষক গোলটেবিল বৈঠকে স্বগত বক্তৃতায় তিনি এ কথা বলেন।

বৈঠকে আরো উপস্থিত ছিলেন, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা মঈনুল হোসেন, হাফিজ উদ্দিন আহমেদ, সাবেক মন্ত্রী পরিষদ সচিব আলী ইমাম মজুমদার, ড. দিলারা চৌধুরী, অর্থনীতিবিদ ড. রাশেদ তিতুমির, আবু আহমেদ, ড. ম. ইনামুল হক প্রমুখ।

সালেহ উদ্দিন আহমেদ আরো বলেন, দেশে উন্নয়নের বিভিন্ন সূচক বাড়লেও তার সুফল সাধারণ মানুষের কাছে পৌছাচ্ছেনা। দিন দিন ধনী দরিদ্রের ফারাক বাড়ছে। এই অসম উন্নয়ন গ্রহণযোগ্য নয়।

তিনি বলেন, দেশে রাজনৈতিক ক্ষেত্রে অস্থিরতা না থাকলেও অনিশ্চয়তা আছে। কী হবে, না হবে। কী ধরনের সরকার হবে। দেশে সুশাসনের অভাব চলছে, স্বচ্ছতা নেই, জবাবদিহিতা নেই। কেউ অন্যায় করলে শাস্তি হয়না। সবচেয়ে মারাত্মক হল রুল অব ল নেই। আইন আছে কিন্তু বাস্তবায়নে দীর্ঘসূত্রতা রয়েছে। রাজনীতির আসল জিনিসটা যে খালি ভোট দিলে হয়ে গেল তা নয়। সুশাসন ছাড়া কোনো দেশের অর্থনৈতিক উন্নয়ন সম্ভব নয়।


আরো সংবাদ